Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এলএলবি পরীক্ষা কেন্দ্র স্থানান্তরের প্রতিবাদে ক্ষুব্ধ পরীক্ষার্থীদের যশোরে মানববন্ধন

| প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

যশোর ব্যুরো: হঠাৎ করেই এলএলবি পরীক্ষার কেন্দ্র যশোর থেকে খুলনায় স্থানান্তর করার প্রতিবাদে ক্ষুব্ধ পরীক্ষার্থীরা যশোর প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে। মানববন্ধনে অংশগ্রহণকারীরা জানান, হঠাৎ কেন্দ্র পরিবর্তনে জেলার হাজার হাজার শিক্ষার্থীরা বিপাকে পড়েছেন। তারা কেন্দ্র স্থানান্তর পুনঃবিবেচনার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর আবেদন করেছেন। যশোর, ঝিনাইদহ ও মাগুরা জেলার এই পরীক্ষার্থীরা ইতোপূর্বে যশোরের কেন্দ্রে পরীক্ষা দিতেন। শিক্ষার্থীরা জানান, যশোর শহীদ মশিউর রহমান আইন মহাবিদ্যালয়, মাগুরা ও ঝিনাইদহ আইন মহাবিদ্যালয়ের শিক্ষার্থীদের পরীক্ষার নেওয়া হতো যশোর কেন্দ্রে। কেন্দ্রগুলোর মধ্যে ছিলো যশোর সরকারি এমএম কলেজ, যশোর বিএড কলেজ ও যশোর সরকারি সিটি কলেজ। কিন্তু এ বছর হঠাৎ করে পরীক্ষার কেন্দ্র খুলনাতে স্থানান্তর করা হয়েছে।
যশোর শহীদ মশিউর রহমান আইন মহাবিদ্যালয় আইনের শিক্ষার্থী সুজন বিশ্বাস জানান, ‘এলএলবি পরীক্ষা শেষ হতে এক মাসের বেশি সময় লেগে যায়। ফলে প্রতিদিন খুলনাতে যাতায়াত করে পরীক্ষায় অংশ নেয়া কষ্টকর ও ব্যয়বহুল। আবার আবাসিক থেকে এই পরীক্ষায় অংশগ্রহণ আরও বেশি ব্যয়বহুল। বিশেষ করে মহিলা শিক্ষার্থীদের যাতায়াত কিংবা আবাসিক থাকায় নিরাপত্তাজনিত প্রশ্নও রয়েছে।’ পরীক্ষার্থীরা জানান, ‘পরীক্ষা সকাল ৯টা থেকে ১ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। যশোর থেকে খুলনায় যেতে কমপক্ষে ২ ঘণ্টা সময় প্রয়োজন। রাস্তার অবস্থাও ভালো না। ফলে খুব সকালে পরীক্ষার জন্য রওনা দিতে হবে। তাছাড়া বাসে চলাচলে অনেকে অসুস্থ হয়ে পড়েন। সেজন্য বাসে করে খুলনায় গিয়ে পরীক্ষায় অংশগ্রহণ এলএলবি’র ফলাফলের উপর প্রভাব ফেলবে।’ শিক্ষার্থীরা আরও বলেন, ‘আগামী ২ ফেব্রুয়ারি এলএলবি প্রথম বর্ষের পরীক্ষা শুরু হবে। পরীক্ষা শুরুর আগে ১৬ জানুয়ারি হঠাৎ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে কেন্দ্র স্থানান্তরের বিষয়টি জানতে পেরেছি। পরীক্ষার কেন্দ্র স্থানান্তরের বিষয়টি পুনঃবিবেচনার জন্য কেন্দ্রীয় পরীক্ষা কমিটির সাথে কথা বলার চেষ্টা করি। কিন্তু নানা জটিলতায় যোগাযোগ সম্ভব হয়নি। পরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর ২১ জানুয়ারি ডাকযোগে পাঠানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ