Inqilab Logo

ঢাকা, রোববার, ১৩ জুন ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮, ০১ যিলক্বদ ১৪৪২ হিজরী

৩৬তম বিসিএস পরীক্ষার্থীদের জন্য

প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

হাতের লেখা সুন্দর, পরিষ্কার ও দ্রুত করবে
বিসিএস লিখিত পরীক্ষা শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা রইল। এই অল্প সময়ে হাতের লেখা পূর্ণাঙ্গ সুন্দর করা সম্ভব নয় তবে নিম্নের টিপ্সগুলো জানা থাকলে পরীক্ষকের অজান্তেই বাড়তি নম্বর পাবে।
১) কলম কোনভাবেই শক্ত করে ধরে লিখবে না। ২) বর্ণ ঘন শব্দ ফাঁকা রাখবে। ৩) লেখা যেন খুব ছোট ছোট বা খুব বড় বড় না হয়। ৪) শব্দ থেকে শব্দের মাঝে ২ বর্ণ ফাঁকা দিবে এবং লাইন থেকে লাইনের মাঝে হাফ ইঞ্চি বা এক আঙ্গুল ফাঁকা দিতে পারো। ৫) প্রতি পৃষ্ঠায় লেখার সাইজ অনুযায়ী ১৪-১৬ লাইন এবং প্রতি লাইনে ৬-৮ শব্দ লিখতে পারো। ৬) প্যারা থেকে প্যারার মাঝে এক ইঞ্চি ফাঁকা দিবে। ৭) কলমটি বলপেন এবং কালি গাঢ় কালো হওয়া উচিত। এ ধরনের পরীক্ষায় ঝর্ণা বা ফাউন্টেইনপেন ব্যবহার করা ঠিক নয় এবং সামান্য ব্যবহৃত বলপেন দিয়ে লিখলে ভালো হয়। ৮) লেখার পরে ভুল বুঝতে পরলে এক টান দিয়ে কেটে দাও এবং শুদ্ধ লেখাটি উপরে লিখ। ৯) বামে ও উপরে এক স্কেল (এক ইঞ্চি) মার্জিন দিবে এবং ডানে ও নিচে কোন মার্জিন দিবে না কিন্তু হাফ ইঞ্চি সমপরিমাণ জায়গা ফাঁকা রাখার চেষ্টা করবে। ১০) যাদের হাত প্রচুর ঘামায় তারা টিসু পেপার কাছে রাখো।
এইচ এম জারীফ
প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ
থ্রি ফিংগারস হ্যান্ড রাইটিং ডেভেলপমেন্ট একাডেমি
০১৭১১৯৫৭২৮৯



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৩৬তম বিসিএস পরীক্ষার্থীদের জন্য
আরও পড়ুন