Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

১০ শিক্ষা প্রতিষ্ঠানকে শোকজ করবে শিক্ষা মন্ত্রণালয়

| প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বেসরকারি স্কুলে ভর্তি নীতিমালা অনুযায়ি কোটা অনুসরণ না করায় রাজধানীর শীর্ষ ১৩টি প্রতিষ্ঠানের কাছে ব্যাখ্যা জানতে চেয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয় আয়োজিত বৈঠকে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানকে তার ব্যাখ্যা জানাতে বলা হয়। তবে মন্ত্রণালয়ের ওই বৈঠকে ১৩টি প্রতিষ্ঠানকে ডাকলেও উপস্থিত হয়েছে মাত্র ৩টি, আর অনুপস্থিত ছিল ১০টি প্রতিষ্ঠান। ওই বৈঠকে উপস্থিত না হওয়ায় তাদের শোকজ করার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বৈঠক সূত্র জানায়, বেসরকারি স্কুলে ভর্তি নীতিমালার সুবিধা-অসুবিধা তুলে ধরতে এবং নীতিমালায় প্রণীত বিভিন্ন কোটা অনুসরণ না করায় স্কুল প্রধানদের ব্যাখ্যা জানতে সভার আয়োজন করা হয়। গতকাল (বৃহস্পতিবার) শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে বিদ্যালয় শাখার অতিরিক্ত সচিব জাবেদ আহমেদের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। সেখানে রাজধানীর শীর্ষ ১৩টি স্কুলপ্রধানকে আমন্ত্রণ জানানো হয়েছিল। বৈঠকে উপস্থিত শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, সভায় রাজধানীর শীর্ষ ১৩ স্কুল প্রধানকে ডাকা হলেও শুধু মনিপুর স্কুল অ্যান্ড কলেজ, আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ ও হলিক্রস স্কুল অ্যান্ড কলেজের প্রধান উপস্থিত হন। অন্যদিকে ভিকারুননেসা নূন স্কুল অ্যান্ড কলেজ, উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ, উদয়ন স্কুল অ্যান্ড কলেজ, বুয়েট ইঞ্জিনিয়ারিং স্কুল অ্যান্ড কলেজ, মিরপুর বাংলা স্কুল অ্যান্ড কলেজসহ ১০ প্রতিষ্ঠানের প্রধান এ সভায় অনুপস্থিত ছিলেন।
ওই কর্মকর্তা জানান, সভায় কেন তারা উপস্থিত হননি তা জানতে শোকজ করার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। রোববার শোকজ জারি করা হবে। তিনদিনের মধ্যে এ শোকজের উত্তর দিতে বলা হবে। ভিকারুননিসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজনীন ফেরদৌসের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিদ্যালয় শাখার যুগ্ম সচিব সালমা জাহান বলেন, ভর্তি নীতিমালা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের ডাকা হয়েছিল। কিন্তু অজ্ঞাত কারণে অধিকাংশ প্রতিষ্ঠান প্রধান অনুপস্থিত ছিলেন। এটি একটি ঔদ্ধত্যপূর্ণ আচরণ। আমরা এটা মেনে নেব না। এ কারণে তাদের শোকজ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ