Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাবিতে মানববন্ধন মিছিল পাল্টা মিছিল

বিশ^বিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ঢাকা বিশ^বিদ্যালয়ের ভিসির উপর আক্রমণ ও বিশ^বিদ্যালয়ের সম্পদ বিনষ্টকারীদের বিচারের দাবিতে গতকাল ঢাকা বিশ^বিদ্যালয়ের রাজু ভাষ্কর্যের পাদদেশে মানববন্ধন করেছে সচেতন শিক্ষার্থীবৃন্দ। এই মানববন্ধনে অংশ নেয় টিএসসি কেন্দ্রীক অনেক সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন।
সচেতন শিক্ষার্থীদের ব্যানারে আয়োজিত এই মানববন্ধনের সমন্বয় করেছে ঢাকা বিশ^বিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মীরা। এসময় ছাত্রলীগের বিশ^বিদ্যালয়ের সভাপতি আবিদ আল হাসান ও সেক্রেটারী মোতাহার হোসেন প্রিন্স কে মানববন্ধন এর জন্য যাবতীয় দিক নির্দেশনা দিতে দেখা যায়। এছাড়াও ছাত্রলীগের বিভিন্ন হল শাখার নেতাকর্মীরাও তাদের কর্মীদের নিয়ে মানববন্ধনে অংশগ্রহণ করে এবং মানববন্ধন সুষ্ঠভাবে করার দিকনির্দেশনা দিতে থাকে।
ছাত্রলীগের বিশ^বিদ্যালয় সভাপতি আবিদ আল হাসান বলেন, আমরা সাধারণ শিক্ষার্থীদের এই মানববন্ধনে একাত্মতা প্রকাশ করতে এসেছি। আমরা বিশ^বিদ্যালয়ে যারা অস্থিতিশীল করে তুলতে চায় তাদের শাস্তি চাই। ছাত্রলীগের বিশ^বিদ্যালয় সেক্রেটারী মোতাহার হোসেন প্রিন্স বলেন, আমরা আমাদের নৈতিক দায়িত্ব থেকে শ্রদ্ধেয় শিক্ষককে লাঞ্ছিত করার প্রতিবাদ করতে এসেছি। এসময় তাকে পাঁচ দফা দাবির ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, আমরা আমাদের পাঁচ দফা দাবি করে আসছি। ২৯ তারিখ প্রগতিশীল ছাত্রজোটের ধর্মঘটের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, সাধারণ শিক্ষার্থীরা যদি সেদিন ধর্মঘট প্রতিহত করে তাহলে আমরাও সেখানে যোগ দিব। এদিকে, একই সময়ে অপরাজেয় বাংলার পাদদেশে মঙ্গলবারের ঘটনায় সাংবাদিকসহ আন্দোলকারীদের উপর ছাত্রলীগের হামলার ঘটনায় বিচার দাবি করে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। এসময় মানববন্ধনকারীরা হামলার প্রতিবাদে মুখে কালো কাপড় বেধে রাখে।
এ মানববন্ধনে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. ফাহমিদুল হক বলেন, সত্যিকারের সাধারণ শিক্ষার্থীরা অধিভুক্ত কলেজ বাতিলের দাবিতে আন্দোলন করছিল। তাদের বিষয়ে আমি কিছু বলব না। তাদের ওপর ছাত্রলীগের প্রথম দফা হামলার পরে প্রগতিশীল ছাত্র সংগঠনের নেতাকর্মীরা অংশ নেয়। তিনি আরও বলেন, তাদের (প্রগতিশীল ছাত্র) প্রতিহত করতে হামলা করা হয়েছে। টার্গেট করে মারা হয়েছে। যারা কেউ সন্ত্রাসী না। ঘটনা ভিন্নখাতে প্রবাহিত করতে তাদেরকে বহিরাগত বলা হচ্ছে। আমি মনে করি এটা প্রশাসনের ব্যর্থতা।
অপরদিকে গতকাল সাধারণ শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা ও যৌন নিপীড়নের প্রতিবাদে ক্যাম্পাসে দুইটি বিক্ষোভ মিছিল করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল। একটি সকালে টিএসসি ও কাটাবনে বিক্ষোভ মিছিল দুইটি অনুষ্ঠিত হয়। সকাল পৌনে ৯টায় বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি আল মেহেদী তালুকদার ও সাধারণ সম্পাদক আবুল বাসার সিদ্দিকীর নেতৃত্বে ক্যাম্পাসের টিএসসি থেকে একটি মিছিল শুরু হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় শাখার সিনিয়র সহ সভাপতি তানভীর রেজা রুবেল, সহ-সভাপতি সাজিদ হাসান বাবু, যুগ্ম সম্পাদক এম এম মহিন উদ্দিন রাজু ও এ এফ রহমান হল ছাত্রদলের সদস্য সচিব মমিনুল ইসলাম জিসান। অপরটি সকাল ৮টা ১৫ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের ব্যানারে শাহবাগ থেকে শুরু হয়ে কাটাবনে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ