Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বসানো হলো পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান, দৃশ্যমান ৩০০ মিটার

মুন্সিগঞ্জ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৮, ৩:১৭ পিএম

প্রথম স্প্যান বসানোর চার মাস পর পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান বসানো হলো। এতে সেতুটির ৩০০ মিটার অংশ দৃশ্যমান হয়েছে। আজ শনিবার শরীয়তপুরের জারিরায় সেতুর ৩৮ ও ৩৯ নং পিলারের উপর রাখা হয় স্প্যান সেভেন বি সুপার স্ট্রাকচারটি।
প্রকৌশলীরা জানান, পিলারের উপর স্প্যান বসতে ৩৫ নং পিলার এলাকা থেকে তিন হাজার ছয়শ টন ধারণ ক্ষমতার তিয়ান ই ক্রেনে করে নিয়ে যাওয়া হয় ৩৮ ও ৩৯ নং পিলার এলাকায়। ৩৮ নং পিলারের সঙ্গে সেভেনবি স্প্যানটিকে স্থায়ী ওয়েল্ডিং করে দেওয়া হবে। এরই মধ্যে লোড বহনের জন্য লিফটিং ফ্রেম তৈরি করা হয়েছে।
স্প্যানটি পিলারের উপর রাখার পর বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালানো হবে। রাখার পর সব কিছু মিলিয়ে দুই থেকে তিন ঘণ্টা সময় লাগবে। এর আগে সেতুর দ্বিতীয় স্প্যান বসানো নিয়ে জটিলতা তৈরি হয়েছিলো। বারবার তারিখ পরিবর্তন করে আজ স্প্যানটি বসানো হলো।
উল্লেখ্য, ২০১২ সালের ডিসেম্বর মাসে পদ্মা সেতুর মূল কাজ উদ্বোধন করা হয়। সেতুটির দৈর্ঘ্য ৬.১৫ কিলোমিটার। সেতুতে ৪২ পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। নির্মাণকাজ উদ্বোধনের পর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছিলেন, ২০১৮ সালে সেতু তৈরির কাজ শেষ হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদ্মা সেতু

১১ জানুয়ারি, ২০২৩
৩১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২
২৬ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ