Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনাবিচারে আটকদের মুক্তির দাবী করেছে এইচআরডব্লিউ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

বাংলাদেশে বিনাবিচারে আটকদের মুক্তি ও ধারাবাহিক গুম-খুন বন্ধের আহবান জানিয়েছে মার্কিন মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ )। বিনাবিচারে আটক থাকা ব্যক্তিদের মুক্তি দিতে পদক্ষেপ নিতেও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে লেখা এক চিঠিতে আহ্বান জানিয়েছেন তারা। গতকাল সংস্থাটি এক চিঠিতে বলেছে, ধারাবাহিক গুম-খুনের পরিসংখ্যানিক বিবরণ তুলে ধরে ওইসব ঘটনার স্বাধীন তদন্ত করতে হবে। এছাড়া জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধানের আসন্ন সফরের সময়ে এই উদ্যোগ নেওয়া হবে জানিয়েছে মার্কিন মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ।
বাংলাদেশের আইন শৃঙ্খলা বাহিনীর হাতে আটক ব্যক্তিরা কে কোথায় আছেন, তা প্রকাশ করতে সরকারকে আহ্বান জানিয়ে সংস্থাটির বিবৃতিতে সুপারিশে করা হয়েছে,।
এইচআরডব্লিউ তাদের বিবৃতিতে দাবি করে, ২০১৩ সালের এপ্রিলে জাতিসংঘের ‘ইউনাইটেড নেশনস ইউনিভার্সেল পিরিয়ডিক রিভিউ’তে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি তুলে ধরা হয়েছিল। তা সত্তে¡ও নতুন নতুন নিখোঁজ বা গুমের ঘটনা অব্যাহত আছে।
জাতিসংঘের বিশেষজ্ঞদের আমন্ত্রণ জানানো, যাতে তারা তাদের নিজেদের মতো করে তদন্ত করতে পারে। বন্দিশিবিরগুলোতে অবাধ ও বাধাহীন প্রবেশাধিকার দিতে হবে এসব টিমকে। সব ভিকটিম ও তাদের পরিবারের সঙ্গে তাদের যোগাযোগ করতে দিতে হবে।
গুম-খুনের ব্যাপারে বিশেষজ্ঞ জ্ঞানসম্পন্ন বিশেষ জাতিসংঘ প্রতিনিধিদের ডেকে ঘটনার তদন্ত সম্পন্ন করারও সুপারিশ করেছে এইচআরডব্লিউ । তাদের অবাধ ও নিরপেক্ষভাবে কাজ করতে দিয়ে ন্যায়বিচার নিশ্চিতের আহ্বান জানিয়েছে সংস্থাটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এইচআরডব্লিউ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ