Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভোলায় নর্থ-১ ক্ষেত্র থেকে পরীক্ষামূলক গ্যাস উত্তোলন শুরু

এম এ বারী, ভোলা থেকে | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ভোলা সদরের ভেদুরিয়ায় নর্থ-১ গ্যাস ক্ষেত্র থেকে পরীক্ষামূলক গ্যাস উত্তোলন শুরু হয়েছে। গতকাল শনিবার দুপুর ১ টায় ফায়ারিংয়ের মাধ্যমে বাপেক্স এর উত্তোলন কাজ শুরু হয়। বিকাল সাড়ে ৩টা পর্যন্ত ওই কুপ থেকে গড়ে ১১ থেকে ১২ মিলিয়ন পর্যন্ত উত্তোলন হচ্ছে।
আগামী ১৫ দিনের মধ্যে চুড়ান্তভাবে গ্যাসের উত্তোলন কার্যক্রম শুরু হবে বলে বাংলাদেশ পেট্রেরিয়ার কর্মরেশন (বাপেক্স) কর্মকর্তরা জানিয়েছে। তারা আরো জানান, দেশের ২৭ তম গ্যাস ক্ষেত্র। গ্যাস মজুদের দিক থেকে দেশের মধ্যে একটি একটি অন্যতম বলে মন্তব্য করেছে বাপেক্স। ভেদুরিয়া দায়িত্বরত বাপেক্স প্রকল্প পরিচালক বজলুল রহমান জানান, মাটির ৩৩৪৮/৩৩৫২ ফুট নিচ থেকে গ্যাসের অনুসন্ধান মিলেছে। সেখান থেকে গ্যাস উত্তোলন শুরু করা হয়। এ কুপে ৬০০ বিলিয়ন ঘণফুট গ্যাস মজুদ রয়েছে। এরআগে গত ৯ ডিসেম্বর ভোলা সদরের ভেদুরিয়া এলাকায় নর্থ-১ কুপে খনন করা হয়। চলতি মাসের ১৫ জানুয়ারী গ্যাসের সন্ধান পায় বাপেক্স।
শাহবাজপুর গ্যাস ক্ষেত্রের ইনচার্জ মো: হাসানুজ্জামান জানান, আগামী ১৫ দিনের মধ্যে চুড়ান্তভাবে গ্যাস উত্তেলনের কাজ শুরু হবে। তখন এই কুপ থেকে দৈনিক গড়ে ১৫ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলণ সম্ভব হবে। চাহিদার উপর ভিত্তি করে সেখানে আরো একটি কুপ খনন হতে পারে। তবে সেটি সময়ের ব্যাপার।
ভোলার শাহবাজপুরে গ্যাস আবিস্কারের পর ৪ টি কুপ খনন করা হয়। সেখানকার ২ টি কুপ থেকে প্রতিদিন ৪০/৪২ মিলিয়ন গ্যাস উত্তোলন চলছে। এছাড়া শাহবাজপুর ইস্ট-১ নামের অপর একটি কুপ থেকেও ডিসেম্বরে গ্যাসের সন্ধান মিলে। বাপেক্স জানায়, শাহবাজপুর, শাহবাজপুর ইস্ট-১ ও নর্থ-১ মিলিয়ে ভোলায় মোট গ্যাসের মজুদ ১৫০০ বিলিয়ন ঘনফুট গ্যাস রয়েছে।
এদিকে গ্যাস উত্তেলনের খবরে আননএদ ভাসছে ভোলার মানুষ। অনেকেই গ্যাস উত্তোলন দেখতে ভেদুরিয়া গ্রামে ভীড় জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্যাস

২৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ