Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাধীনতা রক্ষায় সকলকে সতর্ক ও ঐক্যবদ্ধ হতে হবে বিদেশীদের ডেকে আনার ক্ষেত্র প্রস্তুত করা হচ্ছে -বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ

প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার ঃ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন ইসলামী দল গতকাল পৃথক পৃথক আলোচনা সভা করেছে। সভা সমূহে নেতৃবৃন্দ বলেছেন, স্বাধীনতার ৪৫ বছর পরও স্বাধীনতার শর্তসমূহ পূরণ হয়নি। জননিরাপত্তা, স্বাধীন বিচার বিভাগ ও ইসি কার্যকর হয়নি। ধর্মীয় স্বাধীনতা নেই। এমতাবস্থায় সকলকে স্বাধীনতা রক্ষায় সজাগ ও ঐক্যবদ্ধ থাকতে হবে।
জমিয়তে উলামায়ে ইসলাম মহানগরী
জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ঢাকা মহানগরের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবে স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা জমিয়তে উলামার মহাসচিব ইসলামী রাজনীতির পুরোধা আল্লামা নূর হোসাইন কাসেমী প্রধান অতিথির বক্তব্য রাখেন। তিনি বলেন, স্বাধীনতার প্রথম শর্ত জননিরাপত্তা এখনও অর্জিত হয়নি। স্বাধীন নির্বাচন কমিশন হয়নি। ধর্মীয় স্বাধীনতাসহ এসব নিশ্চিত হলে লক্ষ্য অর্জিত হবে।
জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগর সভাপতি শাইখুল হাদীস মাওলানা মঞ্জুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন কেন্দ্রীয় সহ-সভাপতি মাওলানা জুনায়েদ আল হাবীব, যুগ্ম মহাসচিব মাওলানা বাহাউদ্দীন জাকারিয়া, সাংগঠনিক সম্পাদক শাইখুল হাদীস মাওলানা ওবায়দুল্লাহ ফারুক, প্রচার সম্পাদক মাওলানা জয়নাল আবেদীন, ঢাকা মহানগরের সেক্রেটারী মাওলানা মতিউর রহমান গাজীপুরী মুফতী বশীরুল হাসান, মাওলানা মাহবুবুল আলম প্রমুখ।
নেজামে ইসলাম পার্টি
নেজামে ইসলাম পার্টির চেয়ারম্যান আবদুল লতিফ নেজামী বলেছেন, স্বাধীনতার আজকের এ দিনে সঙ্কীর্ণতা পরিহার করে ন্যায়, সত্য ও সততা প্রতিষ্ঠার দৃঢ় প্রত্যয় গ্রহণ করতে হবে। জাতীয় ঐক্যের নেশা এমনভাবে জাগিয়ে দিতে হবে, যাতে দুশমনদের সকল চক্রান্ত সকল বাধা-বিঘœ ব্যর্থ করে দিয়ে জনতার কাফেলা পৌঁছে যায় মঞ্জিলে মকছুদে।
স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে নেজামে ইসলাম পার্টির পুরানা পল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তৃতায় তিনি এসব কথা বলেন। মহানগর সভাপতি অধ্যাপক এহতেশাম সরওয়ারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সহসভাপতি মাওলানা আবদুর রশিদ মজুমদার, যুগ্ম-সহাসচিব মাওলানা শেখ লোকমান হোসেন, সাংগঠনিক সচিব মাওলানা একেএম আশরাফুল হক, মাওলানা আসলাম রহমানি,মাওলানা আবুল কালাম আজাদ ও মাওলানা মাহবুবউল্লাহ প্রমুখ।
খেলাফত মজলিস
খেলাফত মজলিস মহাসচিব ড. আহমদ আবদুল কাদের বলেছেন, অনেক ত্যাগ আর কুরবানীর বিনিময়ে অর্জিত বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বকে সমুন্নত রাখতে জাতিকে ঐক্যবদ্ধ থাকতে হবে, সচেতন থাকতে হবে। স্বাধীনতার শর্ত মানুষের জান-মাল-ইজ্জত অন্যায় আঘাত ও অপকর্মের বিরুদ্ধে আমাদের সোচ্চার হতে হবে। মহান স্বাধীনতা দিবস উপলক্ষে খেলাফত মজলিস ঢাকা মহানগরী আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
গতকাল বিকাল ৫টায় বিজয়নগরস্থ মজলিস মিলনায়তনে ঢাকা মহানগরী সভাপতি শেখ গোলাম আসগরের সভাপতিত্বে ও শাখা সেক্রেটারী আজিজুল হকের পরিচালনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে আলোচনা পেশ করেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ড. মুস্তাফিজুর রহমান ফয়সল প্রমুখ।
জনসেবা পার্টি
বাংলাদেশ জনসেবা পার্টির (বাজপা) চেয়ারম্যান নজরুল ইসলাম ভুঁইয়া বলেছেন, স্বাধীনতার ৪৫ বছর পরও মানুষের স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি নেই। তিনি জননিরাপত্তা রক্ষায় বর্তমান যুগোপযোগী কঠোর আইন প্রণয়নসহ সোহাগী তনু হত্যাকারীদের অবিলম্বে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানান। গতকাল বিকেলে সবুজবাগে মুক্তিযোদ্ধা ভবনস্থ দলীয় কার্যালয়ে স্বাধীনতা দিবসের আলোচনা সভায় তিনি এ বক্তব্য রাখেন। উক্ত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মিসেস রিনা পারভীন, অধ্যক্ষ রবিন্দ্র কিশোর মহলানবিশ, মোঃ এসাক মিয়া, খোকন মন্ডল।
ইসলামী ঐক্যজোট
বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে শহীদ সকল মুক্তিযোদ্ধা ও জনগণের জন্য বায়তুল মোকাররমের উত্তর বারান্দায় ইসলামী ঐক্যজোটের দোয়ার মাহফিল অনুষ্ঠিত হয়। মাহফিলে সভাপতিত্ব ও দোয়া পরিচালনা করেন ইসলামী ঐকজোটের চেয়ারম্যান নেজামে ইসলাম পার্টির সভাপতি এড. মাওলানা আব্দুর রকিব। বক্তব্য রাখেন-মহাসচিব অধ্যাপক মাওঃ আব্দুল করিম খান, যুগ্ম মহাসচিব-মাওঃ আব্দুল মাজেদ আতহারী, যুগ্ম মহাসচিব-মুক্তিযোদ্ধা ডাঃ মাওঃ শওকত আমীন পীর সাহেব বি-বাড়ীয়া, ও ছাত্র সমাজের সভাপতি মুহম্মদ ইলিয়াস আতাহারী।
খেলাফত আন্দোলন
বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমীর হাফেজ মাওলানা শাহ আতাউল্লাহ বলেছেন, স্বাধীনতা একক কোন ব্যক্তি, কোন দল ও গোষ্ঠীর অর্জন নয়, গোটা জাতির। এদেশের মানুষকে আবারও গোলামের জিনজির পরানোর জন্য ইসলাম বিদ্বেষী নাস্তিক্যবাদী মহল উঠেপড়ে লেগেছে। তারা পরিকল্পিতভাবে বাংলাদেশকে অস্থিতিশীল করে বিদেশীদের ডেকে আনার পাঁয়তারা করছে। ঈমানদার দেশপ্রেমিক জনতা এ ধরনের কোন অপতৎপরতা সফল হতে দেবে না।
গতকাল সকালে রাজধানীর কামরাঙ্গীরচরস্থ জামিয়া নূরিয়ায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বাংলাদেশ খেলাফত আন্দোলন ঢাকা মহানগরীর উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। খেলাফত আন্দোলনের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগরীর আমীর মাওলানা মুজিবুর রহমান হামিদী সভায় সভাপতিত্ব করেন। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দলের নেতৃবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ