Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিরিয়ায় তুর্কি সামরিক অভিযান জোরদার শান্তি আলোচনায় যোগ দেবে না কুর্দিরা

আই২৪নিউজ | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

তুরস্ক রবিবার সিরিয়ার কুর্দি মিলিশিয়াদের বিরুদ্ধে তার সামরিক অভিযান জোরদার করেছে। এ অভিযান ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রের সাথে আঙ্কারার সম্পর্কে টানাপড়েন সৃষ্টি করেছে। প্রবল বৃষ্টি ও কুয়াশার কারণে দৃশ্যমানতার ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হওয়ার পর তুর্কি জঙ্গি বিমান ও আর্টিলারি রবিবার পরিষ্কার আকাশের সুবিধা পায়।
তারা উত্তরপশ্চিম সিরিয়ার কুর্দি শহর আফরিনের কাছে বারসায়া পাহাড়ে আক্রমণ চালায় বলে তুর্কি বার্তা সংস্থা আনাদলু জানায়। তুরস্ক সিরিয়ার কুর্দি পিপলস প্রটেকশন ইউনিটের (ওয়াইপিজি) ২০ জানুয়ারি ‘অলিভ ব্রাঞ্চ’ শুরু করে। এ অভিযানে তুর্কি সামরিক বাহিনীর সাথে সিরিয়ার সরকার বিরোধী যোদ্ধারাও রয়েছে। তুরস্ক তাদের স্থল ও বিমান বাহিনীর সমর্থন দিচ্ছে। তুরস্ক ওয়াইপিজিকে একটি সন্ত্রাসী গ্রæপ বলে চিহ্নিত করলেও তারা মার্কিন সমর্থন পাচ্ছে। যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্ক তিক্ত হওয়া সত্তে¡ও তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান আফরিনের পূর্বদিকস্থ মানবিজে অভিযান চালানোর হুমকি দিয়েছেন ও সেখান থেকে মার্কিন সৈন্যদের সরে যেতে বলেছেন।
এদিকে তুর্কি অভিযানের কারণে শান্তির সম্ভাবনা ক্ষীণ হয়ে আসার প্রেক্ষিতে সিরিয়ার কুর্দি অঞ্চলের নেতারা রাশিয়ার সোচিতে আয়োজিত শান্তি আলোচনায় অঙ্কগ্রহণ না করার কথা জানিয়েছেন। আঞ্চলিক কর্মকর্তা ফাওজা আল-ইউসেফ বলেন, আমরা আগেই জানিয়েছি যে আফরিনের পরিস্থিতি যদি একই থাকে তাহলে আমরা সোচি আলোচনায় যোগ দেব না।
কৃষ্ণসাগর তীরস্থ অবকাশ কেন্দ্র সোচিতে সোম ও মঙ্গলবার আলোচনা অনুষ্ঠিত হবে। সিরিয়ার মিত্র রাশিয়া ও ইরানের সাথে তুরস্কও এ আলোচনার এক উদ্যোক্তা। সিরিয়া-তুর্কি সীমান্তে এএফপির সংবাদদাতা বলেন,রবিবার তুরস্কের বিমান ও আর্টিলারি হামলা আগের দিনগুলোর চেয়ে প্রচন্ড ছিল। তিনি আকাশে ধোঁয়ার কুন্ডলি উঠতে দেখেছেন। তুর্কি টিভি চ্যানেল এনটিভির রবিবার প্রচারি সরাসরি ফুটেজে দেখা যায় যে কৌশলগত এজাজ শহরের কাছে অবস্থিত বারসায়া পর্বত লক্ষ্য করে রকেট নিক্ষেপ করা হচ্ছে।
উত্তর তুরস্কের কোরাম শহরে এক বক্তৃতায় এরদোগান বলেন, আমি এর আগে একজন কমান্ডারের সাথে কথা বলেছি যিনি বলেছেন যে ইনশাল্লাহ আমরা খুব শিগগিরই বারাসায়া দখল করতে পারব।
তুর্কি সেনা ও সিরীয় মিত্ররা সোমবার বলে যে তারা পাহাড়টি দখল করেছিল, কিন্তু তা হাতছাড়া হয়ে গেছে।
সিরিয়ান অবজারভেটরি ফর হিউমান রাইটস পরিচালক রামি আবদেল রহমান এএফপিকে বলেন, বারসায়া দখলের জন্য রবিবারের লড়াই ছিল প্রচন্ড। এ পর্বতের একপাশে সিরিয়ার এজাজ শহর ও অপরপাশে তুরস্কের কিলিস শহর থাকায় কৌশলগত দিক দিয়ে এটি গুরুত¦পূর্ণ।
ওয়াইপিজিকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের সাথে তুরস্কের সম্পর্কের অবনতি ঘটেছে। তুরস্ক ওয়াইপিজিকে বেআইনি ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্র্টির (পিকেকে) শাখা বলে গণ্য করে। পিকেকে স্বায়ত্তশাসনের দাবিতে তিন দশক ধরে তুরস্কের বিরুদ্ধে লড়াই চালাচ্ছে। তুরস্ক ও তার পশ্চিমা মিত্রদের কাছে পিকেকে সন্ত্রাসী গ্রæপ বলে চিহ্নিত।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ সপ্তাহের গোড়ার দিকে এরদোগানকে আফরিনে হামলা থেকে বিরত থাকার আহবান জানান। তিনি তুরস্কের ধ্বংসাত্মক ও মিথ্যা মার্কিন বিরোধী কথাবার্তায় উদ্বেগ প্রকাশ করেন।
এ অবস্থায় ঘটনায় ঘৃতাহুতি দিয়ে তুর্কি পররাষ্ট্রমšত্রী মেভলুত কাভুসোগলু শনিবার কুর্দি অধিকৃত মানবিজ দখলের হুমকি দেন ও মার্কিন বাহিনীকে সেখান থেকে অবিলম্বে প্রত্যাহারের আহŸান জানান। সরকারের মুখপাত্র বাকির বোজদাগ রবিবার বলেন, আমরা মানবিজকে মুক্ত করতে যাচ্ছি।
ইসলামিক স্টেটের (আইএস) নিকট থেকে সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস ২০১৬ সালে মানবিজ পুনর্দখল করে।
তুরস্কের হামলার প্রেক্ষিতে ওয়াইপিজির রাজনৈতিক শাখা কুর্দি ডেমোক্র্যাটিক ইউনিয়ন (পিওয়াইডি) তুর্কি
অভিযান বন্ধ করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি চাপ সৃষ্টির আহবান জানিয়েছে।
অলিভ ব্রাঞ্চ নামে তুরস্কের এ সামরিক অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত ৫ তুর্কি সৈন্য নিহত ও ৪০ জন আহত হয়েছে। আহত হয়েছে ১২শিশুসহ ৪০ জন। ব্রিটেন ভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউমান রাইটস ২০ জানুয়ারি থেকে ১২ জন শিশুসহ ৪২ জন বেসামরিক ব্যক্তি নিহত হওয়ার কথা জানিয়েছে।
তবে আঙ্কারা বেসামরিক এলাকায় হামলা চালানোর কথা অস্বীকার করেছে। অন্যদিকে এ যুদ্ধে ৬৯ জন তুর্কিপন্থী যোদ্ধা ও ৬৬ জন কুর্দি যোদ্ধা নিহত হওয়ার কথা জানা গেছে।
জার্মানি ও ফ্র্রান্সের সাথে ইউরোপীয় ইউনিয়ন সহ বেশ কিছু দেশ সিরিয়ায় তুরস্কের সামরিক অভিযানে উদ্বেগ প্রকাশ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়ায়

২৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ