Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কথা দিলো জামায়াত

প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১২:৫৪ এএম, ৩০ জানুয়ারি, ২০১৮

স্টাফ রিপোর্টার : সাম্প্রতিক সময়ে রাজনীতির মাঠে জামায়াতে ইসলামীর নিষ্ক্রিয়তা নানা রকম সন্দেহ-সংশয় তৈরি করেছে। আর ঢাকাসহ ছয় সিটি করপোরেশন নির্বাচনে ২০ দলীয় জোটের বাইরে গিয়ে একক প্রার্থী ঘোষণা সেই সন্দেহের পালে হাওয়া লাগিয়েছে দলটি। জিততে পারবেনা জেনেও ক্ষমতাসীন দল আওয়ামী লীগকেই সুবিধা করে দিতে জামায়াতের এই নীতি বলে অভিযোগ করেছে বিএনপি ও জোটের শরীক দলের অনেকেই। কেউ কেউ মনে করেন জাতীয় সংসদ নির্বাচনের আগে সরকার তাদেরকে নানাভাবে টোপ দিচ্ছে ২০ দলীয় জোট থেকে দূরে সরে আসার জন্য। সেই ফাঁদে যদি তারা পা দেয় তাহলে সেটা তাদের জন্য আত্মঘাতি সিদ্ধান্ত হবে। রাজনৈতিক অঙ্গনের সেই সন্দেহ-সংশয়ের কথা এবার ২০ দলীয় জোটের বৈঠকেও আলোচিত হয়েছে। জামায়াতের বিতর্কিত অবস্থানের জন্য জোটের শীর্ষ নেতারা সরাসরিই বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কাছে অভিযোগ করেছেন। গত রোববার রাতে গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে ২০ দলীয় জোটের বৈঠকে শরীক দলের অনেকেই জামায়াতকে নিয়ে সন্দেহ-সংশয় ও রাজনীতির মাঠে নিষ্ক্রিয়তার বিষয়ে প্রশ্ন তুলেন। এসময় সেখানে উপস্থিত জামায়াতের কর্মপরিষদ সদস্য আবদুল হালিম খালেদা জিয়ার কাছে মাঠের আন্দোলনে সক্রিয় হওয়ার কথা দিয়েছেন।
জোটের বৈঠকে উপস্থিত ছিলেন এমন একজন নেতা বলেন, সাম্প্রতিক সময়ে জামায়াতের একলা চলো নীতি ও নিষ্ক্রিয়তা নিয়ে বৈঠকে বেশ কয়েকজন প্রশ্ন তুলেন। তবে বিএনপি প্রধান বেগম খালেদা জিয়া এ বিষয়ে কোন কথা বলেননি। তার আগেই বৈঠকে উপস্থিত জামায়াতের প্রতিনিধি বলেন, বেগম জিয়ার মামলা ইস্যুতে তারা আগের মতোই আন্দোলন-সংগ্রামে ভূমিকা রাখবে। বিগত দিনগুলোতে বিএনপির সাথে জামায়াত যেমন আন্দোলনে সক্রিয় ছিল এবারও থাকবে। জোট যে আন্দোলন কর্মসূচি গ্রহণ করবে তার সাথে তারা একাত্ম হয়েই রাজপথে থাকবে এবং বাস্তবায়ন করবে। সরকারের সাথে সম্পর্ক গড়ে ওঠছে কিনা এমন প্রশ্নের বিষয়ে জামায়াত নেতা আবদুল হালিম বলেন, অনেকেই জোটে ভাঙন ধরানোর জন্য জামায়াতের বিরুদ্ধে এসব তথ্য প্রচার করছে। জামায়াত ২০ দলীয় জোটের সাথে আছে এবং থাকবে। এসময় জোটের একজন প্রভাবশালী নেতা বলেন, জামায়াত ২০ দলীয় জোটের সাথে আছে কিনা সেটি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রায়ের সময়ে বোঝা যাবে। আগামী ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায়ে তারিখ ঘোষণা করেছে আদালত। এই মামলার অন্যতম আসামী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। সরকার আদালতকে ব্যবহার করে বিএনপি ও খালেদা জিয়াকে আগামী নির্বাচন থেকে দূরে রাখতে মিথ্যা ও সাজানো মামলায় সাজা দেওয়ার চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন বিএনপি নেতারা। অন্যায় কোন রায় হলে মাঠে প্রতিক্রিয়া দেখানোর প্রস্তুতি নিচ্ছে বিএনপি ও জোটের নেতারা।
রোববার রাত ৯টা ১০ মিনিটে গুলশানে জোটের বৈঠক শুরু হয়ে চলে ১১টা পর্যন্ত। এসময় জোট প্রধান খালেদা জিয়ার সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, কল্যাণ পার্টির সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, বিজেপির চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ, জামায়াতে ইসলামীর কর্মপরিষদ সদস্য আবদুল হালিম, জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান (কাজী জাফর) মোস্তফা জামাল হায়দার, জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সভাপতি অধ্যাপিকা রেহানা প্রধান, খেলাফত মজলিশের মাওলানা মুহাম্মদ ইসহাক, ইসলামী ঐক্যজোটের অ্যাডভোকেট এমএ রকীব, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) রেদোয়ান আহমেদ, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) খন্দকার গোলাম মূর্তজা, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) ফরিদুজ্জামান ফরহাদ, ন্যাপ-ভাসানীর আজহারুল ইসলাম, লেবার পার্টির মোস্তাফিজুর রহমান ইরান, হামদুল্লাহ আল মেহেদি, পিপলস লীগের গরীবে নেওয়াজ, বাংলাদেশ ন্যাপের জেবেল রহমান গানি, জমিয়তে উলামা ইসলামের মাওলানা আবদুর রব ইউসুফী, মুফতি মহিউদ্দিন ইকরাম, বাংলাদেশ মুসলিম লীগের এএইচএম কামরুজ্জামান খান, ডেমোক্রেটিক লীগের (ডিএল) সাইফুদ্দিন মনি, সাম্যবাদী দলের সাঈদ আহমেদ।



 

Show all comments
  • বাদশা ৩০ জানুয়ারি, ২০১৮, ২:০১ এএম says : 4
    আশা করি তারা কথা রাখবে।
    Total Reply(0) Reply
  • সৌরভ ৩০ জানুয়ারি, ২০১৮, ২:০১ এএম says : 4
    আমার মনে হচ্ছে জামায়াত কথা বরখেলাপ করবে না।
    Total Reply(0) Reply
  • নাজির ৩০ জানুয়ারি, ২০১৮, ২:০২ এএম says : 1
    কিন্তু বিএনপির নেতাকর্মীদের নিয়ে সন্দেহ আছে। ওরা মাঠে থাকবে তো ?
    Total Reply(0) Reply
  • রুবেল ৩০ জানুয়ারি, ২০১৮, ১০:০৪ এএম says : 1
    ভাই আমরা দেখতেছি বিগত পাঁচ ছয় বছর দরে জামায়াতে ইসলামি কাজ করে আসছে পিছ পা হচ্ছে না। তবে বি এন পি মূল দল হলে তেমন কোনো কাজ করেনি। আগামিতে সংগ্রাম করতে পারবে কি না তাও মনে হচ্ছে না। কারন টাকা নিয়ে বাড়া বাড়ি করে তারা টাকা ছাড়া কিছু বুঝেনা তারা নিজেরা দ্বন্দের মধ্যামে থাকে। ভাই বুল হলে মাফ করে দিবেন।
    Total Reply(1) Reply
    • ৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:১৭ পিএম says : 4
      ভাই ঠিক বলছেন
  • Citizen ৩০ জানুয়ারি, ২০১৮, ১:১৬ পিএম says : 0
    Every party have the right to nominate own candidate. Jote candidate will be determined after discussion and compromise. Zamaat does what it says. BNP must lead the movement all over the country including capital city. But its too late to start. However people is with 20 party alliance. Victory is waiting.
    Total Reply(0) Reply
  • ইসমাইল হোসেন ৩০ জানুয়ারি, ২০১৮, ৬:২৪ পিএম says : 1
    আওয়ামী লীগ খালেদা জিয়া কে গ্রেফতারের নামে ভয় দেখাতে চায় যেমন অতীতেও দেখিয়ে ছিল কিন্তু সাহস পায়নি আমি জোর গলায় বলতে পারি খালেদা জিয়া কে গ্রেফতার করলে আওয়ামী জনরোষের কাছে টিকে থাকবে না । তারা ভবিষ্যত কে মাথায় রেখেই কাজ করবেন । তারা বিএনপি ও জামায়াত কে টোপ দিতে চায় আশা করি বিএনপি ও জামায়াত সে ফাঁদে পা দেবেন না ।
    Total Reply(0) Reply
  • anamul hasan ৩১ জানুয়ারি, ২০১৮, ১০:৩৭ এএম says : 0
    BNP hosse ............ ,,,,, ..............,,,,,, .....................,,,,
    Total Reply(0) Reply
  • দেশ প্রেমিক ১ ফেব্রুয়ারি, ২০১৮, ৬:২৫ পিএম says : 0
    ইসলামই একমাত্র রাজনৈতিক দল যারা বাংলাদেশের সাংবিধানিক কাঠামোতে গঠনতন্ত্র মেনে চলে। তারা সবসময়ই সত্য ও ন্যায়ের পক্ষে থেকে লড়াই করেছেন। দেশের স্বার্থ তাদের কাছে সবসময় বড়। খালেদা জিয়াকে গ্রেফতারে যদি দেশের স্বার্থে বিঘ্ন ঘটে, তবে জামাতে ইসলামী আন্দোলন সংগ্রামে সক্রিয়ভাবে অংশগ্রহণ করবে এতে কোন সন্দেহ নেই। তারা সবসময়ই অন্যায়ের বিরুদ্ধে আপোষহীন, যার প্রমাণ 5 জন শীর্ষ নেতার বিনিময়েও তারা সত্যের উপর অটল আছে। জীবন দিয়েছেন তবুও বাতিলের সাথে সমঝোতা করেননি। সুতরাং আওয়ামী লীগ যতই চেষ্টা করুক না কেন জামাত কে ফাঁদে ফেলতে পারবেন এটার কোন সম্ভাবনা নেই। বড় দেশের ও দলের এহের করুন পরিস্থিতিতেও বিএনপি'র নেতাকর্মীদের প্রতি বরাবরের মতো আমি আস্থা রাখতে পারছি না।
    Total Reply(0) Reply
  • আজাদ ১ ফেব্রুয়ারি, ২০১৮, ৭:০৩ পিএম says : 1
    জোট নেতার পক্ষে আন্দোলন করতে হবে কিন্তু জামাত নেতাদের আন্দোলনের সময় বি এন পি , ছাত্রদল কোথায় ছিল। তারা সে সময় অবশ্য নৈতিক সমর্থন দিতে ভূল করেনি তাই না? জানিনা লেখাটি ভূল হলো কি না।
    Total Reply(0) Reply
  • ২ ফেব্রুয়ারি, ২০১৮, ৭:১১ এএম says : 0
    বি এন পি থাকবে তো। জামাতেরর সাহস আছে।
    Total Reply(0) Reply
  • সারোয়ার ২ ফেব্রুয়ারি, ২০১৮, ৪:১৪ পিএম says : 0
    সরকারের নাটকের সাথে সবাই হেরে যাবে আগামী ৮ই ফেব্রুয়ারী বেগম খালেদা জিয়ার পক্ষে রায় দিয়ে সরকার দেশের দৃষ্টিপাত সম্পূর্ণ ঘুরিয়ে দিবে এতে সরকারের পাল্লাই ভাড়ি হবে কারণ প্রধান বিচারপতির অপসারনের বিষয়টি মাঠি চাপা পড়বে প্রশ্ণবিদ্ধ বিচার ব্যবস্থার স্বচ্ছতা তারা সাধারন জনগনকে বুজিয়ে দিবে ।
    Total Reply(0) Reply
  • Hms waliullah ২ ফেব্রুয়ারি, ২০১৮, ১০:৩০ পিএম says : 0
    আপনারা স্বাধারণ জনগণের পাশে থাকবেন এবং সঠিক তথ্য দিবেন এটাই কামনা আপনাদের কাছে।
    Total Reply(0) Reply
  • ৪ ফেব্রুয়ারি, ২০১৮, ৮:৪২ পিএম says : 0
    এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন জামায়ত হরতাল দিলে বি এন পি যায়না কেন?
    Total Reply(1) Reply
    • fakir ৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:২১ পিএম says : 4
      BNP .......... PARTY....

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জামায়াত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ