Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

৬ দিন পর সচল বেনাপোল-পেট্রাপোল বন্দর

বেনাপোল সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৮, ১১:৪২ এএম

টানা ছয়দিন বন্ধ থাকার পর আজ মঙ্গলবার সকাল থেকে বেনাপোল স্থলবন্দরের সঙ্গে পেট্রাপোল স্থলবন্দরের পুনরায় আমদানি-রপ্তানি শুরু হয়েছে। সকালে দুই পক্ষের মধ্যে সমঝোতামূলক সিদ্ধান্তে ব্যবসায়ীরা কর্মবিরতি তুলে নেওয়ায় এপথে বাণিজ্য শুরু হয়। ফলে কর্মচঞ্চল ফিরে এসেছে বন্দর এলাকায়।
এর আগে গত বুধবার ভারতীয় কাস্টমসের নতুন নিয়মে কারপাস প্রথাসহ হয়রানির প্রতিবাদে কর্মবিরতি ডেকে বাণিজ্যিক কার্যক্রম বন্ধ করে দিয়েছিল ব্যবসায়ীরা।

ভারতের পেট্রাপোল চেকপোস্ট সিঅ্যান্ডএফ এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান, দুই পক্ষের মধ্যে ফলপ্রসূ আলোচনা শেষে কাস্টমস কর্তৃপক্ষ তাদের ন্যায়সঙ্গত দাবি মেনে নেওয়ায় কর্মবিরতি তুলে বাণিজ্যিক কার্যক্রম শুরু করা হয়েছে। এখন থেকে পূর্বের নিয়মেই কার্যক্রম চলবে বলেও জানান তিনি।
বেনাপোল স্থলবন্দরের ভারপ্রাপ্ত পরিচালক (ট্রাফিক) আমিনুল ইসলাম জানান, ব্যবসায়ীদের দূর্ভোগের কথা মাথায় রেখে আটকে থাকা পণ্য দ্রুত খালাসের জন্য সংশ্লিষ্ঠ সব বিভাগকে নির্দেশনা দেওয়া হয়েছে।
এদিকে টানা ছয়দিন পর বাণিজ্য শুরু হওয়ায় কর্মব্যবস্থা ফিরে এসেছে দুই পারের বন্দরে। শ্রমিকরা ব্যস্ত সময় পার করছেন পণ্য খালাসের ক্ষেত্রে। টানা বন্ধের ফলে একদিকে যেমন সরকার বঞ্চিত হচ্ছিল রাজস্ব আদায় থেকে, তেমনি প্রায় ১০ কোটি টাকা লোকসানের মুখে পড়ে ব্যবসায়ীরা। পণ্য খালাস বন্ধ থাকায় দিন আনা দিন খাওয়া বন্দর শ্রমিকেরাও পড়ে বেকায়দায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেনাপোল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ