Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভয়াবহ পানি সংকটে সাউথ আফ্রিকার কেপটাউন শহর, পালিয়ে যাচ্ছে অধিবাসীরা

বিশেষ সংবাদদাতা, কক্সবাজার থেকে | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০১৮, ২:০৪ পিএম

ভয়াবহ পানি সংকটে পড়েছে সাউথ আফ্রিকার কেপটাউন শহর। আটলান্টিক ও ভারত মহাসাগরের পাদদেশে অবস্থিত পৃথিবীর ১ম কাতারের সৌন্দর্যময় এই শহরটিতে প্রতিবছর ঝড়বৃষ্টি লেগেই থাকত। অতীতে এমন কোন দিন যায়নি যে দিন কেপটাউনে বৃষ্টি হয়নি। কিন্তু প্রকৃতির কি করুন নির্মমতা! গত বছরের নভেম্বর থেকে চলতি বছরের আজ পর্যন্ত নাকি এক ফোটা বৃষ্টিরও দেখা পায়নি কেপটাউনবাসী। সেখানে অবস্থানরত বেশ ক’জন অধিবাসীদের সূত্রে এই তথ্য নিশ্চিত হওয়া গেছে।
জানাগেছে, এই অনাবৃষ্টির কারণে কেপটাউন শহরে ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে গেছে। কর্তৃপক্ষের আশঙ্কা, ২০১৮ সালের ২৯ এপ্রিল মাসে কেপটাউন শহরে নাকি কোনো সুপেয় পানি থাকবে না! ডিসেম্বর মাঝামাঝি শহরের সংরক্ষিত জলাধারে পানি ধারণ ক্ষমতার ৩৩ ভাগে এসে ঠেকেছে। এখন তা আরও দ্রুত কমে আসছে। এই শহরে বসবাসকারী চল্লিশ লক্ষ অধিবাসীর জন্য সংরক্ষণ করা পানিও ইতিমধ্যে শেষ হয়ে গেছে। পানির অভাবে শহর ছেড়ে চলে যাচ্ছে অধিকাংশ লোকজন। পানি সংকট দিন দিন তীব্র হওয়ায় ভ্রমণ পিপাসু পর্যটকদের প্রিয় শহর কেপটাউন বর্তমানে পর্যটক শূন্য হয়ে পড়েছে। এ দিকে এই পানি শুন্যতার মারাত্মক প্রভাব পড়েছে কেপটাউনের ব্যবসা বাণিজ্যসহ শহরের অর্থনীতিতে।
কেপটাউনের ‘ইউনিভার্সিটি অফ দ্যা ফ্রি স্টেটের’ পরিবেশ ব্যবস্থাপনা বিষয়ক অধ্যাপক ড. অ্যান্থনি টারটন বলেন, বিশ্বের বড় শহরগুলোর মধ্যে কেপটাউনই প্রথম যেটি পানিশূন্য হতে যাচ্ছে। বিষয়টা এমন না, যে সংকট আসন্ন বরং ইতিমধ্যেই আমরা গভীর সংকটের মাঝে বাস করছি। আগামী মাসে এই সংকট আরো তীব্র হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞ মহল।
ইতোমধ্যে বাসাবাড়িতে পানি সরবরাহ বন্ধ হয়ে গেছে। তবে স্থানীয় কর্তৃপক্ষ শহরের ২০০টি স্থানে পানি বিতরণের সিদ্ধান্ত নিয়েছে। কেপটাউনে অবস্থানকারী বাংলাদেশী প্রবাসী শওকত আশরাফ সেখানে পানি সংকটের বিষয়টি নিশ্চিত করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ