Inqilab Logo

ঢাকা, রোববার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫, ১২ মুহাররাম ১৪৪০ হিজরী‌

কৃষক হত্যা মামলায় ১০ জনের ফাঁসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৮, ৭:৪৬ পিএম

হবিগঞ্জের বানিয়াচং উপজেলার বাঘজুর গ্রামের কৃষক আব্দুর রাজ্জাক হত্যা মামলায় ১০ জনের ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। অপরাধ প্রমাণিত না হওয়ায় ১৭ জনকে বেকসুর খালাস দেন আদালত।

বুধবার (৩১ জানুয়ারি) দুপুরে অতিরিক্ত জেলা ও দায়রা জজ মাফরোজা পারভীন এই আদেশ দেন।

ফাঁসির দণ্ডপ্রাপ্তরা হলেন- বাঘজুর গ্রামের রমিজ আলী, তরিক উল্লাহ, আব্দুর রহমান, আব্দুল মান্নান, বাচ্চু মিয়া, আব্দুস সালাম, ইউসুফ উল্লাহ, আব্দুল মতলিব, আব্দুল হান্নান ও নসিম উল্লাহ। রায় প্রদানকালে দণ্ডপ্রাপ্তদের সাতজন আদালতে উপস্থিত ছিল।

মামলার বিবরণে জানা যায়, উপজেলার বাঘজুর গ্রামে হাঁস চুরির ঘটনাকে কেন্দ্র করে ২০০১ সালের ২৯ অক্টোবর কৃষক আব্দুর রাজ্জাককে কুপিয়ে হত্যা করে আসামিরা। এই ঘটনায় নিহতের ছেলে হারুন মিয়া বাদী হয়ে ২৭ জনের বিরুদ্ধে বানিয়াচং থানায় মামলা দায়ের করেন।

তদন্ত শেষে পরের বছর ২৮ ফেব্রুয়ারি ২৭ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় পুলিশ। ২৫ জন সাক্ষীর মধ্যে ১২ জনের সাক্ষ্যগ্রহণ শেষে বিচারক রায় দেন। অপরাধ প্রমাণিত না হওয়ায় ১৭ জন বেকসুর খালাস পায়। তার মধ্যে বিচার চলাকালে তিনজন মারা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ