Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আপনাদের জিজ্ঞাসার জবাব

| প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

প্রশ্ন : প্রতিটি ভাল কথা ও কাজ কি সাদকা স্বরূপ?
উত্তর (পূর্ব প্রকাশিতের পর) : এ জন্য ভাল কথা বার বার বলা উচিত। আর খারাপ কথা সত্য হলেও তা বলা থেকে বিরত থাকা উচিত। এ জন্য নবী (স.) বলেন- “শয়তানকে অভিসম্পাত কর না, তার অনিষ্ট থেকে আল্লাহর নিকট সাহায্য চাও।” (আন নাবাবী, শারহুল আরবাঈন, জুয, ৫৮, পৃ. ০৬)। খারাপ কথা সত্য হলেও বার বার বলা উচিত নয় এই কারণে যে, এটা অভ্যাসে পরিণত হয়ে অপাত্রে প্রয়োগ হবে। যেমন কেউ যদি খুব বেশি বেশি শয়তানকে অভিসম্পাত করতে থাকে তবে সে একদিন অভ্যস্ত হয়ে নিজ আত্মীয় স্বজনকে এমনকি সাধারণ মানুষকেও অভিসম্পাত করতে আরম্ভ করবে।
ভাল কথার উদাহরণ দিয়ে আল্লাহ বলেন- “(হে নবী) আপনি কি লক্ষ্য করছেন না আল্লাহ কিভাবে উপমা দিয়ে থাকেন? ভাল কথার দৃষ্টান্ত হল ভাল গাছ যার মূল সুদৃঢ় এবং যার শাখা-প্রশাখা আসমানে বিস্তৃত। যা তার রবের অনুমতিক্রমে সর্বদা ফল দিয়ে থাকে।” (সূরাহ ইবরাহীম, আয়াতঃ ২৪-২৫)। আল্লাহ রাব্বুল আলামীন অন্যত্র বলেন- “যে দানের পর কষ্ট দেওয়া হয় তার চেয়ে ভাল কথা ও ক্ষমা উত্তম।” (সূরাতুল বাকারাহ, আয়াতঃ ২৬৩)। যদি কেউ কোন প্রয়োজনে কারো নিকট আসে, আর যদি সে তার প্রয়োজন পূরণ করতে না পারে, তখন সে যেন তার সাথে ভাল কথা বলে। এতে সে মনে প্রশান্তি পাবে। হযরত আলী (রা.) বলেন- “তোমরা মানুষকে অর্থ দিয়ে সাহায্য করতে পারবে না, কিন্তু তোমরা তাদেরকে তোমাদের চরিত্র দ্বারা সাহায্য কর।” (তাফসীরুন নায়সাপূরী, ১ম খন্ড, পৃ. ২৬১, আন নাবাবী, শারহুল আরবাঈন, জুয ৫৮,পৃ. ০৬)।
উত্তর দিচ্ছেন : ড. মোহাঃ এমরান হোসেন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ