Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

নোয়াখালী অঞ্চলে যোগাযোগ ব্যবস্থার আমূল পরিবর্তন ঘটবে

৩টি প্রকল্প বাস্তবায়িত হলে

বিশেষ সংবাদদাতা, নোয়াখালী ব্যুরো | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

নোয়াখালী অঞ্চলে ৩টি গুরুত্বপূর্ণ সড়ক প্রকল্পের কাজ সম্পন্ন হলে এতদ্বঞ্চলে জীবনযাত্রার মান বৃদ্ধির পাশাপাশি অর্থনৈতিক বিকাশ ঘটবে। প্রকল্পগুলো হচ্ছে ৫৯ কিলোমিটার বেগমগঞ্জ চৌরাস্তা - কুমিল্লা টমছম ব্রীজ সড়ক ফোর লেন, ১৩ কিলোমিটার দৈর্ঘ্যের বেগমগঞ্জ চৌরাস্তা - সোনাপুর জিরো পয়েন্ট ফোর লেন সড়ক ও ৫৬ দশমিক ৫০ কিলোমিটার দৈর্ঘ্যরে সোনাপুর-সোনাগাজী জোরালগঞ্জ সড়ক।
এরমধ্যে ২৪৬ কোটি টাকা ব্যয়ে সোনাপুর- সোনাগাজী-জোরালগঞ্জ সড়কের নির্মাণ কাজ পুরোদমে এগিয়ে চলছে। চলতি বছর ডিসেম্বরে সড়কটি আনুষ্ঠানিকভাবে চালু হবার আশা করছে সংশ্লিষ্ট বিভাগ। বেগমগঞ্জ - সোনাপুর জিরো পয়েন্ট ১৩ কিলোমিটার সড়কটিকে চারভাগে ভাগ করে বেগমগঞ্জ চৌরাস্তা থেকে দক্ষিণে সাড়ে চার কিলোমিটার ফোরলেন সড়ক নির্মাণের কার্যাদেশ প্রদান করা হয়েছে। অবশিষ্ট ৩টি অংশের কার্যাদেশ প্রদানের প্রক্রিয়া চলছে ।
বেগমগঞ্জ চৌরাস্তা - কুমিল্লা টমছম ব্রীজ ফোরলেন সড়ক নির্মাণে ২১৭০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়া বেগমগঞ্জ চৌরাস্তা - সোনাপুর জিরো পয়েন্ট পর্য্যন্ত ফোরলেন সড়ক নির্মাণে ৯৭০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। কুমিল্লা টমছম ব্রীজ - বেগমগঞ্জ চৌরাস্তা ফোরলেন সড়ক এবং বেগমগঞ্জ চৌরাস্তা - সোনাপুর জিরো পয়েন্ট ফোরলেন সড়ক আগামী ২০২২ সালে নির্মাণ কাজ সম্পন্ন হবে। উল্লেখিত ৩টি প্রকল্প বাস্তবায়িত হলে দেশের যে কোন অঞ্চলের সাথে নোয়াখালীর সড়ক যোগাযোগ ব্যবস্থা আরো সহজতর হবে। বিশেষ করে বন্দরনগরী চট্রগ্রামের সাথে নোয়াখালী অঞ্চলের দ্রুত ও নিরাপদ সড়ক যোগাযোগ নিশ্চিত হবে । কুমিল্লা থেকে নোয়াখালীর জিরো পয়েন্ট পর্যন্ত ফোরলেন সড়ক এবং সোনাপুর-জোরালগঞ্জ সড়ক নির্র্মাণের সূবাদে সড়কের দুইপার্শ্বে ভূমির গুরুত্ব বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে সোনাপুর -জোরালগঞ্জ সড়কের দুইপার্শ্বে ভূমির মূল্য রাতারাতি বৃদ্ধি পেয়েছে। সড়কের দুই অংশে ব্যক্তি মালিকানাধীন ভূমিতে ক্ষুদ্র ও মাঝারি আকারের শিল্প কারখানা স্থাপনের উজ্বল সম্ভাবনা রয়েছে। ইতোমধ্যে বেশ কয়েকজন শিল্পদ্যোক্তা সোনাপুর-জোরালগঞ্জ সড়কের পাশে ভূমি পরিদর্শন করেন। বিশেষ করে দ্রুত যোগাযোগ ব্যবস্থা, বিদ্যুৎ, আইন শৃঙ্খলা পরিস্থিতি এবং সহজলভ্য শ্রমিক বিদ্যমান থাকায় আগামী দু’তিন বছরে এখানে শত শত মাঝরি ও ক্ষুদ্র কলকারখানা গড়ে উঠবে। নোয়াখালী সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী বিনয় কুমার পাল ইনকিলাবকে জানায়, কুমিল্লা টমছম ব্রীজ থেকে চট্রগ্রামের জোরালগঞ্জ পর্য্যন্ত ১২৮ দশমিক ৫০ কিলোমিটার সড়ক চালু হলে যোগাযোগের ক্ষেত্রে এতদ্বঞ্চলে বৈপ্লবিক পরিবর্তন ঘটবে।



 

Show all comments
  • Shamsuddin Ahmed ১ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:২৭ পিএম says : 0
    ‌নোয়াখালীতে ভাল একটা ট্রেন চাই , উপকূ‌ল নামক ট্রেন‌টির পাশাপা‌শি অারও এক‌টি ভাল মা‌নের ট্রেন দরকার । প্র‌তি‌দিন রাত নয়টায় নোয়াখালী থে‌কে রাজধানী ঢাকার উ‌দ্দে‌শ্যে ছে‌ড়ে যাওয়া একমাত্র লোকাল ট্রেন‌টির নাম নোয়াখালী এক্স‌প্রেস , কিন্তু দুঃখজনক হলেও সত্য এই ট্রেন‌টি‌তে যাত্রী ব‌গির সংখ্যা মাত্র দুই(২‌টি) ।
    Total Reply(0) Reply
  • Sah Shekander ১ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:২৮ পিএম says : 0
    তাহলেতো ভালো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নোয়াখালী

১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ