Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অপ্রয়োজনীয় সেতু

মোহাম্মদ আবু নোমান | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

টাঙ্গাইলের বাসাইলে প্রায় ৫৪ লাখ টাকা ব্যয়ে নির্মিত সেতু উদ্বোধনের আগেই হেলে পড়েছে। এছাড়া এলজিইডির প্রাথমিক মূল্যায়নে চিহ্নিত হয়েছে, এমপিদের সুপারিশের অর্ধেক সেতুই অপ্রয়োজনীয়। রাজধানীসহ সারাদেশে ব্যাপক খোড়া, ভাঙাচোরা, বিধ্বস্ত রাস্তাঘাট থাকার পরও অপ্রয়োজনীয় সেতু-কালভার্টের নামে সরকারি সম্পদ তছরুপের খবর জনগণকে দেখতে হয়। এ ছাড়াও বিস্তির্ণ ফসলের মাঠের মধ্যে অথবা লোকালয়বিহীন বিরাণ ভ‚মিতে, যেখানে কৃষক ও কৃষিশ্রমিকরা মাঠে যাওয়া আসা করেন জমির আইল দিয়ে, প্রয়োজন নেই কোন রাস্তা বা সেতুর, তবুও সেখানেই নির্মাণ করা হয়েছে সেতু, কোথাও কালভার্ট। রাস্তা, সংযোগ সড়ক ও প্রয়োজন ছাড়া অর্থহীন, অপ্রয়োজনীয় এসব সেতু, কালভার্ট নির্মাণ করায় জনগণ ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করে এর নাম দিয়েছে ‘ভ‚তের সেতু’ বলে।
ইতোপূর্বে ঢাকার একই দিনের একই পত্রিকার খবর ছিলো ‘সোনাইমুড়ীর বজরা ব্রিজ এখন মরণফাঁদ’, বেতাগীতে ‘অ্যাপ্রোচ সড়ক না থাকায় ব্রিজ কোনো কাজে আসছে না’, ফরিদগঞ্জে ‘সেতু আছে সড়ক নেই’, তানোরে ‘অযথাই সেতু-কালভার্ট নির্মাণ’। বর্তমানে দেশে কি চলছে পত্রিকার রিপোর্টেই তা উঠে আসছে।
গ্রামীণ জনপদের জনগুরুত্বের বিষয়টি প্রাধান্য দিয়ে হাটবাজার, সামাজিক, অর্থনৈতিক কিংবা সেবামূলক প্রতিষ্ঠানসহ স্কুল, কলেজ ও হাসপাতালে যাওয়ার রাস্তায় সেতু নির্মাণকে অগ্রাধিকার দেয়া হয়। এসব সেতু নির্মাণে প্রধানত স্থানীয় এমপির সুপারিশই গ্রহণ করে থাকে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)। স¤প্রতি ২ হাজার সেতু নির্মাণের সুপারিশ করেন এমপিরা। কিন্তু প্রাথমিক মূল্যায়নে এসব সুপারিশের প্রায় অর্ধেক সেতুই অপ্রয়োজনীয় বলে চিহ্নিত করেছে এলজিইডি।
কোন কোন এমপি আবার বলে থাকেন, আমার সুপারিশ যে অপ্রয়োজনীয়, তা এলজিইডি কর্তৃপক্ষ আমাকে জানায়নি। নিজ নির্বাচনী এলাকার উন্নয়নের প্রয়োজনীয়তা সুপারিশের আগে এমপিরা কি জানেন না? এলজিইডির মূল্যায়নে জনপ্রতিনিধিদের জনবিচ্ছিন্ন থাকার কথাই প্রমাণ হয়েছে। অথবা সেতুর সুপারিশ জনস্বার্থে নয় লুটপাটের জন্য করা হয়েছে! এলজিইডির প্রাথমিক মূল্যায়নে দেখা গেছে, আশপাশে কোনো হাটবাজার, স্কুল-কলেজ বা হাসপাতাল নেই এমন স্থানে সেতু নির্মাণের যেমন সুপারিশ এসেছে, তেমনি পাশে একটি সেতু থাকার পরও আরেকটি সেতু চেয়ে সুপারিশও করেছেন অনেক এমপি। কখনো কখনো শুধু বিশেষ কোনো প্রতিষ্ঠান বা ব্যক্তি স্বার্থসংশ্লিষ্ট উদ্দেশ্যেও সেতু চাওয়া হয়েছে। একজন জনপ্রতিনিধি একই এলাকার জন্য একাধিক অপ্রয়োজনীয় সেতু চেয়েছেন এমন নজিরও আছে।
এসব সেতু নির্মাণে শুধু সরকারি অর্থ অপচয়ই শেষ তা নয়। এতে জনগণের ভোগান্তিও বাড়বে বলে মনে করছেন এলজিইডি সংশ্লিষ্টরা। তাদের মতে, এসব সেতুর ক্ষতিকর প্রভাব পড়বে পরিবেশ ও প্রতিবেশের ওপরও। বাধাগ্রস্ত হবে নদীর স্বাভাবিক গতিপথ, পানিপ্রবাহ বন্ধে নষ্ট হবে আবাদি কৃষি জমি। কোনো সম্ভাব্যতা যাচাই না করে ও নকশায় সংযোগ সড়কের স্থান না রেখেই কেবলমাত্র রাজনৈতিক বিবেচনায় নেতার ইচ্ছেপূরণ করতে কোটি টাকা ব্যয়ে সেতু-কালভার্ট নির্মাণের অভিযোগ রয়েছে। যে পরিমাণ টাকা দিয়ে অহেতুক সেতু নির্মাণ করা হয় তা দিয়ে এলাকার ভাঙা রাস্তা মেরামত করলে মানুষ বছরব্যাপী দুর্ভোগ থেকেও রক্ষা পেত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন