Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

১৫ থেকে ২০ জন পোশাক খাতকে অস্থির করছে

বিজিএমইএ সভাপতির অভিযোগ

| প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দেশের ৪৪ লাখ শ্রমিকের কর্মসংস্থানের খাতকে ১৫ থেকে ২০ জন লোক অস্থির করছে বলে অভিযোগ করেছেন বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি সিদ্দিকুর রহমান।
গতকাল বৃহস্পতিবার বিজিএমইএ’র কনফারেন্স রুমে সদ্য বিদায়ী মহাপুলিশ পরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হককে দেয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে এ অভিযোগ করেন তিনি। বিজিএমইএ সভাপতি বলেন, পোশাক শিল্প এমন একটা খাত যেখানে শুধু ৪৪ লাখ শ্রমিকই কাজ করে না, তার বাইরেও অনেকেই জড়িয়ে আছে। রফতানি আয়ের ৮২ শতাংশ এ খাত থেকে আসে। অর্থনৈতিক এই চালিকা শক্তিকে নিয়ে কোন কোন মহল যখন উস্কানি দিয়ে অস্থিরতার মধ্যে ফেলে দেয় তখন বহির্বিশ্বে সুনাম নষ্ট হয়।
শ্রমিক নেতাদের উদ্দেশ করে বিজিএমইএর সভাপতি বলেন, মুষ্টিমেয় ১৫ থেকে ২০ জন লোক সবসময় এ খাতকে অস্থিরতার দিকে নিয়ে যেতে চায়। আমরা তাদের কথায় আর চলব না। তাদের কাছে মাথা নত করে আর ব্যবসা করব না। মালিকেরা আমাদের কথা শোনে, শ্রমিকদেরও শ্রম আইন মানতে হবে।
ঢাকা শহরের যানজট সবার মধ্যে মানসিক অস্থিরতা ও রোগের সৃষ্টি করেছে মন্তব্য করে সিদ্দিকুর রহমান বলেন, যানজটের কারণে প্রতিবছর এক লাখ হাজার কোটি টাকা আর্থিক ক্ষতি হচ্ছে। যানজট সৃষ্টি করি আমরা নিজেরাই। কোনক্রমেই পুলিশকে সহায়তা করি না। রাস্তার মাঝখান দিয়ে হাঁটি, মনে হয় রাস্তা আমাদের। সবাই মিলে সহযোগিতা না করলে যানজট মোকাবেলা সম্ভব নয়। যানজট মানসিক একটা অস্বস্তি ও রোগের সৃষ্টি করেছে। তাই যানজট নিরসনে আমাদের সকলের এগিয়ে আসা উচিত।
বিদায়ী আইজিপি একেএম শহীদুল হক পোশাক মালিকদের আশ্বাস দিয়ে বলেন, আমি আইজিপি থাকা অবস্থায় সব সময় আপনাদের পাশে ছিলাম। এখন যে নতুন আইজিপি এসেছেন তিনিও আপনাদের সহযোগিতা করবেন বলে আশ্বাস দেন তিনি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজিএমইএ’র প্রথম ভাইস প্রেসিডেন্ট ফারুক হাসান খান, ভাইস প্রেসিডেন্ট (অর্থ) মোহাম্মদ নাছির ও পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি আব্দুল্লাহ আল মামুন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পোশাক খাত

২০ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ