Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তনুর খুনিদের শাস্তি দাবিতে উত্তাল দেশ

প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : কুমিল্লার কলেজছাত্রী সোহাগী জাহান তনুর হত্যাকারীদের গ্রেফতার ও খুনিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে রাজধানী ঢাকাসহ ব্যাপক বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। ঢাকার শাহবাগে সড়ক অবরোধ করে প্রতিবাদ জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। গতকাল (রোববার) দিনভর নানা কর্মসূচির পর বিকাল ৫টার দিকে শাহবাগ মোড়ে অবস্থান নেন শতাধিক শিক্ষার্থী। তারা সড়কে গোল হয়ে বসে খুনিদের গেফতারের দাবিতে নানা স্লোগান দিতে থাকেন। দেখা যায়, তাদের অবস্থানের কারণে গুরুত্বপূর্ণ ওই মোড়ে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। শিক্ষার্থীদের বুঝিয়ে সড়ক থেকে তোলার চেষ্টা করে পুলিশ। এরপর সাড়ে ৫টার দিকে শিক্ষার্থীরা উঠে গেলে সচল হয় সড়ক, পুনরায় শুরু হয় গাড়ি চলাচল। তনুর খুনিদের গ্রেফতার দাবিতে এদিন সকালেই শাহবাগ মোড় থেকে কুমিল্লা অভিমুখে রোড মার্চ শুরু করে গণজাগরণ মঞ্চ। এছাড়া বিভিন্ন সংগঠনও মানববন্ধনসহ নানা কর্মসূচি পালন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। গত ২০ মার্চ রাতে কুমিল্লা সেনানিবাস এলাকায় নিজের বাসার কাছে খুন হন ভিক্টোরিয়া কলেজের ছাত্রী তনু। হত্যার আগে তাকে ধর্ষণ করা হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।
চট্টগ্রামে মানববন্ধন
চট্টগ্রাম ব্যুরো জানায়, নাট্যকর্মী সোহাগী জাহান তনুর খুনিদের বিচার দাবিতে চট্টগ্রামে বিভিন্ন সংগঠনের উদ্যোগে মিছিল-সমাবেশ অব্যাহত আছে। গতকাল (রোববার) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম কলেজ, সিটি কলেজ, কমার্স কলেজ ও সরকারি মহিলা কলেজ, বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের হাজার হাজার শিক্ষার্থী মানববন্ধন করেন। নগরীর প্রেস ক্লাব চত্বরে মানববন্ধন ও দফায় দফায় বিক্ষোভ মিছিল করে। এ সময় জামালখান-চেরাগী পাহাড় সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। ‘সোহাগী জাহান তনু হত্যার বিচার চাই’ নামে একটি ফেসবুক ইভেন্টের মাধ্যমে একত্রিত হয়ে চট্টগ্রামে সর্বস্তরের শিক্ষার্থীরা প্রেস ক্লাব চত্বরে সমবেত হন। এতে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন অংশ নেয়। মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচিতে সেনানিবাসের মতো সুরক্ষিত এলাকায় কিভাবে একটি মেয়ে ধর্ষণ ও নৃশংসভাবে হত্যার শিকার হয় সে প্রশ্নই বারবার তুলে ধরেছেন বক্তারা। ঘটনার এক সপ্তাহ পার হয়ে গেলেও এখনো এ হত্যাকা-ের কোনো ক্লু উদঘাটন কিংবা হত্যাকারীকে চিহ্নিত ও গ্রেফতার করতে না পারায় ক্ষোভ প্রকাশ করেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা জানিয়েছেন, তাদের এ কর্মসূচি তনু হত্যার বিচার না হওয়া পর্যন্ত অব্যাহত থাকবে।
কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার ও চৌদ্দগ্রাম উপজেলা সংবাদদাতা জানান, তনু হত্যার প্রতিবাদে ও হত্যাকারীদের গ্রেফতার দাবিতে চৌদ্দগ্রাম ও কুমিল্লা-কোটবাড়ী বিশ্বরোড সড়কে ২ ঘণ্টা অবরোধ করে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থীরা। রোববার দুপুর ১২টার দিকে শিক্ষার্থীরা ওই সড়কে অবস্থান নেন। পরে প্রশাসনের আশ্বাসের পরিপ্রেক্ষিতে তারা সড়ক থেকে বেলা ২টার দিকে সরে যান। এসময় কিছু বিক্ষুব্ধ ছাত্রের সঙ্গে পুলিশের কথা কাটাকাটি হয়। একপর্যায়ে ইটপাটকেল ছুড়তে থাকেন শিক্ষার্থীরা। এরপর পুলিশ তাদের ধাওয়া করে। এর আগে তারা সড়কে টায়ার জ্বালিয়ে যান চলাচল বন্ধ করে দেন। ফলে ওই সড়কের উভয় পাশে বেশ যানজটের সৃষ্টি হয়।
কুমিল্লা জেলা প্রশাসক মো: হাসানুজ্জামান কল্লোল, ময়নামতি হাইওয়ে পুলিশ ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুব রহমান ও সদর দক্ষিণ থানার ওসি প্রশান্ত পাল ঘটনাস্থলে উপস্থিত হয়ে শিক্ষার্থীদের তনু হত্যাকারীদের বিচারের আশ্বাস দেন। এদিকে সোহাগী জাহান তনুর হত্যার প্রতিবাদ ও ঘাতকদের গ্রেফতার দাবিতে রোববার বিক্ষোভ মিছিল এবং মানববন্ধন করেছেন চৌদ্দগ্রাম সরকারি কলেজ ও পৌরসভার সর্বস্তরের ছাত্র-ছাত্রীবৃন্দ। মিছিলে নেতৃত্ব দেন ছাত্রনেতা কাজল, রাফি, মুন্সি সাইফুল ও শুভ। মানববন্ধনে বক্তারা শিগগিরই তনুর ঘাতকদের গ্রেফতারের দাবিতে প্রশাসনের প্রতি অনুরোধ জানান। হত্যাকারীদের দ্রুত গ্রেফতার করে বিচারের আওতায় আনার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থী ও কুমিল্লার গণজাগরণ মঞ্চের ডাকা বিক্ষোভ কর্মসূচি ঘিরে গতকাল (রোববার) কুমিল্লার প্রাণকেন্দ্র নগরীর কান্দিরপাড়ের পূবালী চত্বরসংলগ্ন গোটা এলাকা নাগরিক সমাজসহ নানা শ্রেণী পেশার প্রতিবাদী মানুষের সমাবেশে রূপ নেয়। তনু হত্যার সাত দিন অতিবাহিত হলেও ঘাতকদের গ্রেফতার করতে না পারাটা আইন-শৃঙ্খলা বাহিনীর উদাসীনতা বলে অভিযোগ করেন কুমিল্লার গণজাগরণ মঞ্চের বক্তারা। গণজাগরণ মঞ্চ থেকে হুঁশিয়ারি দেয়া হয় খুনিদের আড়াল করার চেষ্টা হলে পরিণতি হবে ভয়াবহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তনুর খুনিদের শাস্তি দাবিতে উত্তাল দেশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ