Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দু’টি লোকসভা ও একটি বিধানসভা উপনির্বাচনে বিজেপির ভরাডুবি

| প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


ইনকিলাব ডেস্ক : বিজেপি রাজস্থানের দু’টি লোকসভা আসনের উপনির্বাচনে করুণভাবে পর্যুদস্ত হয়েছে। অত্যাশ্চর্যজনক ঘটনাটি ঘটেছে আজমির লোকসভার দুদু বুথে, যেখানে রাজস্থানের শাসক দল একটি ভোটও পায়নি। অন্যদিকে মান্দেলগড় বিধানসভা কেন্দ্রটিতে চলছে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর নিজেদের জয় প্রায় নিশ্চিত করে ফেলেছে কংগ্রেস।
সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী, আজমির কেন্দ্রে কংগ্রেস প্রার্থী রঘু শর্মা এগিয়ে ছিলেন ১ লাখ ৫৪ হাজার ৩৩৬ ভোটে, আলওয়ারের কংগ্রেস প্রার্থী করণ সিং যাদব ৫৯ হাজার ৯৩৫ ভোটে এগিয়ে ছিলেন বিজেপি প্রার্থীর থেকে। এমনকি মান্দেলগড় বিধানসভা কেন্দ্রেও কংগ্রেস প্রার্থী বিবেক ভাকাদ এগিয়ে ছিলেন ১৮৬৪ ভোটে। অর্থাৎ লোকসভার দু’টি এবং একটি বিধানসভা মিলে তিনটি কেন্দ্রেই বিজেপির জয়ের সম্ভাবনা নেই বললেই চলে।
রাজপুত এবং গুজ্জর স¤প্রদায়ের মানুষের মনে কেন্দ্র ও রাজ্য-উভয় সরকারের বিরুদ্ধে গড়ে ওঠা ক্ষোভের বহিপ্রকাশ ঘটল ভোটের বাক্সে। রাজস্থানের গুজ্জর স¤প্রদায় দীর্ঘদিন ধরে সংরক্ষণ নিয়ে আন্দোলন করলেও সরকারিভাবে কোনো ইতিবাচক সাড়া পায়নি। উল্টো দিকে ‘পদ্মাবত’ নিয়ে বিজেপির ভূমিকাতেও চরম ভাবে অসন্তুষ্ট রাজপুত স¤প্রদায়।
কর্নিসেনা ওই ছবির বিরোধিতায় নামলেও সরকার তা কড়া হাতেই দমন করার চেষ্টা চালিয়ে গেছে। এ ছাড়া রয়েছে বসুন্ধরা রাজে সরকারের বিরুদ্ধে ওঠা সা¤প্রতিক কিছু জনবিরোধী নীতি প্রয়োগের অভিযোগ। এ সবেরই প্রতিফলন ঘটে গেল এই উপনির্বাচনের ফলাফলে। উল্লেখ্য, ওই দুটি লোকসভা এবং একটি বিধানসভায় বিজেপির সাংসদ-বিধায়করাই জনপ্রতিনিধি হিসাবে নির্বাচিত হয়েছিলেন আগের ভোটে। সূত্র : ওয়েবসাইট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ