Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ মুহাররম ১৪৪১ হিজরী।

লিবিয়া উপকূলে ৯০ অভিবাসীর মৃত্যুর আশঙ্কা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১০:৫৫ এএম

লিবিয়া উপকূলে এক নৌকাডুবিতে ৯০ অভিবাসীর মৃত্যুর আশঙ্কার কথা জানিয়েছে জাতিসংঘের অভিবাসন দপ্তর। ওই ঘটনায় বেঁচে যাওয়া তিনজন জানিয়েছেন ডুবে যাওয়াদের বেশিরভাগই পাকিস্তানি নাগরিক। তবে শুক্রবার বিবিসি জানিয়েছে, নৌকাডুবিতে নিহত ও বেঁচে যাওয়াদের মধ্যে এবার লিবিয়ার নাগরিকরাও ছিল।
গত কয়েক বছরে সমুদ্রপথে দক্ষিণ ইউরোপে পৌঁছতে অভিবাসন প্রত্যাশীদের প্রধান রুট হয়ে উঠেছে লিবিয়া। গত বছর অভিবাসী ও শরণার্থীদের ইতালি পৌঁছতে বাধা দিতে লিবিয়ার কোস্টগার্ডকে সহায়তা দিতে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) একটি বিতর্কিত চুক্তি স্বাক্ষর করে। ওই চুক্তিকে অমানবিক পদক্ষেপ আখ্যা দেয় বিভিন্ন সাহায্য সংগঠন ও জাতিসংঘ। লিবিয়ায় অভিবাসীদের নির্যাতনের জন্য ইইউ সরকারকে দায়ী করে অ্যামনেস্টি।

সাম্প্রতিক এই নৌকাডুবির বিষয়ে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এক বিবৃতিতে জানিয়েছে, লিবিয়ার সাগরতীরে দশটি মৃতদেহ পাওয়ার কথা জেনেছেন তারা। সংস্থাটির এক মুখপাত্র বলেছেন, বিপজ্জনক পথে ইতালি পৌঁছার চেষ্টাকারীদের মধ্যে পাকিস্তানিদের সংখ্যা ক্রমেই বাড়ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিবিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ