Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে জাপান-বাংলাদেশ চেম্বারের মতবিনিময়

| প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

জাপানি বিনিয়োগ বৃদ্ধির ওপর গুরুত্বারোপ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হবে জাইকা অফিস
চট্টগ্রাম ব্যুরো : জাপান-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি (জেবিসিসিআই)’র সভাপতি সালাহউদ্দীন কাসেম খানের নেতৃত্বে ১২ সদস্যবিশিষ্ট প্রতিনিধিদল ও জাপান দূতাবাসের ফার্স্ট সেক্রেটারী তাকাশী শিমোকিওদা গতকাল (শনিবার) ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে চট্টগ্রাম চেম্বার নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করেন। মতবিনিময়কালে চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, অবকাঠামোসহ বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়নে জাপানের অবদান অপরিসীম। জাপান নিঃশর্তভাবে বাংলাদেশকে সহযোগিতা করে আসছে। তিনি সোনাদিয়া সমুদ্র বন্দর ও বে-টার্মিনাল নির্মাণে জাপানের সহযোগিতা প্রত্যাশা করেন। বাংলাদেশে ২শ’-এর অধিক জাপানী কোম্পানী রয়েছে উল্লেখ করে চেম্বার সভাপতি বন্দরসহ ভৌগোলিক অবস্থানগত সুবিধা কাজে লাগিয়ে চট্টগ্রাম অঞ্চলে জাপানী বিনিয়োগ বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেন এবং জাপানী বিনিয়োগকারীদের জন্য একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার আহŸান জানান। সিনিয়র সহ-সভাপতি মোঃ নুরুন নেওয়াজ সেলিম ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণে জাপানের সহযোগিতা কামনা করেন। সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ ইকনোমিক জোনে জাপানের বিনিয়োগ প্রত্যাশা করেন।
জেবিসিসিআই সভাপতি সালাহউদ্দীন কাসেম খান বলেন, বাংলাদেশের জিডিপিতে চট্টগ্রামের অবদান প্রায় ১২ শতাংশ। কিন্তু সে অনুপাতে বাণিজ্যিক রাজধানীর সুযোগ সুবিধা আরও বৃদ্ধি করতে হবে। তিনি স্ট্র্যাটেজিক পার্টনারশীপ সৃষ্টিতে জাইকা, জেটরো, চিটাগাং চেম্বার, জেবিসিসিআই এবং দূতাবাসের সমন্বয়ে একটি ডায়ালগ আয়োজনের অনুরোধ জানান। সরকারের নীতিমালার সাথে সংগতি রেখে চট্টগ্রাম থেকে মিরসরাই পর্যন্ত শিল্প এলাকার সুবিধার সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করেন।
জাপান দূতাবাসের ফার্স্ট সেক্রেটারী তাকাশী শিমোকিওদা বলেন, জাপানীরা অনেকগুলো কোম্পানী অন্যদেশে স্থানান্তর করতে আগ্রহী এবং বাংলাদেশ তাদের পছন্দের তালিকায় রয়েছে। এক্ষেত্রে তিনি সরকারকে জাপানী কোম্পানীগুলোর জন্য আরও নিরাপত্তা নিশ্চিত করার আহŸান জানান। প্রতিদিন জাপানী বিনিয়োগকারীরা দূতাবাসে এদেশে বিনিয়োগ করার পরামর্শ গ্রহণ করেন। তিনি কার্যক্রমের সুবিধার্থে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে জাইকার অফিস স্থাপন করা হবে বলে জানান। জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান ড. মুহাম্মদ আবদুল মজিদ জাইকা রিপোর্ট পর্যালোচনার আহŸান জানান।
বক্তব্য রাখেন চেম্বার পরিচালক অঞ্জন শেখর দাশ ও সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান ড. মুহাম্মদ আবদুল মজিদ, জেবিসিসিআই’র এডভাইজর আখতারুজ্জামান, মহাসচিব তারেক রাফি ভূঁইয়া। এসময় উপস্থিত ছিলেন পরিচালক কামাল মোস্তফা চৌধুরী, মাহবুবুল হক চৌধুরী (বাবর), মোঃ আবদুল মান্নান সোহেল প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ