Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বার্লিন দেয়াল ভাঙলো ইংল্যান্ড

প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : দুই গোলে পিছিয়ে থেকেও দারুণভাবে ফিরে এসে জার্মানিকে হারিয়েছে ইংল্যান্ড। অপেক্ষাকৃত অনভিজ্ঞ দল নিয়ে ৩-২ গোলের এই দুর্দান্ত জয়ে ইউরো ২০১৬ -এর চূড়ান্ত পর্বে নিজেদের সম্ভাবনার কথা জানান দিল রয় হজসনের শিষ্যরা। গেলপরশু রাতে বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে প্রথমার্ধেরর শেষ দিকে ডি-বক্সের বাইরে থেকে নেওয়া জোড়াল শটে জার্মানিকে এগিয়ে দেন রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার টনি ক্রুস। এরপর ৫৭তম মিনিটে মারিও গোমেসের গোলে জয়ের পথেই ছিল জার্মানি। চার মিনিট পরে হ্যারি কেইনের সুযোগসন্ধানী গোলে ম্যাচে ফেরে অতিথিরা। কর্নার থেকে জার্মানির ডিফেন্ডাররা বল বিপদমুক্ত করতে না পারায় বল পেয়ে যান টটেনহ্যাম হটস্পারের এই ফরোয়ার্ড। কোনাকুনি শটে গোলরক্ষক মানুয়েল নয়ারকে পরাস্ত করেন তিনি। ৭৪তম মিনিটে ডান দিক থেকে ন্যাথ্যানিয়েল ক্লাইনের ক্রসে অসাধারণ ফ্লিকে গোল করে সমতা ফেরান জেমি ভার্ডি। লেস্টার সিটির এই ফরোয়ার্ডের এটি প্রথম আন্তর্জাতিক গোল। যোগ করা সময়ে জর্ডান হেন্ডারসনের কর্নারে এরিক দিয়েরের হেডে জয় ছিনিয়ে নেয় ইংল্যান্ড। নিজেদের মাঠে এই প্রথম দুই গোলে এগিয়ে থেকেও হারল জার্মানি। ম্যাচ শেষে ইংল্যান্ডকে জয়ের জন্য কৃতিত্ব দিলেও জার্মানির কোচ জোয়াকিম লো বলেন, ‘আমরা ২-০ গোলে এগিয়ে গিয়েও ইংল্যান্ডকে অনেক সুযোগ করে দিয়েছি। আমাদের দলের জন্য এটা ভালো একটি শিক্ষা।’ ম্যাচে ইংল্যান্ড যোগ্য দল হিসেবেই জিতেছে বলে দাবি করেন ইংল্যান্ড কোচ হজসন, ‘আমরা জার্মানির চেয়ে ভালো সুযোগ তৈরি করেছি। ঘুরে দাঁড়িয়ে তিন গোল করাটা অসাধারণ।’
সদ্য প্রয়াত ইয়োহান ক্রুইফকে শ্রদ্ধা জানানোর ম্যাচে ফ্রান্সের কাছে হেরে গেছে তার দেশ নেদারল্যান্ডস। আমস্টারডামে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ৩-২ গোলে জেতে ফ্রান্স। ম্যাচের চতুর্দশ মিনিটে খেলা সাময়িক বন্ধ করে এক মিনিটের নীরবতা পালন করা হয়। ক্যান্সারের সঙ্গে লড়াই করে গত আগের দিন না ফেরার দেশে চলে যাওয়া কিংবদন্তি এই ফুটবলার ১৪ নম্বর জার্সি পরে খেলতেন। নীরবতা পালনের এক পর্যায়ে গ্যালারি-ভরা দর্শক উঠে দাঁড়িয়ে শ্রদ্ধা জানায় নেদারল্যান্ডস, বার্সেলোনা ও আয়াক্সের সাবেক ফুটবলারকে। ম্যাচে ১৪ নম্বর জার্সি পরা বেøইস মাতুইদির গোলেই হারে ডাচরা।
অ্যান্তনি গ্রিজমান ও অলিভিয়ে জিরুদের গোলে ১৩ মিনিটের মধ্যেই ২-০ ব্যবধানে এগিয়ে যায় ফ্রান্স। দ্বিতীয়ার্ধে নাইজেল ডি ইয়ং ও ইব্রাহিম আফেলাইয়ের গোলে সমতায় ফেরে নেদারল্যান্ডস। ৮৭তম মিনিটে ফ্রান্সের জয়সূচক গোলটি করেন মাতুইদি।
একই রাতে অন্য প্রীতি ম্যাচগুলোতে লাক্সেমবার্গকে ৩-০ গোলে হারায় বসনিয়া ও হার্জেগোভিনা, সুইজারল্যান্ডের বিপক্ষে ১-০ গোলে জয় পায় রিপাবলিক অব আয়ারল্যান্ড, আর লাটভিয়া-সেøাভাকিয়া ও আর্মেনিয়া-বেলারুশের ম্যাচ দুটি গোলশূন্য ড্র হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্লিন দেয়াল ভাঙলো ইংল্যান্ড
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ