Inqilab Logo

শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

ভবিষ্যতের গবেষকদের নিয়ে গ্রেকের কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১২:২৪ এএম, ৫ ফেব্রুয়ারি, ২০১৮

স্টাফ রিপোর্টার : সরকারি-বেসরকারি বিভিন্ন বিশ^বিদ্যালয়ের হবু-বিজ্ঞানী শিক্ষার্থীদের নিয়ে ৫ম বারের মতো অনুষ্ঠিত হয়ে গেল গবেষণা-প্রশিক্ষণ কর্মশালা। রাজধানীর লালমাটিয়া গ্রেকের শাখায় গত ২ ও ৩ ফেব্রæয়ারী দুই দিনব্যপী এই গবেষণা-প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
বাংলাদেশের গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের উচ্চশিক্ষায় অবদান রাখা হিতৈষী প্রতিষ্ঠান গ্রেক এবং চট্টগ্রাম ভিত্তিক সেচ্ছাসেবক গবেষণা গ্রæপ গাসতো এই গবেষণা কর্মশালার আয়োজন করেন। কর্মশালার শেষ দিনে ছিল গবেষণা পোস্টার প্রেজেন্টেশন সেশন।
এ সেশনে আমেরিকান বিশ^বিদ্যালয় থেকে ৮টি পোস্টার, মালয়েশিয়ান বিশ^বিদ্যালয় থেকে ১টি এবং বাংলাদেশের বিভিন্ন বিশ^বিদ্যালয় থেকে ১১টি গবেষণা পোস্টার উপস্থাপন করা হয়। এই পোস্টারগুলোকে বিভিন্ন ক্যাটাগরিতে যাচাই করে সেরা ৩ গবেষণা প্রজেক্টকে পুরষ্কৃত করা হয়।
এই আয়োজনে বিচারক হিসাবে দায়িত্ব পালন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মাসিউটিক্যালস টেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক সাহাদাত হোসাইন, লেকচারার সামিউল ইসলাম, চীনের হুয়াজং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টোকনোলজির রিসার্চ অ্যাসিসটেন্ট নাহিন হোসাইন এবং ইয়াহিন হোসাইন।
ঢাকা বিশ^বিদ্যালয়ের ফার্মাসি বিভাগের শিক্ষার্থী ছাড়াও বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ^বিদ্যালয়ের ফার্মাসি এবং সম্পর্কিত অনুষদের প্রায় ৩০জনের বেশি শিক্ষার্থী এই কর্মশালায় অংশগ্রহণ করেন। কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের গবেষণা প্রজেক্ট বিতরণ করা হয়, যা আগামি তিন মাস পর তারা গবেষণা পোস্টারের মাধ্যমে প্রকাশ করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন