Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

এত্তো বানান ভুল!

বিচারপতি আবদুল ওয়াহ্হাব মিঞার পদত্যাগপত্র

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

নতুন প্রধান বিচারপতি নিয়োগের পরই সুপ্রিম কোর্ট আপিল বিভাগের সিনিয়র বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেন। তার পদত্যাগ পত্রেও বেশ কিছু শব্দের বানানে ভুল দেখা যায়। যা পরবর্তীতে সামাজিক যোগাযোগ মাধ্যেমে অনেকেই বিষয়টি নিয়ে বিভিন্ন আলোচনা-সমালোচনা করেন। এর আগে ২১তম প্রধান বিচারপতি এস কে সিনহা পদত্যাগ পত্রের নিজ নামের সই নিয়েও সামাজিক যোগাযোগ মাধ্যমেও নানা আলোচনা হয়। মাত্র ৩৯ শব্দের একটি পত্রে ১০টি ভুল পাওয়া যায়। এসব ভুল শব্দ ও বানানের ব্যবহার দেখা গেছে সদ্য পদত্যাগকারী বিচারপতি আবদুল ওয়াহ্হাব মিঞার পদত্যাগপত্রে। গণপ্রজাতন্ত্রী শব্দটি তিনি লিখেছেন গনপ্রজাতন্ত্রী। বঙ্গভবন কে এক শব্দ না লিখে আলাদা লেখা হয়েছে।
মহাত্মন লিখতে লিখেছেন মহাত্মন, আর কারণবশতঃ লিখতে দুটি শব্দ লিখে বশতঃ লিখেছেন স ব্যবহার করে। কারণেও ব্যবহার করেছেন ন। অনুগ্রহপূর্বক লিখতে দুটি শব্দ লিখেছেন। গ্রহণ বানানে ন ব্যবহার করেছেন। বিশ্বস্ত লিখতে গিয়ে লিখেছেন বিশস্ত। এছাড়াও বিচারপতি আবদুল ওয়াহ্হাব মিঞা এছাড়াও সুপ্রিম ও আপিল লিখেছেন, যে শব্দ দুটি হবে যথাক্রমে সুপ্রিম ও আপিল। ছোট্ট একটি পত্রে দশটি ভুল ছিল চোখে পড়ার মতো।
সরানো হলো আপিল বিভাগের বিচারপতি তালিকায় থেকে বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞার নাম
সুপ্রিম কোর্ট আপিল বিভাগের সিনিয়র বিচারপতি মো. আবদুল ওয়াহহা মিঞার পদত্যাগপত্র দেয়ার একদিন পর সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে আপিল বিভাগের বিচারপতিদের নামের তালিকা থেকে বাদ দেয়া হয়েছে তার নাম। গতকাল রোববার সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে আপিল বিভাগের কার্যতালিকায় দেখা যায়, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, এরপর রয়েছেন বিচারপতি মোহাম্মদ ইমান আলী, বিচারপতি হাসান ফয়েজসিদ্দিকী ও বিচারপতি মির্জা হোসেইন হায়দারের নাম রয়েছে। পদত্যাগ করার পর গত শনিবার প্রকাশিত কার্যতালিকায় বিচারপতিদের তালিকা থেকে সরানো হয় বিচারপতি আবদুল ওয়াহ্হাব মিঞার নাম। এতে দেখা যায়, প্রধান বিচারাপতিসহ চার বিচারপতির নাম রয়েছে।
গত ২ ফেব্রুয়ারি দুপুরে আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে নতুন প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দেন প্রেসিডেন্ট। এরপর সন্ধ্যায় পদত্যাগ করেন আপিল বিভাগের সিনিয়র বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা। এরপর প্রধান বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। রোববার প্রথম কার্যদিবস শুরু করেছেন প্রধান বিচারপতি। প্রথম দিনেই অ্যার্টনি জেনারেল অফিস ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে নতুন প্রধান বিচারপতিকে সংবর্ধনা জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধান বিচারপতি

২২ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ