Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমাদের বিচার বিভাগে অবক্ষয় ঘটেছে

সংবর্ধনা অনুষ্ঠানে অ্যার্টনি জেনারেল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, বেশ কয়েকবছর ধরে আমাদের বিচার বিভাগের অবক্ষয় ঘটেছে। সাধারণ জনগণের কাছে এ আদালতের যে ভাবমূর্তি ছিল তাতে পরিবর্তন ঘটেছে। আদালতের কর্মকর্তা ও কর্মচারীদের ভেতরে একটি বিরাট অংশ ইতিমধ্যে দুর্নীতির সাথে জড়িয়ে পড়েছেন। এভাবে চলতে থাকলে যারা এখনো সৎ আছেন, তাদের পক্ষেও সততা বজায় রাখা কঠিন হবে। এ অবস্থা থেকে উত্তরণ করে আদালতের ভাবমূর্তি ফিরিয়ে আনতে নবনিযুক্ত প্রধান বিচারপতির দৃঢ় পদক্ষেপ কামনা করেছেন অ্যাটর্নি জেনারেল।
গতকাল রোববার নব নিযুক্ত প্রধান বিচারপতিকে অ্যাটর্নি অফিসের পক্ষ থেকে সংবর্ধনা অনুষ্ঠানে অ্যাটর্নি জেনারেল এসব কথা বলেন।
অ্যাটর্নি জেনারেল বলেন, কোনো কোনো বেঞ্চে বিচারপতিরা তাঁর বেঞ্চ অফিসারদের ওপর সম্পূর্ণ নির্ভরশীল হয়ে পড়েন। আইনজীবীদের কথায় তাঁরা কোনো কর্ণপাত করেন না। বরং পরিচালিত হন বেঞ্চ অফিসারদের প্রভাবে। কোনো কোনো বিচারপতি মামলা কললিস্টে না এনেও জামিন বা স্থগিত আদেশ প্রদান করেছেন, যা ইতিমধ্যে আপনাদের দৃষ্টিগোচর হয়েছে। এর চেয়ে দুঃখজনক আর কী হতে পারে। অ্যাটর্নি জেনারেল বলেন, আদালত থেকে জামিন দেয়া হয়নি। অথচ জামিনের কাগজ তৈরি করে আসামিরা জেল থেকে বেরিয়ে গেছে। কীভাবে তথ্যপ্রযুক্তি আদালতের কাজে আরও ব্যবহার করা যায়, সে ব্যাপারে আপনি নিশ্চয়ই ব্যবস্থা নেবেন বলে আমরা প্রত্যাশা করি।
অ্যাটর্নি জেনারেল বলেন, অনেক বিচারক বিচারকার্য হাতের মুঠোয় রেখেছেন। আদালতের কর্মকর্তারা তাঁদের কথামতো কাজ কতে বাধ্য হচ্ছেন। সঠিকভাবে আইনজীবীদের প্রত্যাশা অনুযায়ী তাঁরা তাঁদের কাজ চালিয়ে যাচ্ছেন। কতিপয় বিচারপতির আদালত চালানোর অব্যবস্থা দ্বারা সমস্ত বিচারালয়ের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। কারণ, সুগন্ধের পরিধি হয় সীমিত আর দুর্গন্ধের পরিধি হয় বিস্তৃত।
প্রধান বিচারপতির উদ্দেশে তিনি আরো বলেন, আদালতের ভাবমূর্তি উন্নত করা, বিচারকাজকে গতিশীল করা, দেশের বিচারব্যবস্থাকে দুর্নীতিমুক্ত করা, বিচারকাজে স্বচ্ছতা আনার জন্য এবং বিচারক ও আইনজীবী মঙ্গলের জন্য আপনি যেসব পদক্ষেপ নেবেন, সেখানে আমরা আপনাকে নিঃশর্ত সমর্থন করব। আমাদের প্রত্যাশা, আপনি এগিয়ে চলুন। আমরা থাকব আপনার সাথে।
তিনি আরও বলেন, বেশ কয়েক বছর যাবৎ আমাদের বিচার বিভাগের অবক্ষয় ঘটেছে। সাধারণ জনগণের কাছে আদালতের যে ভাবমূর্তি ছিল, তাতে পরিবর্তন ঘটেছে। ইতোপূর্বে একজন প্রধান বিচারপতিকে সংবর্ধনা দেয়ার সময় আদালতের অবক্ষয়ের কিছু নমুনা তুলে ধরেছিলাম। এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে তৎকালীন প্রধান বিচারপতি তদন্তের পদক্ষেপ নিয়েছিলেন। তদন্ত অনেকটা অগ্রসরও হয়েছিল, কিন্তু যখন পরবর্তী প্রধান বিচারপতি এলেন, ওনার দপ্তর থেকে সেই ফাইলটা নিখোঁজ হয়ে গেল। #####



 

Show all comments
  • Amran Hossen ৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১০:১৭ এএম says : 0
    ato din por bojlyn.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যার্টনি জেনারেল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ