Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুন্দরবনের নাংলী ফরেস্ট ক্যাম্প এলাকার বনভূমিতে আগুন

প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

বাগেরহাট জেলা সংবাদদাতা : সুন্দরবনে বনভূমিতে আগুন লেগেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিস ও বনবিভাগ। সোমবার সকাল থেকে ফায়ার সার্ভিসের একটি ইউনিটকে নিয়ে বন বিভাগ যৌথভাবে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছে। তবে কত এলাকা নিয়ে আগুন জ্বলছে তা এখনই নিশ্চিত করে বলতে পারছে না বন বিভাগ। রোববার সন্ধ্যায় সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের নাংলী ফরেস্ট ক্যাম্প এলাকায় বনকর্মীরা আগুনের ধোঁয়া দেখতে পায়।
ধানসাগর স্টেশনের ফরেস্টার সুলতান মাহমুদ ঘটনাস্থল থেকে বলেন, রোববার সন্ধ্যায় বনকর্মীরা আগুনের ধোয়া দেখতে পায়। বনকর্মীরা সেখানে গিয়ে পানি ছিটিয়ে আগুন নেভায়। কিন্তু সোমবার সকালে সেখান থেকে আবারও ধোয়া উড়তে থাকে। সকালে বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলা ফায়ার সার্ভিসের একটি ইউনিটকে নিয়ে আগুন নেভানোর কাজ চলছে। নতুন এলাকায় যাতে আগুন ছড়িয়ে পড়তে না পারে সেজন্য ফায়ার লাইন কেটে দেয়া হচ্ছে। আগুনে বনের কি ধরনের গাছ পালা পুড়েছে তা এখনই বলা যাচ্ছে না।
কিভাবে আগুনের সূত্রপাত বনবিভাগ তা নিশ্চিত করতে পারেনি। তবে তারা ধারনা করছে সুন্দরবনে মধু সংগ্রহে আসা মৌয়ালদের ফেলে দেয়া বিড়ি সিগারেট বা মশালের আগুন থেকে এই আগুন লাগতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ