Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাম-লোগোতে পরিবর্তন আনছে ফারমার্স ব্যাংক!

| প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : গ্রাহকদের আস্থা ফেরানোসহ অমূল পরিবর্তনের লক্ষ্যে আগামী জুনের মধ্যেই ফারমার্স ব্যাংকের নাম ও লোগোর পরিবর্তনের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকটির কর্তৃপক্ষ। এর সত্যতা স্বীকার করে ফারমার্স ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এহসান খসরু বলেন, ব্যাংটির রিব্র্যান্ডিং এর জন্যই নামে পরিবর্তন আসতে পারে।
তিনি আরও জানান, রিব্র্যান্ডিং এর পূর্বে মূলধনের ঘাটতি পূরণ, তারল্য সঙ্কট দূর, সিআরআর ও এসএলআর সমন্বয় করে স্বাভাবিক কার্যক্রমে ফিরে আসার পর রিব্র্যান্ডিং করা হবে। জানা গেছে, চলতি মাসের শেষ দিকে অথবা আগামী মাসের প্রথমেই প্রাতিষ্ঠানিক বিনিয়োগ আসবে। এজন্য ১২টি প্রতিষ্ঠান অনুমোদন পেয়েছে। আর দুটি এখনো প্রক্রিয়াধীন আছে। এসব প্রতিষ্ঠান প্রায় ১৬০০ কোটি টাকা বিনিয়োগ করবে। আর বন্ড ছেড়ে এ ব্যাংক ৫০০ কোটি টাকা তুলতে চায়। সে বিষয়েও অনুমোদন পেয়েছে ব্যাংকটি।
ব্যাংটির পরিচালন পরিষদ পুনর্গঠন করার পর ব্যবস্থাপনা পরিচালক পদেও পরিবর্তন আসছে। এর ফলে গ্রাহকদের মধ্যে আস্থার সংকট দেখা দেওয়ায় গ্রাহকরা তাদের আমানত নিচ্ছেন। তাই ব্যাংকটিতে তারল্য সংকট দেখা দেয়।
এদিকে দেনা পরিশোধে এনবি আরের কাছে ৬ মাস সময় চেয়েছে ব্যাংকটি। জুন পর্যন্ত সময় চাওয়া হয়েছে। তবে এনবি আর বলছে, বিদ্যমান আইনে সময় বাড়ানোর সুযোগ নেই। বাংলাদেশ ব্যাংক এবং ফারমার্স ব্যাংক আলাদা আলাদা ভাবে অডিট শুরু করছে। ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এহসান খসরু দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে বলেন, আগামীতে ঘুরে দাঁড়াতে ব্যাংকটি কাজ করে যাচ্ছে। অর্থনীতিবিদ ও ব্যাংকাররা বলছেন, আমানতকারীদের ভীত হওয়ার কোনো কারণ নেই। গ্রাহকদের আমানতের সুরক্ষা দেওয়ার দায়িত্ব বাংলাদেশ ব্যাংকের। তবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ব্যাংকটিকে অন্য একটি ব্যাংকের সঙ্গে মার্জার করে দেওয়ার ব্যবস্থা রয়েছে বলেও জানান।
বর্তমানে ফারমার্স ব্যাংকের শাখা সংখ্যা ৫৬টি। সর্বশেষ গত ১৮ জানুয়ারি পর্যন্ত ব্যাংকটিতে আমানতের পরিমাণ চার হাজার ৫৯২ কোটি টাকা। আর ঋণ দিয়েছে পাঁচ হাজার কোটি টাকারও বেশি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ