Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক থাকবে -আইজিপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৮, ৭:৫৪ পিএম

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, কাল একটি মামলার রায়কে কেন্দ্র করে ঢাকাসহ সারা দেশের মানুষের মধ্যে একধরনের প্রচ্ছন্ন উদ্বেগ বা উৎকণ্ঠার সৃষ্টি হয়েছে বলে বিভিন্ন ইলেকট্রনিক, প্রিন্ট ও সামাজিক যোগাযোগমাধ্যম সূত্রে জানা গেছে। আইনশৃঙ্খলা রক্ষা এবং জননিরাপত্তা নিশ্চিত করার স্বার্থে পুলিশ ইতিমধ্যে দেশব্যাপী সর্বাত্মক ব্যবস্থা নিয়েছে। প্রয়োজনীয় নিরাপত্তা পরিকল্পনা নেওয়া হয়েছে। ঢাকা মহানগরীসহ সব বিভাগ, জেলা ও উপজেলায় নিরাপত্তা জোরদার করা হয়েছে।

বুধবার (৭ ফেব্রুয়ারি) বিকেল পৌনে ৫টায় পুলিশ সদর দফতরের পাবলিক অ্যান্ড মিডিয়া সেন্টারে আয়োজিত জরুরি সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

আইজিপি বলেন, ‘আমরা মনে করি, কাল দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক ও নিয়ন্ত্রণাধীন থাকবে। আশা করি, সবাই আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকবেন। এরপরও যদি কোনো ব্যক্তি বা গোষ্ঠী জননিরাপত্তা ও জনশৃঙ্খলার অবনতি করার অপচেষ্টা করে, তাহলে তা আইনগতভাবে মোকাবিলা করব। নৈরাজ্য পরিস্থিতি সৃষ্টির যেকোনো অপচেষ্টা পুলিশ কঠোরভাবে পেশাদারির সঙ্গে মোকাবিলা করবে। কোনো অবস্থাতেই এ ধরনের অপচেষ্টা সহ্য করা হবে না।’

তিনি আরও বলেন, ‘দেশবাসীকে আশ্বস্ত করতে চাই, দেশের আইনশৃঙ্খলা এবং জননিরাপত্তা পরিস্থিতি স্বাভাবিক রাখার ক্ষেত্রে বাংলাদেশ পুলিশ সক্ষম এবং প্রতিশ্রুতিবদ্ধ। নাগরিকদের কোনো গুজবে কান না দিয়ে অথবা ভীত না হয়ে স্বাভাবিক কার্যক্রম বজায় রাখার অনুরোধ করছি। কোথাও সন্দেহজনক কোনো কিছু দেখলে নিকটস্থ পুলিশ অথবা জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ অবহিত করার অনুরোধ জানাচ্ছি।’

নিষেধাজ্ঞা উপেক্ষা করে সরকারি দল রাস্তায় থাকার ঘোষণা দিয়েছে। সে ক্ষেত্রে আইন তাদের ক্ষেত্রে প্রযোজ্য হবে কি না জানতে চাইলে তিনি বলেন, আইন সবার জন্য প্রযোজ্য।

এ রায়কে ঘিরে নাশকতার আশঙ্কা আছে কি না, প্রশ্ন করা হলে আইজিপি বলেন, নাশকতার আশঙ্কা নেই। তবে নাশকতা যদি ঘটে, সে জন্য প্রস্তুতি নেওয়া হয়েছে। জনগণকে গুজবে কান না দেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, কেউ কোনো অসংগতি দেখলে ৯৯৯-এ ফোন দেবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইজিপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ