Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

পরিবারের চার সদস্য থাকার সুযোগ কার্যকর

| প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার: ব্যাংক পরিচালনা পরিষদে একই সাথে এক পরিবারের চার সদস্য থাকার সুযোগ দিয়ে করা সংশোধিত আইন অনুযায়ী ব্যাংক পরিচালনার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। যা আগে সর্বোচ্চ দুই জনে সীমাবদ্ধ ছিলো। গতকাল বুধবার বাংলাদেশ ব্যাংকের বিআরপিডি থেকে এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ব্যাংক-কোম্পানি (সংশোধন) আইন, ২০১৮ (২০১৮ সনের ০৪ নং আইন) ২০১৮ সালের ২৮ জানুয়ারি কার্যকর হয়েছে এবং একই তারিখে বাংলাদেশ গেজেটের অতিরিক্ত সংখ্যায় প্রকাশিত হয়েছে। এই আইনের ধারা অনুযায়ী ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ এর ধারা ৩, ধারা ৭, ধারা ৮, ধারা ১৫, ধারা ১৫কক, ধারা ১০৯ এবং ধারা ১১৮-এর বিধানগুলোয় কিছু পরিবর্তন সাধিত হয়েছে। পরিবর্তিত বিধানগুলোর নির্দেশনা বাস্তবায়ন নিশ্চিতে ব্যাংক-কোম্পানি (সংশোধন) আইন, ২০১৮ এর গেজেট মেনে চলার নির্দেশ দেওয়া হল। এছাড়া প্রতিটি ব্যাংকের পরবর্তী পরিচালনা পরিষদের সভায় ব্যাংক-কোম্পানি (সংশোধন) আইন, ২০১৮ অবগতির লক্ষ্যে উপস্থাপনের জন্যও পরামর্শ দেওয়া হয়। বাংলাদেশ ব্যাংকের এই বিজ্ঞপ্তিতে ২০১৮ এর গেজেট কপিও সংযুক্ত করা হয়। ২৮ জানুয়ারী ২০১৮ তারিখের গেজেটে ৫নং অনুচ্ছেদে বলা হয়, ১৯৯১ সনের ১৪ নং আইনের ১৫ ধারার সংশোধন হচ্ছে, ১৫ এর ‘খ’ উপধারা (১০) এ উল্লিখিত ‘দুজনের’ শব্দটির পরিবর্তে ‘চারজনে’ প্রতিস্থাপিত হবে।
উল্লেখ্য, সমালোচনার মধ্যেই গত ১৬ জানুয়ারি জাতীয় সংসদে সংশোধন হয় ব্যাংক কোম্পানি আইন। এর ফলে ব্যাংকগুলোর পরিচালনা পরিষদে একসঙ্গে একই পরিবারের ৪জন সদস্য থাকার সুযোগ সৃষ্টি হয়। বিষয়টি নিয়ে বিরোধী দল সংসদে ওয়াকআউটও করে। তাদের অভিযোগ, এই সংশোধিত আইন ব্যাংক খাতকে ধ্বংস করে দিবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ