Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্যসেবায় প্রতারণা টিআইবির ১৬ সুপারিশ

| প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

 স্টাফ রিপোর্টার : ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) দেশের বেসরকারি স্বাস্থ্যসেবা খাত নিয়ন্ত্রণে নিরপেক্ষ কমিশন গঠনসহ ১৬টি সুপারিশ করেছে। গতকাল ‘বেসরকারি চিকিৎসা সেবা: সুশাসনের জন্য চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক গবেষণা প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এই সুপারিশগুলো উপস্থাপন করা হয়। সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, উচ্চ মুনাফাভিত্তিক ব্যবসা হিসেবে বেসরকারি চিকিৎসা সেবা খাত বিকাশ হচ্ছে। এখানে তদারকির অভাব রয়েছে। সাধারণ মানুষ চিকিৎসা সেবা নিতে গিয়ে প্রতারিত হচ্ছে। এজন্য এই বেসরকারি স্বাস্থ্যসেবা খাত নিয়ন্ত্রণের জন্য একটি নিরপেক্ষ কমিশন গঠন করা দরকার। বেসরকারি খাত নিয়ন্ত্রণের জন্য বিধিমালা নেই। মান নিয়ন্ত্রিত হচ্ছে না। জনগণ প্রতারিত হচ্ছে। এর থেকে আমরা পরিত্রাণ চাই। ধানমÐি ২৭ নম্বরে অবস্থিত সংস্থাটির কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে অন্যাদের মধ্যে উপস্থিত ছিলেন টিআইবির ট্রাস্টি বোর্ডের সভাপতি সুলতানা কামাল। 

টিআইবি তাদের গবেষণায় দেখতে পেরেছে, রাজধানী ঢাকার বাইরে বেসরকারি ব্যক্তি মালিকানাধীন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোতে অনিয়ম সবচেয়ে বেশি। গবেষণায় ১১৬টি প্রতিষ্ঠানে জরিপ জরিপ চালায় টিআইবি। এর মধ্যে ঢাকায় ২৬। বাকিগুলো ঢাকার বাইরে অন্যান্য জেলায়।
সংবাদ সম্মেলনে টিআইবি’র পক্ষ থেকে বেসরকারি চিকিৎসাসেবার মানোন্নয়নসহ এ খাতে স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসন বৃদ্ধির লক্ষ্যে নিয়ন্ত্রণ ও পরিদর্শন কার্যক্রম জোরদারকরণের সুপারিশ করা হয়। এ লক্ষ্যে বেসরকারি চিকিৎসাসেবা নিয়ন্ত্রণ ও তদারকি সংক্রান্ত খসড়া আইনটি চ‚ড়ান্ত করে আইন হিসেবে প্রণয়নসহ সংশ্লিষ্ট নিয়ন্ত্রক ও তদারকি প্রতিষ্ঠানসমূহের সার্বিক সক্ষমতা বৃদ্ধির সুপারিশ করা হয়। অন্যান্য সুপারিশগুলোর মধ্যে রয়েছে: নার্সিং হোম, ক্লিনিক, জেনারেল হাসপাতাল, বিশেষায়িত হাসপাতাল ও রোগ-নির্ণয় কেন্দ্রগুলোর সুনির্দিষ্ট সংজ্ঞা নির্ধারণসহ সেবার ধরন ও শয্যার সংখ্যা অনুযায়ী এগুলোর শ্রেণিকরণ; শ্রেণি অনুযায়ী অবকাঠামো, জনবল, যন্ত্রপাতি, বর্জ্য ব্যবস্থাপনা প্রভৃতি সংক্রান্ত ন্যূনতম মানদÐ, সেবার মূল্য, নিবন্ধন ও নবায়ন ফি নির্ধারণ; নিবন্ধনের জন্য প্রয়োজনীয় ছাড়পত্রের বাধ্যবাধকতা নিশ্চিতকরণ; বেসরকারি চিকিৎসাসেবা প্রতিষ্ঠানগুলোকে তথ্য অধিকার আইনের আওতায় নিয়ে আসা এবং আইন ও নিয়ম ভঙ্গকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে শাস্তির পরিমাণ সময়োপযোগী ও বাস্তবসম্মতভাবে বৃদ্ধিকরণ। এছাড়াও, লাইসেন্স আবেদন ও নবায়নে অনলাইন ব্যবস্থার প্রচলন; স্বাস্থ্য অধিদপ্তর থেকে নিবন্ধন প্রাপ্তি ও নিবন্ধন নবায়নে তৃতীয় পক্ষ দ্বারা নিরীক্ষা ও যাচাইয়ের ব্যবস্থা গ্রহণ; প্রতিষ্ঠান ও সেবা সম্পর্কিত হালনাগাদ তথ্য স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক সংরক্ষণ; এবং অনিবন্ধিত সকল চিকিৎসাসেবা প্রতিষ্ঠানকে চিহ্নিত করে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ