Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ ফেব্রুয়ারি ২০১৮, ৬ ফাল্গুন ১৪২৪, ০১ জমাদিউস সানি ১৪৩৯ হিজরী

চীন সৌদি ও পাকিস্তানে প্রতিনিধি পাঠাচ্ছে মালদ্বীপ

আন্তর্জাতিক ডেস্ক : | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৮, ১১:৩৫ এএম

মালদ্বীপের প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন তিন বন্ধু দেশ- চীন, পাকিস্তান ও সৌদি আরবে প্রতিনিধি পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন। এর আগে দুই বিচারককে গ্রেফতারের কয়েক ঘণ্টার মধ্যে দণ্ডিত নয়, এমন বিরোধী রাজনৈতিক নেতাদের মুক্তি দেয়ার নির্দেশ সুপ্রিমকোর্ট প্রত্যাহার করে নিয়েছে।

প্রেসিডেন্টের কার্যালয় থেকে এক ঘোষণায় বলা হয়, সরকারের প্রতিনিধিরা মালদ্বীপের বন্ধুরাষ্ট্রগুলোতে সফরে যাবেন এবং দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে তাদের কাছে হালনাগাদ তথ্য দেবেন।-খবর এনডিটিভি অনলাইন।
এদিকে চীন হুশিয়ারি করে বলেছে, ছোট্ট দ্বীপরাষ্ট্রটিতে যে কোনো সেনা হস্তক্ষেপ পরিস্থিতি জটিল করে তুলবে। মূলত নয়াদিল্লীকে কেন্দ্র করেই চীন এ হুশিয়ারি দিয়েছে।
কারণ দেশটির সাবেক প্রেসিডেন্ট মুহাম্মদ নাশিদ রাজনৈতিক সংকট সমাধানে ভারতের হস্তক্ষেপ কামনা করেছেন। তিনি এক টুইটার বার্তায় বলেন, বিচারক, রাজনৈতিক বন্দি ও সাবেক প্রেসিডেন্ট মামুন আবদুল গাইয়ুমকে মুক্ত করতে ভারত সরকারকে তাদের সেনাসমর্থিত প্রতিনিধি পাঠাতে আহ্বান জানাচ্ছি।
বুধবার ভারত এক বিবৃতিতে ইয়ামিনের সুপ্রিমকোর্টের রায় প্রত্যাহার ও জরুরি অবস্থা জারির ঘটনাকে বিরক্তিকর বলে উল্লেখ করেছে।
চীনের ক্রমাগত প্রভাব থেকে ছোট্ট দ্বীপরাষ্ট্রটিকে বের করে আনতে চাইছে ভারত। প্রেসিডেন্ট ইয়ামিন তার মেয়াদকালে চীন ও সৌদিঘেঁষা নীতি অনুসরণ করেছেন। দেশ দুটি মালদ্বীপে ব্যাপক বিনিয়োগ করেছে।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর