Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফাঁকা রাজপথ, গাড়ির অভাবে ভোগান্তি

| প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে আদালতের রায় ঘোষণার আগে নিরাপত্তার কড়াকড়ির মধ্যে ঢাকার রাজপথ ছিল অনেকটাই ফাঁকা। রায় ঘোষণার পর পরিস্থিতি হয়ে ওঠে থমথমে। রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, মোড়ে মোড়ে যানবাহনের জন্য অপেক্ষা করছে যাত্রীরা। রাস্তায় যানবাহন ছিল না বললেই চলে। ভুক্তভোগিরা জানান, পাঠাও ও বাহনের মতো অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং সেবাগুলো বন্ধের কারনে উত্তেজনা আর উৎকণ্ঠার মধ্যে জরুরি প্রয়োজনে রাস্তায় নামা অফিসগামী যাত্রী ও এসএসসি পরীক্ষার্থীদের পোহাতে হয়েছে সীমাহীন দুর্ভোগ।
উত্তরায় সকাল ১০টার অফিস ধরতে ভোর সাড়ে ৬টায় রামপুরা ব্রিজ এলাকা থেকে রওনা হন মানিক । তিনি বলেন, গাড়ির সঙ্কট হতে পারে, এজন্য অনেক আগেই বাসা থেকে বের হয়েছি। টঙ্গীগামী বাসের অপেক্ষায় আছি, কিন্তু বাসের দেখা নেই। মিরপুর যাওয়ার জন্য বাসের অপেক্ষায় মতিঝিল শাপলা চত্বরে দাঁড়িয়ে ছিলেন হারুন নামের এক স্কুল শিক্ষক। অনেকক্ষণ অপেক্ষার পরও যানবাহন না পেয়ে বাসায় ফিরে যাওয়ার চিন্তা করছেন বলে জানালেন তিনি। মালিবাগ রেলগেইট এলাকায় বাসের অপেক্ষা করছিলেন অনেকে। উত্তরাগামী তুরাগ, অনাবিল, সালসাবিল ও রাইদা পরিবহনের যে বাসগুলো আসছিল, সবগুলো ছিল যাত্রীতে পূর্ণ। সুপ্রভাত পরিবহন গুলিস্তান থেকেই দরজা বন্ধ করে আসছিল। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকেও গুলিস্তানের গোলাপশাহ্ মাজার ও সার্জেন্ট আহাদ পুলিশ বক্স এলাকা ঘুরে দেখা যায়, গুলিস্তান থেকে নরসিংদীগামী মেঘালয় ও বিআরটিসি পরিবহন, দক্ষিণবঙ্গগামী টুঙ্গিপাড়া পরিবহন, মধুমতি পরিবহন, ইমাদ এন্টারপ্রাইজ, বান্দুরা, মুন্সীগঞ্জ ও মাওয়াগামী বিভিন্ন পরিবহনের বাস একেবারেই কম। মাওয়াগামী যাত্রী হাবিব বলেন, অন্যদিন এ সময় কত বাস থাকে। আজকে বাসই নাই। কিভাবে আজকে বাড়ি যাব, জানি না।
পরিবহন মালিকরা জানান, সায়েদাবাদ বাস টার্মিনাল ও গুলিস্তানের বাস ডিপো থেকে দূরপাল্লার কয়েকটি বাস ছেড়ে গেলেও যাত্রী ছিল অনেক কম। সিলেটগামী মিতালী পরিবহনের চালকের সহকারী জানান, দেড় ঘণ্টা ডাকাডাকির পর মাত্র ১৫ জন যাত্রী নিয়ে তারা সায়েদাবাদ কাউন্টার ছেড়ে যাচ্ছেন।
রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, সকালে শহরের একেবারে উত্তর প্রান্ত উত্তরা মডেল টাউন থেকে রাজধানীমুখী যানবাহনের যে রকম চাপ থাকে সপ্তাহের শেষ দিন হিসাবে বৃহস্পতিবার তেমন কোনো চাপই ছিল না। বিমানবন্দর, খিলক্ষেত ও কাকলীসহ এই পথটির অন্যান্য ব্যাসস্ট্যান্ডে তেমন যাত্রীর চাপও দেখা যায় নি। তবে এ সড়কে যানবাহন ছিল কম। ঢাকা ময়মনসিংহ মহাসড়কও অন্যান্য দিনের তুলনায় ফাঁকা ছিল। রাস্তায় যাত্রীবাহী বাস ছিল না বললেই চলে। অন্যান্য গাড়ির সংখ্যাও ছিল কম।
সকাল ১০টায় সায়েন্স ল্যাব এলাকায় যানবাহন তুলনামূলক কম দেখা গেছে। কলেজ স্ট্রিটে পুলিশের কড়াকড়ি পাহারা ছিল। আতঙ্কে সেদিকে মানুষজন যায়নি বললেই চলে। সব মিলে গতকাল সারাদিনই রাজধানী ছিল অনেকটাই নীরব।
চট্টগ্রাম ব্যুরো জানায়, অধিকাংশ মার্কেট, বিপনী বিতান, দোকানপাট বন্ধ ছিল। পুলিশ র‌্যাব আইনশৃঙ্খলা বাহিনীর ব্যাপক তৎপরতা দেখা যায়। অন্যান্য দিনের তুলনায় যান চলাচলের পরিমান কম ছিল । রাস্তায় মানুষের উপস্থিতিও পরিমানে কম ছিল। জন মনে ব্যাপক আতঙ্ক উৎকণ্ঠা দেখা যায়।
বগুড়া ব্যুরো জানায়, বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার রায় ঘোষনাকে কেন্দ্র করে পুলিশের ব্যাপক তৎপরতার কারণে গতকাল কার্যত বগুড়ায় অঘোষিত হরতাল পালিত হয়েছে। সকাল থেকেই শহরের বিভিন্ন এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। পাশাপাশি বিজিবি ও র‌্যাব টহল জোরদার করা হয়। সকাল থেকেই শহরের নবাববাড়ি সড়কে জেলা বিএনপি অফিস পুলিশ অবরুদ্ধ করে রাখে। নবাববাড়ি সড়কের উভয় প্রান্তে কাঁটাতারের বেড়া দিয়ে যানবাহন ও লোকজন চলাচল বন্ধ করে দেয় পুলিশ
দিনাজপুর অফিস জানায়, গতকাল দিনাজপুরে জনজীবনে আতঙ্ক ও উৎকন্ঠা ছিল চরমে। বিজিবি, র‌্যাব, পুলিশের কড়া নিরাপত্তা ব্যবস্থা। রায় ঘোষনার পর পরই সহিংসতার আশঙ্কায় অধিকাংশ দোকানপাট বন্ধ হয়ে যায়। লোক চলাচল কমে যায়। বিজিবি, র‌্যাব ও পুলিশের কড়া নিরাপত্তার কারণে কোন ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।
যশোর ব্যুরো জানায়, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায়কে কেন্দ্র করে গতকাল যশোরে সতর্কমূলক ব্যবস্থা নেয় আইনশৃঙ্খলা বাহিনী। মোড়ে মোড়ে বিজিবি, র‌্যাব ও পুলিশ দিনভর টহল দেয়। জেলা বিএনপির কার্যালয়সহ শহরের রাস্তার মোড়ে মোড়ে বুধবার রাত থেকেই অবস্থান নেয় পুলিশ। তিন প্লাটুন বিজিবি মোতায়েন করা হয় বলে জানান যশোরে বিজিবির কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল আরিফুল হক।
খুলনা ব্যুরো জানায়, রায় ঘোষণার পর খুলনার অধিকাংশ মার্কেট, বিপনী বিতান, দোকানপাট বন্ধ হয়ে গেছে। পুলিশ র‌্যাব আইনশৃঙ্খলা বাহিনীর ব্যাপক তৎপরতা দেখা যায়। অন্যান্য দিনের তুলনায় যান চলাচলের পরিমান কম ছিল । রাস্তায় মানুষের উপস্থিতিও পরিমানে কম ছিল। জনমনে ব্যাপক আতঙ্ক দেখা যায়।
বিশেষ সংবাদদাতা, ময়মনসিংহ থেকে জানান, অন্যান্য দিনের চেয়ে যান চলাচলের পরিমান কম ছিল । রাস্তায় মানুষের উপস্থিতিও পরিমানে কম ছিল। জন মনে ব্যাপক আতঙ্ক দেখা যায়। অধিকাংশ মার্কেট, বিপনী বিতান, দোকানপাট বন্ধ ছিল। পুলিশ র‌্যাব আইনশৃঙ্খলা বাহিনীর ব্যাপক তৎপরতা দেখা যায়
নোয়াখালী ব্যুরো জানায়, গতকাল দূরপাল্লার কোন যানবাহন চলাচল করেনি । অফিস আদালত ও গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোতে পুলিশ মোতায়েন করা হয় পুলিশ র‌্যাব ও বিজিবি বিভিন্নস্থানে টহল দিচ্ছে। জনমনে ব্যাপক আতঙ্ক দেখা যায়।
সিলেট ব্যুরো জানায়, দোকান পাঠ বলতে গেলে বন্ধই ছিল। অফিস-আদালতে ছিল মানুষের চিন্তামগ্ন উপস্থিতি। আলাপ-আলোচনায় ছিল শংকা। আইন শৃংখলা বাহিনীর অতিরিক্ত উপস্থিতি সর্তকতা গোটা পরিস্থিতিকে গুরুত্বপূর্ণ করে দেয়। কিছু হবে, কিছু হচ্ছে ! এরকম খবর শুনার জন্য আপামর মানুষের বাড়তি আগ্রহ ছিল লক্ষনীয়। নগরীতে মানুষের চলাফেরা ছিলে নেহাত জরুরী বিবেচনায়। জনমনে ব্যাপক আতঙ্ক দেখা যায়।
জবি সংবাদদাতা জানান, খালেদা জিয়ার রায়কে কেন্দ্র করে পুরান ঢাকার রাস্তাঘাট ছিল ফাঁকা। রায়কে কেন্দ্র করে অপ্রিতিকর পরিস্থিতি এড়াতে পুরান ঢাকার গুরুত্বপূর্ন পয়েন্টে পুলিশের সর্তক উপস্থিতি ছিল। এছাড়া সদরঘাটে যাত্রী সংখ্যা ছিল অনেক কম। এদিকে খালেদা জিয়ার রায়কে কেন্দ্র করে স্থবির হয়ে পড়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস। দু একটা বিভাগে সেমিস্টার ফাইনাল বিভাগে পরীক্ষা হলেও অধিকাংশ বিভাগে ক্লাস পরীক্ষা হয়নি। ক্যাম্পাসে শিক্ষক,শিক্ষার্থীদের উপস্থিতি ছিল অনেক কম।
কেরানীগঞ্জ ( ঢাকা ) উপজেলা সংবাদদাতা জানান, গতকাল বৃহস্পতিবার সারাদিন সর্বত্রই ছিল থমথমে অবস্থা ও ব্যাপক পুলিশি নিরাপত্তা । এজন্যে উপজেলার ১২টি ইউনিয়নের সাধারন মানুষ ছিল চরম উৎকন্ঠায়। খুব সকাল থেকেই উপজেলার বিভিন্ন জনগুরুত্বপুর্ণ স্থাানগুলোতে ব্যাপক পুলিশ মোতায়েন করা হয় । জয়পুরহাট জেলা সংবাদদাতা জানান, রায়কে কেন্দ্র করে বৃহস্পতিবার সকাল থেকে পুলিশ, র‌্যাব, আর্মড পুলিশ ও বিজিবি শহরের বিভিন্ন স্থানে টহল জোরদার করা হয়। অধিকাংশ মার্কেট, বিপনী বিতান, দোকানপাট বন্ধ ছিল।
নওগাঁ জেলা সংবাদদাতা জানান, নওগাঁ শহরসহ ১১ উপজেলা এলাকায় পুলিশ, র‌্যাব ও বিজিবির মোতায়েন ও টহল জোরদার করা হয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে নওগাঁ শহরের গুরুত্বপূর্ণ এলাকা গুলোতে সকাল থেকে অতিরিক্ত পুলিশ ফোর্স বিজিবি এবং র‌্যাব মোতায়েন করা হয়েছে এছাড়া, র‌্যাবের টহল জোরদার করা হয়েছে।
নাটোর জেলা সংবাদদাতা জানান, রায়কে কেন্দ্র করে আগের দিন বুধবার রাত থেকে বৃহস্পতিবার সারাদিন উপজেলার সর্বত্র ছিলো পুলিশের কড়া নজরদারী। অধিকাংশ মার্কেট, বিপনী বিতান, দোকানপাট বন্ধ ছিল।
পাবনা জেলা সংবাদদাতা জানান, পাবনায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। দুই পাল্টুন বিজেপি মোতায়েন। অধিকাংশ মার্কেট, বিপনী বিতান, দোকানপাট বন্ধ ছিল।
ল²ীপুর সংবাদদাতা জানান, রায়কে কেন্দ্র করে বৃহস্পতিবার সকাল থেকে পুলিশ, র‌্যাব ও বিজিবি শহরের বিভিন্ন স্থানে টহল জোরদার করা হয়। অধিকাংশ মার্কেট, বিপনী বিতান, দোকানপাট বন্ধ ছিল।
হাতিয়া (নোয়াখালী) সংবাদদাতা জানান, রায়ের পর মার্কেট দোকান পাঠ বন্ধ হয়ে যায়। জনসাধারনের মাঝে আতঙ্ক দেখা যায়।
মোঃ আবুল হাসেম,বরুড়া (কুমিল্লা) থেকে জানান, সকাল থেকে পুলিশ বিএনপির দলীয় কার্যালয় ঘেরাও করে রাখে। অফিসের আশ-পাশের দোকান পাটসহ মূল ফটকে তালা ঝুলানো ছিলো। সকাল থেকে আওয়ামীলীগের নেতাকর্মীরা পৌরসদর বাজারে অবস্থান নেয়। অধিকাংশ মার্কেট, বিপনী বিতান, দোকানপাট বন্ধ ছিল।
গোয়ালন্দ ( রাজবাড়ী ) উপজেলা সংবাদদাতা জানান, বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া অর্ফানেন্স ট্রাস্ট দুর্নীতি মামলার রায়কে কেন্দ্র করে রাজবাড়ীতে নিরাপত্তা ব্যবস্থা ছিল চোখে পড়ার মতো। সকাল থেকে জেলা বিএনপি কার্যালয়সহ জেলার গুরুত্বপুর্ন স্থানে নিয়জিত ছিল আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।
আদমদীঘি (বগুড়া) উপজেলা সংবাদদাতা জানান, সকাল থেকে আদমদীঘি পজেলা সদর ও সান্তাহার পৌর এলাকায় রাস্তার মোড়ে মোড়ে ব্যাপক পুলিশ মোতায়েন করা হয়। এ রায়কে ঘিরে সর্বস্তরের মানুষের মাঝেছিল আতংক। শহরে জনসাধারনের উপস্থিতির চেয়ে প্রশাসনের লোকজন ও সরকার দলের লোকজনের উপস্থিতিছিল চোখে পড়ারমত। শহরে অনেক দোকানপাট বন্ধ থাকতে দেখাগেছে।
বিশ্বনাথ (সিলেট) উপজেলা সংবাদদাতা জানান, বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার রায়কে ঘিরে সকল প্রকার অপ্রীতিকর ঘটনা এড়াতে সিলেটের বিশ্বনাথের নতুনবাজারস্থ বিএনপির অফিস ঘিরে কঠোর অবস্থানে রয়েছে পুলিশ। পাশাপাশি উপজেলা সদরে র‌্যাবের টহলও জোরদার করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফাঁকা রাজপথ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ