Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৫ মে ২০১৮, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫, ৮ রমজান ১৪৩৯ হিজরী
শিরোনাম

খালেদা জিয়ার রায়ের খবর আন্তর্জাতিক গণমাধ্যমে

| প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বিরুদ্ধে শাস্তির রায় ঘোষণার সঙ্গে সঙ্গেই আন্তর্জাতিক গণমাধ্যমেও তা গুরুত্বের সঙ্গে প্রকাশ করা হয়েছে। যুক্তরাষ্ট্র, চীন, ভারত, ফ্রান্স, যুক্তরাজ্য, কাতার, পাকিস্তান ও শ্রীলঙ্কাসহ বিভিন্ন দেশের গণমাধ্যমে এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছে।
গতকাল বৃহস্পতিবার শারীরিক ও সামাজিক দিক বিবেচনায় করে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার ৫ বছরের বিনাশ্রম কারাদন্ড দিয়েছেন আদালত। এছাড়া এ মামলার অপর আসামি তার বড় ছেলে তারেক রহমানসহ বাকি পাঁচ জনকে ১০ বছরের সশ্রম কারাদন্ড দেওয়া হয়েছে। একইসঙ্গে তাদের ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা জরিমানাও করা হয়েছে। আর্ন্তজাতিক গণমাধ্যমে প্রকাশিত রায়ের সংবাদের প্রায় প্রতিটির শিরোনামে খালেদা জিয়াকে ‘বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী’ উল্লেখ করা হয়েছে। এ নিয়ে বাংলাদেশে অস্থিরতা শুরু হয়েছে ও বিএনপির নেতা কর্মীদের সংঘর্ষ শুরু হয়েছে বলে প্রতিবেদনগুলোতে উল্লেখ করা হয়েছে।
বিবিসি ‘খালেদা জিয়ার পাঁচ বছরের কারাদÐ’ শিরোনামে এক প্রতিবেদনে বলছে, দুর্নীতির মামলায় বাংলাদেশের বিরোধীদলীয় নেত্রী বেগম খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদÐ দিয়েছেন আদালত। ঢাকার আদালত খালেদাকে ওই সাজা দিয়েছেন। রায় ঘোষণাকে কেন্দ্র করে ঢাকার রাস্তায় খালেদার হাজার হাজার সমর্থককে ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে। দেশটির প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক প্রধান প্রতিদ্ব›দ্বী খালেদার বিরুদ্ধে আরো এক ডজনের বেশি মামলা ঝুলে রয়েছে।
টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি, নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস, পাকিস্তানি দৈনিক ডন, ডেইলি পাকিস্তান, মার্কিন সংবাদ সংস্থা এপি, সিএনএন, দৈনিক ওয়াশিংটন পোস্ট, দ্য নিউইয়র্ক টাইমস, ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ানসহ বিশ্বের বিভিন্ন দেশের সংবাদমাধ্যমে খালেদার দÐের খবর গুরুত্বসহকারে প্রকাশ করা হয়েছে।
ফরাসি বার্তা সংস্থা এএফপি বলছে, বাংলাদেশের রাজধানী ঢাকায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েছে বিরোধীদলীয় কর্মী-সমর্থকরা।
বার্তাসংস্থা পিটিআই বলছে, বৃহস্পতিবার বাংলাদেশের বিরোধীদলীয় নেত্রী ও দুইবারের প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে দুর্নীতির মামলায় ৫ বছরের কারাদÐ দিয়েছেন দেশটির আদালত। জিয়া অরফানেজ ট্রাস্টের অর্থ আত্মসাতের মামলায় তিনি এ দÐ পেয়েছেন। একই মামলায় খালেদার ছেলে তারেক রহমান ও আরো অন্য চার আসামিকে ১০ বছরের দÐ দেয়া হয়েছে।
দ্য এক্সপ্রেস ট্রিবিউন বলছে, দুর্নীতির মামলায় অভিযোগ প্রমাণিত হওয়ায় বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী ও বিরোধী নেত্রী খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদÐ দিয়েছেন ঢাকার বিশেষ একটি আদালত।

 

Show all comments
  • মোজাম্মেল হক ৯ ফেব্রুয়ারি, ২০১৮, ৪:২৬ এএম says : 4
    এমনটা কেউ হয়তো চায় নি
    Total Reply(0) Reply
  • হাবিব ৯ ফেব্রুয়ারি, ২০১৮, ৪:২৬ এএম says : 3
    তিনি তো অনেক বড় মাপের মানুষ , আন্তর্জাতিক গণমাধ্যমে তার খবর আসবে এটাই তো স্বাভাবিক
    Total Reply(0) Reply
  • মোঃ শাহারুল কবির ৯ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:২১ পিএম says : 0
    সকল রাজনৈতিক দলের মধ্যে যারা দুর্নীতিবাজ রয়েছে তাদেরকে বিচারের মুখোমুখি করে দুর্নীতি মুক্ত বাংলাদেশ দেখতে চাই।
    Total Reply(0) Reply
  • মোঃ শিহাব ৯ ফেব্রুয়ারি, ২০১৮, ৪:৫৭ পিএম says : 1
    এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন
    Total Reply(0) Reply
  • md mahmudul hasan ৯ ফেব্রুয়ারি, ২০১৮, ১০:৫৮ পিএম says : 0
    sundor ekta khobor porlam
    Total Reply(0) Reply
  • ১২ ফেব্রুয়ারি, ২০১৮, ৭:১১ পিএম says : 0
    তাকে সাধারণ ব্যাক্তি হিসেবে ভাবা ঠিক হবেনা;
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ