Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাংহাই ও সেনজেনকে ডিএসই’র পার্টনার করার সিদ্ধান্ত

| প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সাংহাই স্টক এক্সচেঞ্জ এবং সেনজেন স্টক এক্সচেঞ্জকে কৌশলগত বিনিয়োগকারী হিসেবে পার্টনার করতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পরিষদ একমত পোষণ করেছেন। খুব শিগগিরই এই সিদ্ধান্ত প্রস্তাব আকারে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে পাঠানো হবে বলে জানা গেছে।
গতকাল শনিবার ডিএসইর পরিচালনা পরিষদের সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। বিশ্বস্ত সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্রটি বলছে, সাংহাই স্টক এক্সচেঞ্জ এবং সেনজেন স্টক এক্সচেঞ্জকে নিয়ে গঠিত কনসোর্টিয়ামটি ডিএসইর পার্টনার হতে ২২ টাকা দরে ২৫ শতাংশ শেয়ার নিতে আবেদন করে। পাশাপাশি কনসোর্টিয়ামটি ৩৭ মিলিয়ন ডলারের প্রযুক্তিগত সহযোগীতা দেওয়ার প্রস্তাবও দেয় ডিএসইকে।
তবে কনসোর্টিয়ামটি ডিমিউচ্যুয়ালাইজেশন আইন অনুযায়ী সব দিক দিয়ে এগিয়ে থাকার পাশাপাশি বেশি দর দিয়ে শেয়ার কেনার প্রস্তাব করায় ডিএসইর পরিচালনা পরিষদ তা গ্রহণ করেছে। সভায় সর্বসম্মতভাবে তা অনুমোদন করা হয়েছে। যা খুব শিগগিরই নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির কাছে অনুমোদনের জন্য পাঠানো হবে। বিএসইসি অনুমোদন দিলেই বিষয়টি চূড়ান্ত করবে ডিএসই।
১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের জন্য চীনের সাংহাই ও সেনজেন স্টক এক্সচেঞ্জ ২২ টাকা দরে মোট ৯৯২ কোটি টাকার শেয়ার কিনবে। আর ডিএসইর কার্যক্রমের মানোন্নয়নে বিনামূল্যে উন্নত প্রযুক্তি সরবরাহ করবে, যার বাজার মূল্য তিন কোটি ৭০ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৩০৭ কোটি টাকা।
২০১০ সালে পুঁজিবাজার ধসের পর স্বচ্ছতা, জবাবদিহিতা বাড়াতে ডিএসইর ব্যবস্থাপনা থেকে মালিকানা আলাদা করার জন্য ডিমিউচ্যুয়ালাইজেশন অ্যাক্ট ২০১৩ করা হয়। কার্যক্রমে স্বচ্ছতা বৃদ্ধি ছাড়াও প্রযুক্তিগত উন্নয়নের দিক বিবেচনায় কৌশলগত অংশীদার নেওয়ারও এবং তাদের জন্য মোট শেয়ারের ২৫ শতাংশ বরাদ্দ রাখা হয়। আর সদস্য প্রতিষ্ঠানগুলো বা ব্রোকারেজ মালিকরা স্টক এক্সচেঞ্জটির ৪০ শতাংশ শেয়ারের মালিকানায় থাকবেন। বাকি ৩৫ শতাংশ শেয়ার পরবর্তীতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের কাছে বিক্রি করতে হবে। পরবর্তীতে কৌশলগত বিনিয়োগকারী নেওয়ার জন্য ২০১৫ সালে এক বছর সময় দিয়ে চিঠি ইস্যু বিএসইসি। পরে ছয় মাসে করে আরও দুই বার সময় বাড়িয়েছে কমিশন। যা আগামী মার্চ মাসের আট তারিখ শেষ হচ্ছে।
এমন পরিস্থীতিতে চীনের সাংহাই ও সেনজেন স্টক এক্সচেঞ্জ নিয়ে গঠিত কনসোটিয়াম এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ, নাসডাক এবং ফ্রন্টিয়ার মিলে গঠিত কনসোর্টিয়াম ডিএসইর শেয়ার কেনার জন্য প্রস্তাব দেয়। এনএসই নেতৃত্বাধীন জোট ডিএসইর এক-চতুর্থাংশের অংশীদার হতে শেয়ারপ্রতি ১৫ টাকা দরে মোট ৬৭৬ কোটি টাকা শেয়ার কেনার প্রস্তাব দেয়। এর আগে ব্রæমার অ্যান্ড পার্টনার্স, সিডিসি, কেএফডবিøউ, আইএফসি, কিং ওয়ে ক্যাপিটাল এবং বাংলাদেশের স্কয়ার গ্রæপসহ খ্যাতনামা প্রতিষ্ঠান ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী হতে আবেদন করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ