Inqilab Logo

ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

বিশ্বে মাইজভান্ডারী দর্শন তুলে ধরেছেন সৈয়দ মইনুদ্দীন আহমদ -সৈয়দ সাইফুদ্দীন আহমদ

| প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : দেশের দূর দূরান্ত থেকে আসা ভক্ত জনতার আমিন আমিন ধ্বনীতে আখেরী মোনাজাতের মধ্য দিয়ে চট্টগ্রামের ফটিকছড়ি মাইজভান্ডার দরবারে শেষ হয়েছে হযরত শাহসূফী সৈয়দ মইনুদ্দীন আহমদ আল-হাসানী (ক.) এর ৮১তম খোশরোজ ও মাইজভান্ডার রহমানিয়া মইনীয়া মাদরাসার ৩০তম সালানা জলসা। এ উপলক্ষে গতকাল (শনিবার) অশান্ত বিশ্বে শান্তি, জননিরাপত্তা ও কল্যাণ কামনা করে আখেরী মোনাজাত পরিচালনা ও মাহফিলে সভাপতিত্ব করেন মাওলানা সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল-হাসানী (ম.জি.আ.)।
তিনি বলেন, স্বদেশী ঘরানার এখানকার মাটি ও মানুষের উপযোগী ত্বরীক্বা ও দর্শনের নামই হচ্ছে মাইজভান্ডারী ত্বরীক্বা। গণকল্যাণ, সর্বজীবের প্রতি দয়া ও অনুগ্রহ সুধা বিলানো এবং অসা¤প্রদায়িক মানবতাবাদই মাইজভান্ডারী ত্বরীক্বা ও দর্শনের মূল কথা। তিনি বলেন, স্বদেশী চেতনা লালনকারী ও মাইজভান্ডারী ত্বরীক্বা দেশ ও বহির্বিশ্বে এমনকি জাতিসংঘে পর্যন্ত বৃহত্তর পরিমন্ডলে তুলে ধরে যুগনন্দিত সংস্কারকের ভূমিকাই পালন করেছেন হযরত সৈয়দ মইনুদ্দীন আহমদ আল্-হাসানী।
মাহফিলে বিশেষ অতিথি ছিলেন সৈয়দ মেহবুব-এ-মইনুদ্দীন আল-হাসানী, সৈয়দ মাশুক-এ-মইনুদ্দীন আল-হাসানী, সৈয়দ হাসনাইন-এ-মইনুদ্দীন আল-হাসানী। আলোচক ছিলেন ছোবহানীয়া আলীয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা মুফতী হারুনুর রশিদ, মাওলানা লেয়াকত আলী নোমানী, এডভোকেট ওয়াজ উদ্দীন মিয়া, কবীর চৌধুরী, আলমগীর খাঁন, শাহ মোঃ ইব্রাহিম মিয়া প্রমুখ।



 

Show all comments
  • Md Najmul ২৪ জুন, ২০১৯, ২:০৫ এএম says : 0
    আমি একজন মুরিদ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ