Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫, ০৪ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

মাওলানা এম এ মান্নান (রহ.)-এর সহধর্মিনী হোসনে আরা বেগমের ইন্তেকাল

প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১২:৫৭ এএম, ১১ ফেব্রুয়ারি, ২০১৮

স্টাফ রিপোর্টার : দৈনিক ইনকিলাবের প্রতিষ্ঠাতা ও মহাখালির মসজিদে গাউসুল আজম কমপ্লেক্স, বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের প্রতিষ্ঠাতা সভাপতি, সাবেক ধর্ম ও ত্রাণমন্ত্রী হযরত মাওলানা এম এ মান্নান (রহ.)-এর সহধর্মিনী এবং ইনকিলাবের সম্পাদক এ এম এম বাহাউদ্দীনের মাতা মোছাম্মৎ হোসনে আরা বেগম শুক্রবার দিবাগত রাত দেড়টায় ঢাকার অ্যাপোলো হাসপাতালে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মরহুমা দীর্ঘ দিন বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তিনি চার ছেলে এ এম এম বাহাউদ্দীন, মোহাম্মদ মঈন উদ্দীন, এ এস এম বাকী বিল্লাহ, এ জেড এম সালাহ উদ্দীন ও একমাত্র কণ্যা নাজমা আক্তারসহ বহু নাতি-নাতনি, আত্মীয়-স্বজন এবং অনেক গুণগ্রাহী রেখে গেছেন। তার মৃত্যুর সংবাদে আত্মীয়-স্বজনের মাঝে শোকের ছায়া নেমে আসে। তিনি বিভিন্ন সমাজসেবামূলক কাজ ও ধর্মীয় প্রতিষ্ঠানের সহযোগিতায় ছিলেন। সোমবার বাদ মাগরিব বনানীস্থ মরহুম মাওলানা এম এ মান্নানের বাসভবনে মরহুমার রূহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। শনিবার বাদ যোহর রাজধানীর মহাখালী মসজিদে গাউছুল আজম-এ মরহুমার নামাজে জানযা অনুষ্ঠিত হয়। মরহুমার জানাযা নামাজে ইমামতী করেন মসজিদে গাউছুল আজম কমপ্লেক্সের খতীব ও দৈনিক ইনকিলাবের নির্বাহী সম্পাদক মাওলানা কবি রুহুল আমিন খান। জানাযার পর দোয়া পরিচালনা করেন ছারছীনা দরবারের ছাহেবজাদা মাওলানা নেছার উদ্দীন। পরে মসজিদে গাউছুল আমজ সংলগ্ন মরহুম মাওলানা এম এ মান্নানের (রহ.) কবরের পাশে মরহুমার লাশ দাফন করা হয়। মরহুমার নামাজে জানাযায় পরিকল্পনামন্ত্রী আ ফ ম মোস্তফা কামাল এমপি, জমিয়াতুল মোদার্রেছীন-এর মহাসচিব মাওলানা শাব্বির আহমেদ মোমতাজীসহ মরহুম মাওলানা এম এ মান্নানের (রহ.) সহকর্মী, ভক্ত, গুণগ্রাহী, আত্মীয়-স্বজন ও বিভিন্ন ইসলামী রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, উলামায়ে কেরাম, দৈনিক ইনকিলাবের সাংবাদিক কর্মকর্তা-কর্মচারী এবং ঢাকা মহানগরীর বিভিন্ন মাদরাসার প্রিন্সিপাল, শিক্ষক-কর্মচারীগণ অংশ গ্রহণ করেন।
নামাজে জানাযায় যেসব নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন তারা হচ্ছেন, বাংলাদেশ ইসলামী ঐক্য আন্দোলনের আমীর ড.ঈশা সাহেদী, বাংলাদেশ মুসলিম লীগের মহাসচিব কাজী আবুল খায়ের, ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর যুগ্ন-মহাসচিব অধ্যাপক হাফেজ মাওলানা এ টি এম হেমায়েত উদ্দিন, বাংলাদেশ খেলাফত আন্দোলনের মহাসচিব মাওলানা হাবিব উল্লাহ মিয়াজী ও কেন্দ্রীয় নায়েবে আমীর মাওলানা মুজিবুর রহমান হামিদী, ডেমরার দারুননাজাত সিদ্দিকীয় কামিল মাদরাসার প্রিন্সিপাল ও বাংলাদেশ জতিয়াতুল মোদার্রেছীন ঢাকা মহানগরী শাখার সভাপতি মাওলানা আ খ ম আবুবরক সিদ্দীক, প্রিন্সিপাল মাওলানা নজরুল ইসলাম আল মারুফ, প্রিন্সিপাল মাওলানা ইজহার, প্রিন্সিপাল মাওলানা জাহাঙ্গীর আলম মজুমদার, প্রিন্সিপাল গোলাম মাওলা পাটোয়ারী, আবুল হাসেম, মাওলানা সিদ্দিক উল্লাহ পাটোয়ারী, মুফতী মাহবুবুর রহমান, মাওলানা আবু জাফর মো: সাদেক, বনানী আওয়ামী লীগ সভাপতি আলহাজ এ কে এম জসিম উদ্দিন।
খেলাফত মজলিসের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ড. মোস্তাফিজুর রহমান ফয়সল, মাওলানা আহমদ আলী কাসেমী, কেন্দ্রীয় অফিস ও প্রচার সম্পাদক অধ্যাপক মোঃ আবদুল জলিল, কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক মাওলানা তোফাজ্জল হোসেন মিয়াজী, শাহজাদপুর ঈদগাহ জামে মসজিদের খতীব ও জমিয়াতুল মোদার্রেছীনের নেতা মাওলানা কুতুব উদ্দিন। এছাড়া জমিয়াতুল মোদারের্ছীনের কেন্দ্রীয় ও মহানগরী’র নেতৃবৃন্দ নামাজে জানাজায় উপস্থিত ছিলেন।
গতকাল বাদ আসর দৈনিক ইনকিলাবের বার্তাকক্ষে ইনকিলাব ইউনিটের উদ্যোগ মরহুমা হোসনে আরা বেগমের রুহের মাগফেরাত কামনা করে বিষেশ দোয়া করা হয়। এতে বক্তব্য রাখেন দৈনিক ইনকিলাবের ফিচার সম্পাদক অধ্যাপক আব্দুল গফুর । মোনাজাত পরিচালনা করেন ইনকিলাবের সহকারী সম্পাদক ফজলুর রহমান মুন্সি।
বিভিন্ন সংগঠনের শোক
দৈনিক ইনকিলাবের প্রতিষ্ঠাতা মরহুম মাওলানা এম এ মান্নানের স্ত্রী এবং দৈনিক ইনকিলাবের সম্পাদক এ এম এম বাহাউদ্দীনের মাতার ইন্তেকালে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন গভীর শোক প্রকাশ মরহুমার রুহের মাগফেরাত ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমাবেদনা জানিয়েছেন।
এ ছাড়া অনেকে টেলিফোনে ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীনকে সমবেদনা জানান। যারা টেলিফোন করেছেন তারা হলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী প্রমুখ।
মহিয়সী-পরহেজগার নারী ও স্নেহশীল মাতা হোসনে আরা বেগমের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক শোক বার্তায় তিনি জানান, মরহুমার পরিবার-পরিজনদের মতো আমিও গভীরভাবে শোকাহত ও মর্মাহত হয়েছি। একজন রাজনীতিবিদের সহধর্মীনি হিসেবে তিনি সবসময় সকল কাজে স্বামীকে অনুপ্রেরণা যুগিয়েছেন। এছাড়া একজন মহিয়সী নারী ও মাতা হিসেবে তিনি গভীর মাতৃ স্নেহ ও কঠোর পরিশ্রম দিয়ে তাঁর সন্তানদের সুশিক্ষিত ও যোগ্য হিসেবে গড়ে তুলেছিলেন। সারাজীবন সমাজসেবার নানা কাজের মধ্যে নিজেকে সম্পৃক্ত রেখে মরহুমা হোসনে আরা বেগম মানুষের ভালবাসা লাভ করেছিলেন। পরহেজগার নারী হিসেবেও তিনি সকলের নিকট ছিলেন অত্যন্ত শ্রদ্ধেয়। মহান রাব্বুল আলামীন এর দরবারে দোয়া করি তিনি যেন মরহুমার শোকাহত পরিবারবর্গকে এই মৃত্যুশোক সহ্য করার ক্ষমতা দান করেন। তিনি মরহুমা হোসনে আরা বেগম এর রুহের মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারবর্গ, আত্মীয়স্বজন ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানান।
অপর এক বিবৃতিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ধর্মপ্রাণ, পরোপকারী ও গুণী মহিলা হিসেবে মরহুমা হোসনে আরা বেগম সংশ্লিষ্ট সকলের নিকট অত্যন্ত শ্রদ্ধাভাজন ছিলেন। তিনি ছিলেন একজন আদর্শ নারী ও স্নেহশীল মাতা। মরহুমার পরিবারবর্গ ও আত্মীয়স্বজনদের মতো আমিও তার মৃত্যুতে গভীরভাবে শোকাহত ও ব্যথিত হয়েছি। মহান আল্লাহ যেন মরহুমা হোসনে আরা বেগমকে বেহেস্ত নসীব করেন। আমি তাঁর রুহের মাগফিরাত কামনা করছি এবং শোকাহত পরিবারবর্গ, আত্মীয়স্বজন ও শুভাকাক্সক্ষীদের প্রতি জানাচ্ছি গভীর সমবেদনা। দৈনিক ইনকিলাব সম্পাদক ও বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন সভাপতি আলহাজ্ব এ এম এম বাহাউদ্দীন সাহেবের মাতা হোসনে আরা বেগমের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য ও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি। তিনি এক বিবৃতিতে বলেন, এক মহীয়সী নারী ছিলেন মরহুমা বেগম হোসনে আরা নিলু । সমাজসেবা ও মানবিক কর্মে তার অবদান কিংবদন্তীতুল্য। একজন আদর্শ মা হিসাবেও তিনি স্বীকৃত। তার আত্মার মাগফেরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান শিক্ষামন্ত্রী। মন্ত্রী সিলেট সফরে থাকায় মরহুমার জানাযার নামাযে উপস্থিত হতে পারেনি। তিনি মরহুমার সন্তান এ এম এম বাহাউদ্দীনের সাথে ফোন করে কথা বলেন, তাকে শান্তনা দেন ও সমবেদনা প্রকাশ করেন।
শোক জানিয়েছে বাংলাদেশ ফেডালে সাংবাদিক ইউনিয়নের সভাপতি শওকত মাহমুদ ও সাধারণ সম্পাদক এম অব্দুল্লাহ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আব্দুল হাই শিকদার, বিএফইউজের সাবেক সভাপতি রহুল আমিন গাজী প্রমুখ। দৈনিক ইনকিলাবের প্রতিষ্ঠাতা মাওলানা এম এ মান্নানের স্ত্রী এবং দৈনিক ইনকিলাবের সম্পাদক এ এম এম বাহাউদ্দীনের মাতা হোসনে আরা বেগমের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর প্রেসিডিয়াম সদস্য মাওলানা সৈয়দ মুহাম্মাদ মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী ও মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ। এক যুক্ত বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, মরহুমা আমৃত্যু বিভিন্ন সমাজসেবামূলক ও ধর্মীয় প্রতিষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্ট ছিলেন। আল্লাহ তা’য়ালা যেন মরহুমার সমস্ত ভাল কাজ কবুল করে তাকে জান্নাতবাসী করেন সেজন্য নেতৃদ্বয় দোয়া করেন এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।
মরহুমার ইন্তেকালে শোক প্রকাশ করেছেন, ইসলামী আন্দোলন বাংলাদেশের রাজনৈতিক উপদেষ্টা ও ইসলামী শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক আশরাফ আলী আকন, ইসলামী আন্দোলন বাংলাদেশের সিনিয়র যুগ্ম মহাসচিব বর্ষিয়ান রাজনীতিবিদ অধ্যাপক হাফেজ মাওলানা এটিএম হেমায়েত উদ্দীন এবং ইসলামী কৃষক মজুর আন্দোলনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম কবির। বিবৃতিতে নেতৃবৃন্দ শোক প্রকাশ করে বলেন, মরহুমা হোসনে আরা বেগম ছিলেন মাওলানা এম এ মান্নান এর গর্বিত সহধর্মিনী ও দৈনিক ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীনের গর্বিত মা। তাই তার পক্ষে সমাজের অনেক মানুষের কল্যাণ করা সম্ভব হয়েছে। তার জনকল্যাণমূলক কাজের বদৌলতে মহান আল্লাহ রাব্বুল আলামীন মরহুমা হোসনে আরা বেগমকে জান্নাতে উ”ু মাকাম দান করুন।
মরহুমা হোসনে আরা বেগমের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন খেলাফত মজলিসের আমীর অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের। নেতৃদ্বয় মরহুমা হোসনে আরা বেগমের রুহের মাগফেরাত কামনা করে মহান আল্লাহর দরবারে দোয়া করেন এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
মরহুমা’র ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন ইসলামী ঐক্যজোটের ভাইস চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনী। এক শোকবার্তায় তিনি বলেন, মরহুমা হোসনে আরা বেগম একজন আদর্শ স্ত্রী ও মমতাময়ী মা ছিলেন। ইনকিলাব পরিবারের উন্নতিতে তার অবদানও কম নয়। তার ইন্তেকালে দেশ একজন আদর্শ ও বুদ্ধিমতি মাকে হারাল। তিনি মহান আল্লাহ তায়ালার দরবারে মরহুমার রুহের মাগফিরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। মরহুমা’র ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছে জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা)। জাগপা’র সভাপতি অধ্যাপিকা রেহানা প্রধান ও সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা খন্দকার লুৎফর রহমান এবং সহ-সভাপতি ব্যারিস্টার তাসমিয়া প্রধান এক শোক বার্তায় মরহুমার রুহের মাগফেরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
হোসনে আরা বেগমের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন ২০ দলীয় জোটের শরিক বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডাঃ মোস্তাফিজুর রহমান ইরান ও ভারপ্রাপ্ত মহাসচিব প্রকৌশলী মোঃ ফরিদ উদ্দিন। ঢাকা মহানগর উত্তর লেবার পার্টির সভাপতি এস এম ইউসুফ আলী ও সাধারণ সম্পাদক মোঃ আরিফ সরকার, ঢাকা দক্ষিণ মহানগর লেবার পার্টির আহবায়ক মাওলানা আনোয়ার হোসাইন ও সদস্য সচিব এস এম সালাউদ্দিন। হোসনে আরা বেগমের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ঈমান আক্বিদা সংরক্ষণ কমিটির সভাপতি ও হেফাজতে ইসলাম ঢাকা মহানগরের দপ্তর সম্পাদক মাওলানা আলতাফ হোসাইন। বাংলাদেশ মুসলিম লীগের সভাপতি সাবেক এমপি বদরুদ্দোজা সুজা ও মহাসচিব কাজী আবুল খায়ের এবং বাতিল প্রতিরোধ পরিষদের সভাপতি হাজী জালাল উদ্দিন বকুল এক বিবৃতিতে গভীর শোক প্রকাশ করেছেন। বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদের সভাপতি ড. আব্দুল্লাহ আল নাসের মরহুমার ইন্তেকালে গভীর শোক প্রকাশ করে তাঁর রুহের মাগফেরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।
মরহুমার ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন সংগঠনের মুহতারাম কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ রহমত আলী ও সেক্রেটারি জেনারেল মুহাম্মদ সাইদুর রহমান সানি। তারা বলেন, মরহুমা হোসনে আরা বেগম একজন আদর্শ মাতা ছিলেন। তারা মরহুমার রূহের মাগফিরাত এবং মহান রাব্বুল আলামীনের দরবারে তাঁর জন্য জান্নাত কামনার পাশাপাশি তাঁর পরিবার পরিজনের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। মরহুমার ইন্তেকালে সিলেট জেলা মহানগর জয়িমাতুল মোর্দারেছীনের উদ্যোগে গতকাল বাদ জোহর সিলেট নগরীর সোবহানীঘাট কামিল মাদ্রাসায় খতমে কোরআন, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এসময় মরহুমার রুহের মাগফেরাত কামনা ও তার পরিবার বর্গের সমবেদনা পূর্বক দোয়া পরিচালনা করেন সংগঠনের জেলা সভাপতি অধ্যক্ষ মাওালানা কমরুউদ্দিন চৌধুরী ফুলতলী। মাহফিলে উপস্থিত ছিলেন জেলা মোদর্রেছীনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ ম্ওালানা এ,কে, এম মনোওর আলী, অধ্যক্ষ আবু জাফর মুহাম্মদ নুমান, অধ্যক্ষ আজিজ আহমদ, উপাধ্যক্ষ আবু সালেহ মুহাম্মদ কুতবুল আলম, সাধারণ সম্পাদক সৈয়দ কুতবুল আলম, অধ্যক্ষ নুমান আহমদ, অধ্যক্ষ সরওয়ারে জাহান, অধ্যক্ষ আব্দুল আলীম, অধ্যক্ষ ম্ওালানা আব্দুল লতিফ, অধ্যক্ষ মাওালান আব্দুস সবুর, অধ্যক্ষ মাওলানা শোয়াইবুর রহমান, অধ্যক্ষ মাওলানা আবু জাহির মো: হুসাইন প্রমুখ।
মরহুমার ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন সিলেটের দক্ষিণ সুরমা উপজেলা চেয়ারম্যান ্ও জেলা আওয়ামী লীগ নেতা আবু জাহিদ। তিনি এক শোক বার্তায় মরহুমার রুহের মাগফেরাত ও তার শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।
মরহুমা’র ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী ও সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান। তারা এক শোক বার্তায় বলেন, মরহুমা হোসনে আরা বেগম একজন আদর্শ মাতা ছিলেন । একজন আদর্শ মাতা হিসেবে তার অবদান কখনো ভুলবার নয়। দেশ একজন আদর্শ মাকে হারাল। তারা শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করে মরহুমার রুহের মাগফেরাত কামনা করেন । মরহুমার ইন্তেকালে চট্টগ্রামের রাজনৈতিক নেতৃবৃন্দসহ বিভিন্ন মহলের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করা হয়েছে। বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক বাণিজ্যমন্ত্রী আমির খসরু মাহমুদ চৌধুরী, চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, বিএনপির ভাইস চেয়ারম্যান সাবেক সিটি মেয়র ও প্রতিমন্ত্রী মীর মোহাম্মদ নাছির উদ্দিন, সাবেক মেয়র এম মনজুর আলম, সাবেক বন ও পরিবেশ প্রতিমন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরী, বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের চট্টগ্রাম মহানগর সভাপতি প্রিন্সিপাল কাজী আবুল বয়ান হাশেমী, সেক্রেটারী প্রিন্সিপাল আল্লামা ইসমাইল নোমানী, চট্টগ্রাম জেলা সভাপতি প্রিন্সিপাল মাওলানা মোখতার আহমদ, সেক্রেটারী প্রিন্সিপাল আল্লামা আবুল ফরাহ মোহাম্মদ ফরিদ উদ্দীন, চট্টগ্রাম নেছারিয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল আল্লামা জয়নুল আবেদীন জুবাইর, জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদরাসার প্রিন্সিপাল মুফতি সৈয়দ অছিয়র রহমান পৃথক বিবৃতিতে হোসনে আরা বেগমের ইন্তেকালে শোক প্রকাশ করেছেন। তারা শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন এবং তার রুহের মাগফিরাত কামনা করেন।
চট্টগ্রাম ব্যুরোর শোক দৈনিক ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীনের আম্মাজান হোসনে আরা বেগমের ইন্তেকালে চট্টগ্রাম ব্যুরোর পক্ষ থেকে দৈনিক ইনকিলাবের বিশেষ সংবাদদাতা ও ব্যুরো প্রধান শফিউল আলম গভীর শোক প্রকাশ করেছেন। এক বিবৃতিতে তিনি মরহুমার শোকাহত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন এবং তার রুহের মাগফিরাত কামনা করেন। মরহুমা’র ইন্তেকালে মরহুমের মাগফিরাত কামনা করে কক্সবাজারের ১০ মাদরাসায় গতকাল বাদ আসর দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। কক্সবাজার ইসলামিয়া মহিলা কামিল মাদরাসায় জমিয়াতুল মোদারের্ছীনের সহ-সভাপতি প্রিন্সিপ্যাল মাওলনা জাফর উল্লাহ নূরীর সভাপতিত্বে অনুষ্ঠ্তি দোয়া মাহফিলে মাদরাসার শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ গ্রহণ করে। কক্সবাজার শহরের তৈয়বিয়া মাদরাসায় অনুষ্ঠিত দোয়া মাহফিলে জেলা জমিয়াতের সেক্রটারী প্রিন্সিপ্যাল মাওলানা শাহাদত হোছাইনের সভাপতিত্বে মাদরাসার শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ গ্রহণ করে। একইভাবে চকরিয়া, রামু, মহেশখালী, টেকনাফ ও উখিয়ার বিভিন্ন মাদরাসায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে বলে জানান জমিয়াতের জেলা সেক্রেটারী প্রিন্সিপ্যাল মাওলানা শাহাদত হোছাইন। এসময় মরহুমার রুহের মাগফেরাত কামনা ও তার পরিবার বর্গের প্রতি সমবেদনা পূর্বক দোয়া করা হয়।
দৈনিক ইনকিলাবের প্রতিষ্ঠাতা, সাবেক মন্ত্রী,বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের প্রতিষ্ঠাতা ও সভাপতি আলহাজ্ব মাওলানা এম,এ মান্নান (রহ) এর সহধর্মিণী এবং দৈনিক ইনকিলাব সম্পাদক ও বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন সভাপতি আলহাজ্ব এ এম এম বাহাউদ্দীন এর মাতা বেগম হোসনে আরা বেগমের ইন্তেকালে বিভিন্ন মহল থেকে গভীর শোক প্রকাশ এবং মরহুমার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে দোয়া কামনা করা হয়েছে। ইনকিলাবের ব্যুরো ও আঞ্চলিক প্রধানগন এক যুক্ত বিবৃতিতে গভীর শোক প্রকাশ, মরহুমের বিদেহী আতœার মাগফেরাত কামনা এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। ব্যুরো ও আঞ্চলিক প্রধানগন কৃতজ্ঞচিত্তে স্বরণ করেন যে, মরহুমা বেগম হোসনে আরা একজন আদর্শ মাতা ছিলেন। তাঁর সুযোগ্য সন্তানরা আজ দেশ বিদেশে প্রতিষ্ঠিত। একজন আদর্শ মাতা হিসেবে তার অবদান কখনো ভূলবার নয় । দেশ একজন আদর্শ মাতাকে হারাল । ইনকিলাব পরিবার আজীবন তাঁকে স্বরণ করবে। মহান আল্লাহ পাক উনাকে জান্নাতবাসী করুন। বিবৃতিদাতাগন হচ্ছে, বিশেষ সংবাদদাতা ও যশোর ব্যুরো প্রধান মিজানুর রহমান তোতা, বিশেষ সংবাদদাতা ও রাজশাহী ব্যুরো প্রধান রেজাউল করিম রাজু, বিশেষ সংবাদদাতা ও চট্রগ্রাম ব্যুরো প্রধান শফিউল আলম, বিশেষ সংবাদদাতা ও বরিশাল ব্যুরো প্রধান নাছিম উল আলম, বিশেষ সংবাদদাতা ও নোয়াখালী ব্যুরো প্রধান আনোয়ারুল হক আনোয়ার, বিশেষ সংবাদদাতা ও বগুড়া ব্যুরো প্রধান মহসিন আলী রাজু, বিশেষ সংবাদদাতা ও ময়মনসিংহ ব্যুরো প্রধান শামছুল আলম খান, বিশেষ সংবাদদাতা ও কক্সবাজার ব্যুরো প্রধান শামছুল শারেক, সিনিয়র রিপোর্টার ও খুলনা ব্যুরো প্রধান আবু হেনা মুক্তি, সিনিয়র রিপোর্টার ও দিনাজপুর আঞ্চলিক প্রধান মাহফুজুল হক আনার এবং সিলেট অফিস প্রধান ফয়সাল আমীন।
বগুড়ার পৌর মেয়র এ্যাড, একেএম মাহবুবার রহমান, বগুড়া জেলা বিএনপির সভাপতি ভিপি সাইফুল ইসলাম , সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন চাঁন, জমিয়াতুল মোদার্রেছীন বগুড়া জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি মাও শহীদুল ইসলাম, সেক্রেটারী মাও ঃ আব্দুল হাই বারী , সাংবাদিক ইউনিয়ন বগুড়া, বগুড়ার ঐতিহ্যবাহী ঠনঠনিয়া দরবার শরীফের পীরজাদা মরহুম ওসমান গনীর পুত্র, বগুড়া নজরুল গবেষনা কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও সভাপতি ডাঃ আর এ এম তারেক, জমিয়াতুল মোদার্রেছীন নোয়াখালী জেলা শাখার সভাপতি অধ্যক্ষ হাফেজ মাওলানা ওহিদুল হক ও সেক্রেটারী মাওলানা রুহুল আমিন চৌধুরী। শোক প্রকাশ করেছেন চাঁদপুর প্রেসক্লাব নেতৃবৃন্দ। মরহুমার রুহের মাগফেরাত কামনা করে তারা শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন।
এক শোক বার্তায় চাঁদপুর প্রেসক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী ও সাধারণ সম্পাদক মির্জা জাকির বলেন, মরহুমা হোসনে আরা বেগম তাঁর জন্মস্থান চাঁদপুর এবং শ্বশুর বাড়ি ফরিদগঞ্জে বিভিন্ন সমাজসেবামূলক ও ধর্মীয় প্রতিষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্ট ছিলেন। ।
এদিকে সম্পাদক এ এম এম বাহাউদ্দীনের মাতার ইন্তেকালে গতকাল শনিবার যোহর নামাজ বাদ ছারছীনা শরীফে মাদরাসার শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দরা সম্মিলিতভাবে পবিত্র কোরআন তিলওয়াত ও বিশেষ দোয়া মোনাজাত করেন। এসময় মোনাজাতে অংশগ্রহনকৃত নানা শিক্ষক শিক্ষার্থীর কান্নার রোলে পরিবেশ ভারাক্রান্ত হয়ে ওঠে।দোয়া মোনাজাত পরিচালনা করেন ছারছীনা মাদ্রাসার অধ্যক্ষ ড. সৈয়দ মুহাম্মাদ শরাফত আলী। অন্যান্যেদের মধ্যে আরো উপস্থিত ছিলেন উপাধ্যক্ষ মাওলানা মো. রুহুল আমীন, মাদ্রাসার মুদীর মাওলানা মো. মাহমুদুল মুনীর হামীম, মাওলানা মোঃ মামুনুল হক প্রমুখ।
রাজশাহীতে মদীনাতুল উলুম কামিল মাস্টার্স মাদরাসার অধ্যক্ষ মোঃ মোকাদ্দাসুল ইসলাম, যুগ্ম মহাসচিব জয়িয়াতুল মোদার্রেছীন কেন্দ্রীয় কমিটি, সকল শিক্ষক, কর্মচারী ও ছাত্র-ছাত্রীর গভীর শোক প্রকাশ ও তার আত্মার মাগফেরাত কামনা করেছেন। তার মৃত্যুতে শোক প্রকাশ করে বাদ জোহর দু’আর আয়োজন করা হয়। এছাড়া রাজশাহী জেলা জমিয়াতুল মোদার্রেছীনের পক্ষ থেকে রাজশাহী জেলার সকল উপজেলার জমিয়াতুল মোদার্রেছীনের নেতৃবৃন্দকে মোবাইলের মাধ্যমে মরহুমার ইন্তেকালের সংবাদ জানালে সকলের মাঝে শোকের ছায়া নেমে আসে। প্রায় সকল উপজেলায় মরহুমার রুহের মাগফেরাত কামনা কল্পে দো’আ করা হয় ও শোক সন্তোপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করা হয়।
রংপুরে জমিয়তুল মোদার্রেছীন রংপুর জেলা শাখার সভাপতি ও কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব অধ্যক্ষ আ,ন,ম হাদীউজ্জামান, রংপুর জেলা শাখার সম্পাদক মাওঃ নজরুল ইসলাম, মহানগর কমিটির সদস্য সচিব মাওঃ ইদ্রিস আলী, মিঠাপুকুর উপজেলা শাখার সভাপতি মাওঃ আঃ আউয়াল, কাউনিয়া উপজেলা শাখার সভাপতি মাওঃ আব্দুর রশিদ, পীরগাছা উপজেলা শাখার সভাপতি মাওঃ আঃ জাহের, তারাগঞ্জ উপজেলা শাখার সভাপতি ডঃ আঃ সালাম, গঙ্গাচড়া উপজেলা শাখার সভঅপতি মাওঃ ফজলুর রহমান, সদর উপজেলা শাখার সম্পাদক মাওঃ আঃ জলিল, বদরগঞ্জ উপজেলা শাখার সভাপতি মাওঃ আঃ আলিম, পীরগঞ্জ উপজেলা শাখার সম্পাদক মাওঃ রুহুল আমীনসহ প্রমূখ নেতৃবৃন্দ, রংপুর রিপোর্টার্স ক্লাবের সভাপতি ও দৈনিক ইনকিলাবের রংপুর সংবাদদাতা হালিম আনছারী, সম্পাদক ও ৭১ টিভি রংপুর ব্যুরো চীফ শাহ বায়েজীদ আহমেদ, যুগ্ম সম্পাদক ও চ্যানেল নাইন এর রংপুর প্রতিনিধি রফিকুল ইসলাম, কোষাধ্যক্ষ ফরহাদুজ্জামান ফারুক, প্রচার সম্পাদক ও এশিয়া টিভির রংপুর প্রতিনিধি বাদশাহ ওসমানী, সদস্য সরকার মাজহারুল মান্নান, ইকবাল সুমন, আমিরুল ইসলামসহ প্রমুখ। শোক প্রকাশ করেন ছারছীনা শরীফের হযরত পীর ছাহেব।
কুমিল্লায় গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন কুমিল্লা জেলা শাখার সভাপতি মৌকারা দরবার শরীফের পীর ছাহেব আলহাজ্ব মাওলানা শাহ মুহাম্মদ নেছার উদ্দিন ওয়ালীউলাহী, সাধারণ সম্পাদক ও কুমিল্লা ইসলামিয়া আলিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ আলহাজ্ব মাওলানা মোহাম্মদ আবদুল মতিন, সহ-সভাপতি আলহাজ্ব মাওলানা শাহ মহিউদ্দিন, অধ্যক্ষ আ. ন. ম. তাজুল ইসলাম, অধ্যক্ষ মাওলানা আবদুল কাদির, সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব মাওলানা মোঃ আহসানুল করীম আযহারী, অধ্যক্ষ মাওলানা অলি আহমেদ, অধ্যক্ষ মাওলানা মোঃ আবুল হোছাইনসহ জেলা জমিয়াত নেতৃবৃন্দ। এছাড়াও ইনকিলাবের কুমিল্লা স্টাফ রিপোর্টার সাদিক মামুন ও উপজেলা সংবাদদাতাগণ শোক প্রকাশ করেছেন। তারা মরহুমার রুহের মাগফেরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। শোক প্রকাশ করেছেন, ল²ীপুর সংবাদদাতা, কুড়িগ্রাম জেলা সংবাদদাতা, কিশোরগঞ্জ জেলা সংবাদদাতা, নীলফামারী সংবাদদাতা, নারায়নগঞ্জ থেকে স্টাফ রিপোর্টারসহ বিভিন্ন জেলা ও উপজেলা সংবাদদাতা, বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের বিভিন্ন জেলা ও উপজেলা শাখা, বিভিন্ন মহানগর-জেলা বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল।



 

Show all comments
  • আবু নোমান ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ২:৩৬ এএম says : 0
    দোয়া করছি আল্লাহ যেন তাকে জান্নাতবাসী করেন।
    Total Reply(0) Reply
  • ইয়াকুব ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ২:৩৭ এএম says : 0
    ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।
    Total Reply(0) Reply
  • কাওসার আহমেদ ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ২:৩৯ এএম says : 0
    মরহুমার রুহের মাগফেরাত কামনা করছি
    Total Reply(0) Reply
  • খাইরুল ইসলাম ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ২:৪০ এএম says : 0
    শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমাবেদনা জানাচ্ছি
    Total Reply(0) Reply
  • নাঈম ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ২:৪১ এএম says : 0
    মহান আল্লাহ যেন মরহুমা হোসনে আরা বেগমকে বেহেস্ত নসীব করেন।
    Total Reply(0) Reply
  • Muhammad T Hossain ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ৭:৩০ এএম says : 0
    ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মরহুমার রুহের মাগফেরাত কামনা করছি, দোয়া করছি আল্লাহ যেন তাকে জান্নাতবাসী করেন। শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমাবেদনা জানাচ্ছি।
    Total Reply(0) Reply
  • muzahid ali ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ৬:১৯ পিএম says : 0
    দোয়া করছি আল্লাহ যেন তাকে জান্নাতবাসী করেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর