Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শেয়ারবাজারে দরপতন অব্যাহত

প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : কোনো পদক্ষেপেই ঘুরে দাঁড়াতে পারছে না দেশের শেয়ারবাজার। গতকাল সোমবার দুই স্টক এক্সচেঞ্জেই লেনদেন শুরু থেকে শেষ পর্যন্ত সূচকের টানা পতন হয়েছে। দিন শেষে উভয় বাজারে লেনদেনের সঙ্গে বেশিরভাগ কোম্পানির শেয়ার দরপতন হয়েছে।
বাজার পর্যালোচনা করে দেখা গেছে, গত ২২ মার্চ থেকে ডিএসইর সূচক পতন শুরু হয়। সূচকের সঙ্গে গত তিন দিন ধরে লেনদেনেও পতন অব্যাহত আছে। গতকাল রোববার ডিএসইতে লেনদেন গত সাড়ে তিন মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে নেমে আসে। এর আগে ১৩ ডিসেম্বর ২৭৪ কোটি টাকা ও ১৭ ডিসেম্বর ২৮৬ কোটি টাকা ডিএসইতে লেনদেন হয়েছিল। পরবর্তীতে কিছুদিন লেনদেনের উত্থান পতন হলেও এতোটা নিচে নামতে দেখা যায়নি। তবে আগের দিনের চেয়ে সোমাবার লেনদেন সামান্য বেড়েছে। সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৭ কোটি টাকা। যা আগের দিনের চেয়ে ১৯ কোটি টাকা বেশি। রোববার ডিএসইতে লেনদে হয়েছিল ২৭৮ কোটি টাকা।
এদিকে, সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫৩ পয়েন্ট কমে ৪ হাজার ৩০২ পয়েন্টে অবস্থান করছে। ডিএস ৩০ সূচক ২০ পয়েন্ট কমে ১ হাজার ৬৩০ পয়েন্টে এবং ডিএসইএস শরিয়াহ সূচক ১২ পয়েন্ট কমে ১ হাজার ৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে।
এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৩১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭০টির, কমেছে ২১০টির এবং কোনও পরিবর্তন হয়নি ৪১টি কোম্পানির শেয়ার দর। এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ কেয়া কসমেটিকস, এমারেল্ড অয়েল, ড্রাগন সোয়েটার, কেয়া কসমেটিকস, এএফসি অ্যাগ্রো, বিএসআরএম লিমিটেড, আমান ফিড, স্কয়ার ফার্মা, ইফাদ অটো, বেক্সিমকো লিমিটেড এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ।
অপরদিকে, চট্টগ্রাম স্টক একচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৮০ পয়েন্ট কমে ৮ হাজার ৫৭ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই ৫০ সূচক ৯ পয়েন্ট কমে ৯৬০ পয়েন্টে, সিএসই ৩০ সূচক ৮৮ পয়েন্ট কমে ১১ হাজার ৯৩০ পয়েন্টে, সিএসপিআই সূচক ১৩২ পয়েন্ট কমে ১৩ হাজার ২৬৭ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে ৯১৮ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে মোট ২৩৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৪১টির, কমেছে ১৫৯টির এবং অপরিবর্তিত আছে ৩৪টি প্রতিষ্ঠানের শেয়ার দর। সিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ১৯ কোটি ৬০ লাখ টাকা।
টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ ড্রাগন সোয়েটার, কেয়া কসমেটিকস, এমারেল্ড অয়েল, ডেল্টা-ব্রাক হাউজিং, প্রাইম লাইফ ইন্সুরেন্স, আমান ফিড, বিএসআরএম লিমিটেড, আইটিসি, বেক্সিমকো লিমিটেড এবং ইউনাইটেড পাওয়ার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজারে দরপতন অব্যাহত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ