Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাধীন ফিলিস্তিন দেখতে চায় ভারত -রামাল্লায় মোদি

| প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:৩৭ এএম

ইনকিলাব ডেস্ক : ফিলিস্তিনি জাতিমুক্তি আন্দোলনকে সমর্থনের কথা জানিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, দ্রæত স্বাধীন ফিলিস্তিন দেখতে চায় ভারত। ফিলিস্তিন সফরে প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠকে তিনি এই কথা বলেন। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এ খবর জানিয়েছে।
গতকাল শনিবার ঐতিহাসিক সফরে ফিলিস্তিনে পৌঁছান মোদি। প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে ফিলিস্তিনের মাটিতে পা রাখেন তিনি। সেখানে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। পরে যৌথ সংবাদ সম্মেলনে মোদি বলেন, ‘আমি প্রেসিডেন্ট আব্বাসকে আশ্বস্ত করেছি যে, ফিলিস্তিনি জনগণের স্বার্থ রক্ষায় ভারত প্রতিশ্রুতিবদ্ধ। ভারত আশা করে শান্তিপূর্ণভাবে ফিলিস্তিন একটি স্বাধীন দেশ হিসেবে আত্মপ্রকাশ করবে।’
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ফিলিস্তিনি জনগণের স্বার্থ রক্ষায় ভারত দৃঢ় প্রতিজ্ঞ বলে আশ্বস্ত করেন। তিনি বলেন, ‘ভারত ও ফিলিস্তিনের বন্ধুত্ব সময়ের পরীক্ষায় উত্তীর্ণ। অনেক প্রতিকূলতার মুখেও ফিলিস্তিনি জনগণ উল্লেখ্যযোগ্য সাহসিকতার পরিচয় দিয়েছে। ভারত সব সময় ফিলিস্তিনে উন্নয়নের যাত্রায় সহায়তা করে যাবে।’ সে সময় মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতার ব্যাপারে ভারত আশাবাদী বলে উল্লেখ করেন মোদি।
মোদি বলেন, ‘ভারত আশা করে শান্তিপূর্ণ সংলাপের মধ্য দিয়ে ফিলিস্তিনি শিগগিরই একটি সার্বভৌম ও স্বাধীন দেশ হয়ে উঠবে।’ তিনি আরও বলেন, ‘আমরা ফিলিস্তিনে শান্তি ও স্থিতিশীলতা কামনা করি। আমরা বিশ্বাস করি সংলাপের মাধ্যমেই স্থায়ী সমাধান সম্ভব। কেবল কূটনীতি ও দূরদর্শিতাই পারে সহিংসতা ও ঝামেলাকে দূরে রাখতে। আমরা জানি এটা সহজ নয়, কিন্তু আমাদের চেষ্টা চালিয়ে যাওয়া প্রয়োজন।’
মাহমুদ আব্বাস বলেন, ‘ভারত আন্তর্জাতিক অঙ্গনে জোট নিরপেক্ষ আন্দোলনের মাধ্যমে ও সব আন্তর্জাতিক ফোরামে নিজেদের অবস্থান জোরালো করেছে। দেশটি কৌশলগত ও অর্থনৈতিকভাবে দ্রæত বর্ধমান শক্তি হিসেবে আত্মপ্রকাশ করেছে। আমরা এই অঞ্চলে ন্যায্য ও কাক্সিক্ষত শান্তি প্রতিষ্ঠায় ভারতের ভূমিকার ওপর ভরসা করি।’
বৈঠক শেষে মাহমুদ আব্বাস ফিলিস্তিন ও ভারতের মধ্যে সম্পর্ক ধরে রাখার জন্য নরেন্দ্র মোদিকে বিদেশি রাষ্ট্রপ্রধানদের জন্য ফিলিস্তিনের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা প্রদান করেন।
এর আগে ফিলিস্তিনের প্রেসিডেন্ট ভবন মুকাতায়ায় ভারতের প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়। দ্বিপাক্ষিক বৈঠকের আগে দুই দেশের রাষ্ট্রপ্রধান কোলাকুলি করেন ও মোদিকে গার্ড অব অনার প্রদান করা হয়। সে সময় ক্যাথলিক চার্চের আর্চবিশপ পাউলুস মার্কুজ্জো ও আল আকসা মসজিদের ধর্মীয় নেতারা মোদিকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন।
বৈঠকে দুই পক্ষ ৫ কোটি ডলারের কয়েকটি চুক্তি স্বাক্ষর করে। এর মধ্যে ৩ কোটি ডলার ব্যয়ে বায়ত শাহুরে একটি অত্যাধুনিক হাসপাতাল নির্মাণ করা হবে। আর নারীর ক্ষমতায়নের জন্য ৫০ লাখ ডলার ব্যয় করা হবে। শিক্ষা সরঞ্জাম ও রামাল্লায় জাতীয় ছাপাখানা নির্মাণের মেশিন কেনার জন্য ৫০ লাখ ডলারের আরও তিনটি চুক্তি স্বাক্ষর হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ