Inqilab Logo

ঢাকা, রোববার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৫ ফাল্গুন ১৪২৫, ১১ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

মরুভূমিতে চীনা নৌসেনাদের প্রশিক্ষণ

প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : স্বায়ত্তশাসিত জিনজিয়াংয়ের পশ্চিমাঞ্চলীয় মরুভূমিতে চীনের নৌসেনারা প্রশিক্ষণ নিচ্ছে। সমুদ্র ছেড়ে মরুভূমিতে কেন নৌসেনারা প্রশিক্ষণ নিচ্ছেনÑ এমন প্রশ্নই এখন বোদ্ধামহলে ঘুরপাক খাচ্ছে। প্রসঙ্গত, চীনে সন্ত্রাসীবিরোধী নতুন আইন পাস হওয়ার কয়েকদিন পরই দেশটির সেনাবাহিনীকে প্রথমবারের মতো বিদেশি বাহিনীর সঙ্গে সন্ত্রাসবিরোধী অভিযানে অংশ নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। আর অনুমতি পাওয়ার পরই সমুদ্র থেকে দুই হাজার কিলোমিটার দূরে স্বায়ত্তশাসিত জিনজিয়াংয়ের পশ্চিমাঞ্চলীয় মরুভূমিতে নৌসেনারা প্রশিক্ষণ গ্রহণে ব্যস্ত হয়ে পড়েছে। বিশেষজ্ঞরা বলেছেন, ধারাবাহিকভাবে এই মহড়া ইঙ্গিত দিচ্ছে যে, ঐতিহ্যগতভাবে নৌ ও স্থলভূমিতে অভিযান চালানোয় প্রশিক্ষিত এই নৌবাহিনীকে চীনের মূল ভূখ- থেকে দূরবর্তী ভূমিতে একটি অভিজাত বাহিনী হিসেবে মোতায়েন করা হতে পারে।
খবরে বলা হয়েছে, গত নভেম্বরে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের হাতে একজন চীনা জিম্মি হত্যা এবং মালির হোটেলে হামলাকারী আইএস জিহাদিদের হামলায় তিন কর্মকর্তার নিহত হওয়ার ঘটনার পর চীন ওই সন্ত্রাসবিরোধী নতুন আইন করেছে। সারা বিশ্বে বাণিজ্যিক ও কূটনৈতিক স্থাপনার নিরাপত্তায় গত মাসের শেষের দিকে চীন নতুন এই আইনটি পাস করে। নৌবাহিনী দক্ষিণ সাগর নৌবহরের উপপ্রধান লি জিয়াওয়ান বলেছেন, শীতকালীন এই প্রশিক্ষণ অজানা অঞ্চলে দূরপাল্লার হামলা চালাতে নৌসেনাদের সক্ষমতা আরো উন্নত করবে। চলতি মাসের শুরুতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, মহড়ার সময় নৌসেনারা চীনের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ গোয়াংডং প্রদেশ থেকে বিমান, ট্রাক ও রেলযোগে পাঁচ হাজার ৯০০ কিলোমিটার পথ ভ্রমণ করেছেন। অভিযান পরিচালনার সময় নৌবাহিনী আগে কখনো এত দীর্ঘতম পথ পাড়ি দেয়নি। রয়টার্স, টাইমস অব ইন্ডিয়া।



 

Show all comments
  • jack ali ২২ নভেম্বর, ২০১৮, ৯:৪৮ পিএম says : 0
    China must stop inhumane torture on muslim in china
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ