Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী সেন্টিমেন্টে আঘাতকারীদের এভাবেই প্রতিহত করা হবে -বিভিন্ন ইসলামী নেতৃবৃন্দ

রাষ্ট্রধর্ম বিরোধী রিট খারিজে অভিনন্দন

প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৪৮ পিএম, ২৮ মার্চ, ২০১৬

স্টাফ রিপোর্টার : রাষ্ট্রধর্ম ইসলামবিরোধী রিট আদালত খারিজ করায় এবং রাষ্ট্রধর্মের পক্ষে থেকে যারা আন্দোলন করে সফলতা এনেছেন তাদের সকলকে অভিনন্দন জানিয়েছেন বিভিন্ন ইসলামী সংগঠনের নেতৃবৃন্দ। তারা বলেন, এমনিভাবে আন্দোলন করে ভবিষ্যতে ইসলাম নিয়ে চক্রান্তকারীদের প্রতিহত করতে হবে।
আওয়ামী ওলামা লীগ
পবিত্র সংবিধানে রাষ্ট্রধর্ম ইসলাম বহাল থাকায় বাংলাদেশ আওয়ামী ওলামা লীগসহ সমমনা ইসলামী ১৩ সংগঠনের নেতৃবৃন্দ। প্রধানমন্ত্রী এবং আদালতকে আন্তরিক অভিনন্দন জানান, পীরজাদা পীর মাওলানা মুহম্মদ আখতার হুসাইন বুখারী, কাজী মাওলানা মুহম্মদ আবুল হাসান শেখ শরীয়তপুরী, হাফেজ মাওলানা মুহম্মদ আব্দুস সাত্তার, মুফতি মাসুম বিল্লাহ নাফেয়ী, মাওলানা নূর মুহম্মদ আহাদ আলী, লায়ন মাওলানা মুহম্মদ আবু বকর ছিদ্দীক্ব, মাওলানা মুহম্মদ মুজিবুর রহমান চিশতি প্রমুখ।
বিবৃতিদাতাগণ বলেন, ওলামা লীগসহ সমমনা ইসলামী ১৩টি সংগঠন এই দাবি নিয়ে দীর্ঘদিন যাবৎ আন্দোলন-সংগ্রাম করে আসছে। নেতৃবৃন্দ বলেন, তাদের দাবির পরিপ্রেক্ষিতে দেশব্যাপী রাষ্ট্রধর্ম ইসলাম বহাল রাখার দাবি তীব্র থেকে তীব্রতর হয় এবং জাতীয় দাবিতে পরিণত হয়। আমাদের দাবির প্রতিফলন ঘটেছে মহামান্য আদালত কর্তৃক প্রদত্ত আজকের রায়ে ‘রাষ্ট্রধর্ম ইসলাম’ বহাল রাখার মাধ্যমে। এ রায়ের মাধ্যমে দেশের ৯৮ ভাগ মুসলমানের প্রত্যাশার প্রতিফলন ঘটেছে। এ বিজয় কোনো দল বা ব্যক্তির নয়। ইসলামের বিজয়, দেশবাসী সকল মুসলমানের বিজয়। অত্যন্ত পরিতাপের বিষয়, আমরা লক্ষ করছি যে, চিহ্নিত কিছুসংখ্যক ধর্ম-ব্যবসায়ী উগ্র রাজনৈতিক সংগঠন বাহবা নেওয়ার অপচেষ্টায় লিপ্ত হয়ে বিভ্রান্তিমূলক প্রচার-প্রচারণা চালাচ্ছে এবং কর্মসূচি পালন করেছে। এতে দেশবাসীর বিভ্রান্ত হওয়ার কিছু নেই। কারণ মরা গরুর চামড়ার ভাগ পেতে এদেশে অনেক স্বাধীনতাবিরোধী ও ইসলামবিরোধী রয়েছে।
পীর সাহেব চরমোনাই
ভবিষ্যতে যেন কেউ ইসলামের বিরুদ্ধে এবং ইসলামী সেন্টিমেন্টের বিরুদ্ধে আঘাত করতে না পারে সে ব্যাপারে সরকারকে সতর্ক থাকতে হবে। ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির মুফতি সৈয়দ মোহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই এক বিবৃতিতে একথা বলেছেন। পীর সাহেব চরমোনাই বলেন, রাষ্ট্রধর্ম ইসলামের যারা আন্দোলন করেছেন সেসব উলামায়ে কেরাম, ইসলামী নেতৃবৃন্দ, ঈমানদার জনতা এবং ইসলামী আন্দোলনের নেতাকর্মীদের মোবারকবাদ জানিয়েছেন। পীর সাহেব চরমোনাই আরও বলেন, ৯৫ ভাগ মুসলমানের সেন্টিমেন্টকে বুঝে যে গতকালের রায় থেকে ইসলাম বিরোধীদের শিক্ষা নেওয়ার আছে।
ইত্তেহাদুল উলামা ওয়াল মাশায়েখ
ইত্তেহাদুল উলামা ওয়াল মাশায়েখের চেয়ারম্যান মুহিউস সুন্নাহ আল্লামা মাহমুদুল হাসান এক বিবৃতিতে রাষ্ট্রধর্ম ইসলামবিরোধী রিট খারিজ করে দেওয়ায় সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট বিচারপতিদের অভিনন্দন জানান। রাষ্ট্রধর্ম বহাল রাখার জন্য যারা সোচ্চার ছিলেন তাদের সকলকেও তিনি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। আগামী দিনেও ৯৫ ভাগ মুসলমানের ঈমানি ইস্যুতে সকলকে ঐক্যবদ্ধ হয়ে ময়দানে সোচ্চার হতে প্রস্তুত থাকার আহ্বান জানান। তিনি এ বিজয়ে সর্বশক্তিমান আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করেন।
বাংলাদেশ খেলাফত মজলিস
ইসলামী চেতনা এবং ভাবধারার ভিত্তিতেই বাংলাদেশ স্বাধীন হয়েছে। রাষ্ট্রধর্ম ইসলাম বহাল রাখার জন্য সর্বস্তরের আলেম-ওলামা ও ইসলামী জনতার শান্তিপূর্ণ ঈমানি আন্দোলন তাই প্রমাণ করেছে। এদেশে থেকে যারা ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে ষড়যন্ত্র করলে তাদের যে ভয়াবহ হবে তা তাদের উপলব্ধি করে এদেশে থাকতে হবে। অন্যথায় পরিণতি যা হবার তাই হবে। বাংলাদেশ খেলাফত মজলিসের নেতা মাওলানা জালাল উদ্দীন আহমদ একথা বলেছেন। তিনি বলেন, ইসলাম রক্ষায় এদেশের মুসলমানরা সদাসতর্ক অবস্থায় রয়েছে। মুসলমানরা অন্য কোনো ধর্ম নিয়ে কোনো মন্তব্য করে না। অথচ কতিপয় হিন্দু ও নাস্তিক নেতা ইসলাম নিয়ে বাড়াবাড়ি করে চলেছে। তারা যদি তাদের এ অবস্থান পরিবর্তন না করে তাহলে তাদের কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হবে।
ইসলামী ঐক্যজোট
ইসলামী ঐক্যজোটের মহাসচিব, হেফাজতে ইসলাম বাংলাদেশের যুগ্ম মহাসচিব মুফতি ফয়জুল্লাহ সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দেওয়ার রিট আবেদন খারিজ করে দেয়ার প্রেক্ষিতে এক বিবৃতিতে বলেছেন, সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দেওয়ার চক্রান্ত করে কিছু নাস্তিক ও হিন্দু নেতা দেশটাকে একটি অভিশপ্ত ও ব্যর্থ রাষ্ট্রে পরিণত করার ষড়যন্ত্র করেছিল। আলহামদুলিল্লাহ, আল্লাহর অশেষ রহমত, জনগণের আপোষহীন ঈমানী আন্দোলন, মাননীয় বিচারপতিতদের সুবিবেচনা, ন্যায় বিচারেরে মানসিকতার কাছে নাস্তিক্যবাদী বেঈমান অপশক্তি পরাজিত হয়েছে। এটা ইসলামের মুসলমানের ও ইসলাম বিজয়, এটা আপোষহীন ঈমানী আন্দোলনের সাফল্য। নাস্তিক্যবাদী অপশক্তির পরাজয়। তিনি বলেন, ইসলামী জনতাকে আপোষহীন মনোভাব নিয়ে সকল অপশক্তি প্রতিরোধে সাহসের সাথে প্রস্তুত থাকতে হবে।
খেলাফতে ইসলামী
সংবিধানে রাষ্ট্রধর্ম ইসলাম বহাল রাখায় মাননীয় আদালতের বিচারপতি, সংশ্লিষ্ট আইনজীবী ও এ ইস্যুতে আন্দোলকারী ধর্মপ্রাণ জনতার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে খেলাফতে ইসলামী বাংলাদেশ। দলের আমির মাওলানা আবুল হাসানাত আমিনী ও মহাসচিব মাওলানা ফজলুর রহমান বলেন, রাষ্ট্রধর্ম ইসলামকে চ্যালেঞ্জ করে করা রিট খারিজ হওয়ার মাধ্যমে দেশে ন্যায়বিচার, সুশাসন ও সংখ্যাগরিষ্ঠ মানুষের ধর্মীয় বিশ্বাস অটুট রাখার পথে এক ধাপ এগিয়েছে। যেদিন সংবিধানে আল্লাহর উপর অবিচল আস্থা ও বিশ্বাস পুনঃপ্রতিষ্ঠিত হবে এবং ইসলামবিরোধী কোনো আইন হবে না একথা সংবিধানে সংযুক্ত হবে সেদিন চূড়ান্ত বিজয় হবে।
জমিয়তে উলামায়ে ইসলাম
মহামান্য আদালত কর্তৃক রাষ্ট্রধর্ম ইসলাম বাতিল সংক্রান্ত রিট খারিজ হওয়ায় সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানিয়েছেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ঢাকা মহানগর-এর নেতৃবৃন্দ। গতকাল বাদ আসর বায়তুল মোকাররম উত্তর গেইটে ঢাকা মহানগর জমিয়তের উদ্যোগে রাষ্ট্রধর্ম ইসলাম বাতিল সংক্রান্ত রিট খারিজ হওয়ায় এক অভিনন্দন মিছিল পূর্ববর্তী সংক্ষিপ্ত সমাবেশে নেতারা এ অভিনন্দন জানান। ঢাকা মহানগর জমিয়তের সভাপতি মাওলানা মঞ্জুরুল ইসলাম-এর সভাপতিত্বে আয়োজিত মিছিল ও সমাবেশে উপস্থিত ছিলেন, মাওলানা মতিউর রহমান গাজীপুরী, মাওলানা ওমর আলী, মাওলানা হেদায়েতুল ইসলাম, মুফতি মাহবুবুল আলম, সুহাইল আহমদ প্রমুখ।
নেতারা বলেন, আমরা আশা করবো ভবিষ্যতে যেনো আর কোনো কুচক্রী মহল ইসলাম ধর্ম, আযান, পর্দা, কোরবানি ইত্যাদি বিষয় নিয়ে কোনো রকম ধৃষ্টতা করতে না পারে এ বিষয়ে সরকার সজাগ দৃষ্টি রাখবে।
খেলাফত মজলিস
রাষ্ট্রধর্ম ইসলাম চ্যালেঞ্জ করে ২৮ বছর আগের একটি রিট আজ হাইকোর্টে খারিজ হয়ে যাওয়ায় এবং সংবিধানে রাষ্ট্রধর্ম ইসলাম বহাল থাকায় শুকরিয়া আদায় করেছেন খেলাফত মজলিসের আমির মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের। তারা বলেন, এ রায়ের মাধ্যমে দেশের জনগণ তথা ধর্মপ্রাণ জনতার বিজয় হয়েছে।
ইসলামী ঐক্যজোট
ইসলামী ঐক্যজোটের মহাসচিব, হেফাজতে ইসলাম বাংলাদেশের যুগ্ম মহাসচিব মুফতি ফয়জুল্লাহ সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাদ দেওয়ার রিট আবেদন খারিজ করে দেয়ার প্রেক্ষিতে এক বিবৃতিতে বিচারপতিদের মোবারকবাদ ও ধন্যবাদ জানিয়ে বলেছেন, বিচারপতিদের সুবিবেচনা, ন্যায় বিচারের মানসিকতার কাছে নাস্তিক্যবাদী বে-ঈমান অপশক্তি পরাজিত হয়েছে। এই ঐতিহাসিক রায়ের মাধ্যমে জনগণের আশা আকাক্সক্ষা প্রতিফলিত হয়েছে। এটা ইসলামের বিজয়, মুসলমানের বিজয়। জনগণের বিজয়।
ইসলামী আইন বাস্তবায়ন কমিটি
রিট খারিজ করে সংবিধানে রাষ্ট্রধর্ম ইসলাম বহাল থাকায় সংশ্লিষ্ট বিচারক, আইনজীবী, আন্দোলনকারী হেফাজতে ইসলামসহ ইসলামী দলগুলোর নেতাকর্মীদের ধন্যবাদ জানিয়েছেন ইসলামী আইন বাস্তবায়ন কমিটির আমির মুফতি মুহাম্মদ ওয়াক্কাস ও মহাসচিব মাওলানা আবুল হাসানাত আমিনী। এক বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, ইসলামবিরোধী শক্তির দায়েরকৃত রিট খারিজ করে রাষ্ট্রধর্ম বহালের পক্ষে বিচারকদের রায়ে সত্য ও ইনসাফের ভিত্তি যে মজবুত তা প্রমাণিত হয়েছে। এতে করে বিচার ব্যবস্থার প্রতি জনগণের আস্থা আরও সুদৃঢ় হলো।
খেলাফতে ইসলামী বাংলাদেশ
সংবিধানে রাষ্ট্রধর্ম ইসলাম বহাল রাখায় আদালতের বিচারপতি, সংশ্লিষ্ট আইনজীবী ও এ ইস্যুতে আন্দোলকারী ধর্মপ্রাণ জনতার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে খেলাফতে ইসলামী বাংলাদেশ। এক বিবৃতিতে দলের আমির মাওলানা আবুল হাসানাত আমিনী ও মহাসচিব মাওলানা ফজলুর রহমান বলেন, ২৮ বছর আগের সংবিধানে রাষ্ট্রধর্ম ইসলামকে চ্যালেঞ্জ করে করা রিট খারিজ হওয়ার মাধ্যমে দেশে ন্যায়বিচার, সুশাসন ও সংখ্যাগরিষ্ঠ মানুষের ধর্মীয় বিশ্বাস অটুট রাখার পথে এক ধাপ এগিয়েছে।
জাতীয় ইসলামী পরিষদ
‘সংবিধানে রাষ্ট্রধর্ম ইসলাম অন্তর্ভুক্ত করার বিরুদ্ধে রিট করার এখতিয়ার নেই’ মর্মে ১৫ জন বিশিষ্ট নাগরিকের এ সংক্রান্ত আবেদন খারিজ করে দেওয়ায় সুপ্রিম কোটের হাইকোর্ট বিভাগের প্রতি সন্তুষ্টি প্রকাশ করে জাতীয় ইসলামী পরিষদের সভাপতি মাওলানা জুনায়েদ গুলজার, সাধারণ সম্পাদক মাওলানা আলতাফ হোসাইন, প্রচার সম্পাদক মাওলানা আনছারুল হক ইমরান এক বিবৃতি দিয়েছেন।
খাদেমুল ইসলাম বাংলাদেশ
বাংলাদেশের সংবিধান থেকে রাষ্ট্রধর্ম ইসলাম বাতিলের রিট খারিজ করে উচ্চ আদালত সংখ্যাগরিষ্ঠ নাগরিকদের আশা-আকাক্সক্ষার বাস্তাবায়ন করেছেন বলে মন্তব্য করেছেন গওহরডাঙ্গা মাদরাসার মোহতামিম ও খাদেমুল ইসলাম বাংলাদেশের আমির আল্লামা মুফতি রুহুল আমীন। এক বিবৃতিতে তিনি রাষ্ট্রধর্ম ইসলাম বহাল রাখায় উচ্চ আদালত ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার’কে মোবারকবাদ জানিয়ে তিনি বলেন, এ রায়ের ফলে দেশ শান্তির পথে এগিয়ে যাবে।
হেফাজতে ইসলাম ঢাকা মহানগর
আদালত ইসলাম ও সংখ্যাগরিস্ট মুসলমানদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করে ইনসাফ ভিত্তিক রায় দিয়ে সংবিধানে রাষ্ট্রধর্ম ইসলাম বহাল রেখে রিট খারিজ করে দিয়ে ঐতিহাসিক ভূমিকা রেখেছেন। এজন্য হেফাজতে ইসলাম ঢাকা মহানগরীর আহ্বায়ক আল্লামা নূর হোছাইন কাসেমীসহ মহানগর নেতৃবৃন্দ প্রথমে আল্লাহ পাকের দরবারে শুকরিয়া আদায় করে উক্ত আদালতের বিচারকদের ধন্যবাদ জানান। পাশাপাশি এই আন্দোলনে যারা যেভাবে সম্পৃক্ত ছিলেন সকলের প্রতি শুকরিয়া জ্ঞাপন করে এবং ধন্যবাদ জানান।
নেতৃবৃন্দ বলেন দুপুর ২.২০ মি. আদালত সুচিন্তিত ঐতিহাসিক রায় ঘোষণার পর আদালত প্রাঙ্গণে আনন্দের বণ্যা বইতে থাকে। নেতৃবৃন্দ তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সারা দেশের হেফাজত নেতা কর্মী ও তৌহিদী জনতার শুকরিয়া আদায় করে আজ বিকাল ৪.০০টায় বায়তুল মোকাররম উত্তর গেইট থেকে শুকরিয়া মিছিল এর কর্মসূচি ঘোষণা করেন।

 

 



 

Show all comments
  • তানভীর আহমেদ ৭ জুন, ২০১৭, ১২:৪০ পিএম says : 0
    এই হল আমাদের প্রজ্ঞাবান প্রধান বিচার পতি ।সমাজ দেশ গন সেন্টিমেন্টককে গুরুত্ব দিয়ে নিন্দুকদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছেন যে তিনি সুরেন্দ্র কুমার নয় তিনি বাংলাদেশের আইন ও সংবিধানের অভিবাবক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলামী সেন্টিমেন্টে আঘাতকারীদের এভাবেই প্রতিহত করা হবে -বিভিন্ন ইসলামী নেতৃবৃন্দ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ