Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫, ০৫ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

এবার কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে মোবাইল পেলে গ্রেপ্তার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৮, ৫:৫১ পিএম

এবার পরীক্ষা কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে মোবাইল ফোন সহ কাউকে পাওয়া গেলে পেলে গ্রেপ্তার সঙ্গে সঙ্গে গ্রেফতারের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। পরীক্ষা কেন্দ্রের কাছে পরীক্ষার্থী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক ছাত্রকে গ্রেফতারের পর এ আদেশ জারি করা হয়।

 

রাজধানীর গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল কেন্দ্রের কাছে ফাঁস হওয়া প্রশ্নপত্র পরীক্ষার্থীকে দেখানোর সময় গত ১০ ফেব্রুয়ারি পুলিশের হাতে গ্রেফতার হয় এক পরীক্ষার্থী ও ঢাবির এক ছাত্র। এই ঘটনার পরদিন রবিবার ওই আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

 

মন্ত্রণালয়ের উপসচিব আবু আলী মো. সাজ্জাদ হোসেন স্বাক্ষরিত আদেশে বলা হয়, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে সব পরীক্ষার্থীকে হলে প্রবেশ করে আসনে বসার নির্দেশনা দেওয়া হয়েছিল। কিন্তু দেখা যাচ্ছে, কিছু কিছু কেন্দ্রে ওই সময়ের পরও পরীক্ষার্থীরা প্রবেশ করছে। এছাড়া, বিভিন্ন কেন্দ্রের আশেপাশে অনেকেই স্মার্টফোন নিয়ে ঘোরাফেরা করছে। এ অবস্থায় প্রশ্নফাঁস রোধ করে ও প্রশ্নফাঁসের গুজবমুক্ত সুষ্ঠু পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে সব পরীক্ষার্থীর আবশ্যিকভাবে হলে প্রবেশ ও আসন গ্রহণ নিশ্চিত করতে হবে এবং ওই সময়ের পরে কোনও পরীক্ষার্থীকে কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া যাবে না। পরীক্ষা কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে ও কেন্দ্রের ভেতরে মোবাইল ফোনসহ কাউকে পাওয়া গেলে তাকে তাৎক্ষণিক গ্রেফতার করে আইনগত ব্যবস্থা নিতে হবে।

 

এর আগে গত ২৫ জানুয়ারি সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানের জন্য পরিপত্র জারি করে সরকার। এতে কেন্দ্রের ভেতরে স্মার্টফোন নিয়ে প্রবেশের ক্ষেত্রে বাধ্যবাধকতা আরোপ করা হয়। এই পরিপত্রের পর নতুন করে কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে মোবাইল ফোনের ওপর বাধ্যবাধকতা আরোপ করা হলো।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ