Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ০৬ অগ্রহায়ণ ১৪২৫, ১১ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

হঠাৎ ছন্দহীন বার্সা

| প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


স্পোর্টস ডেস্ক : এক সপ্তাহ পরই নামতে হবে চ্যাম্পিয়ন্স লিগ মহারণে। এমন মহাগুরুত্বপূর্ণ সময়ে ইউরোপিয়ান শীর্ষ দলগুলো যেখানে নিজেদের শানিয়ে নিচ্ছে প্রতিপক্ষকে দুমড়ে-মুচড়ে সেখানে টানা দ্বিতীয় ম্যাচে হোঁচট খেলো বার্সেলোনা। ঘরের মাঠে হওয়ায় এদিনের ড্র’টা ছিল আরো অপ্রত্যাশিত। মৌসুমে এই প্রথম কোন গোলের দেখা পেল না আর্নেস্তো ভালভার্দের দল।
লা লিগায় নিজেদের আগের ম্যাচে এস্পানিওলের মাঠে ১-১ ড্র করার পর এবার ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে গেটাফের সাথে গোলশূন্য ড্র করে কাতালানরা। প্রথমার্ধে প্রায় ৮০ শতাংশ বলের দখল রেখেও কার্যত গোলের কোন সুযোগই তৈরী করতে পারেনি বার্সা। নবাগত ফিলিপ কুতিনহো ও নু্যু ক্যাম্পে ৩০০তম ম্যাচ খেলতে নামা মেসিকে দুর্দান্তভাবে দুবার গোলবঞ্চিত করেন গেল গ্রীষ্মের দলবদলে ক্রিস্টাল প্যালেস থেকে গেটাফে নাম লেখানো ভিসেন্তে গুয়াইতা। এদিন কাতালান জার্সিতে অভিষিক্ত কলম্বিয়ান তরুণ ডিফেন্ডার ইয়েরি মিনার হেড সামান্যর জন্যে লক্ষ্যভ্রষ্ঠ হয়।
লুইস সুয়ারেজ বিরতির ঠিক আগে লিওনেল মেসির ফ্রি-কিক থেকে দারুন একটি গোল করেছিলেন। কিন্তু অফ-সাইডের কারনে তা বাতিল হয়। এরপর স্টপেজ টাইমে আবারো উরুগুয়ের এই তারকা স্ট্রাইকারের হেড অসাধারণ ভঙ্গীমায় রুখে দেন গেটাফে গোলরক্ষক গুয়াইটা। এর মাধ্যমে ২০১৬ সালের নভেম্বরের পরে ঘরের মাঠে প্রথম বারের মত লা লিগায় গোলহীন ভাবে ম্যাচ শেষ করলো বার্সা।
এরপরেও ২৩ ম্যাচে অপরাজিত থেকে দ্বিতীয় স্থানে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদের থেকে এখনো সাত পয়েন্ট এগিয়ে ভালভার্দের দল। এটাই বার্সেলোনার কোন ম্যাচে পরাজিত না হয়ে লিগে সবচেয়ে দীর্ঘ যাত্রা। শনিবার মালাগার বিপক্ষে ১-০ গোলে জয়ী হয়ে অ্যাটলেটিকো দারুণভাগে শিরোপা দৌড়ে টিকে আছে। আগামী তিন সপ্তাহের মধ্যে ন্যু ক্যাম্প সফরে যাবে দিয়েগো সিমিয়োনের দল। এর আগে আগামী ২১ ফেব্রæয়ারি চ্যাম্পিয়ন্স লিগ মহারণে প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন চেলসির মুখোমুখি হবে বার্সা। অবশ্য এর আগে নিজেদের শানিয়ে নিতে একটা ম্যাচ হাতে পাচ্ছেন মেসি-সুয়ারেজরা। ১৭ ফেব্রæয়ারি লা লিগার সেই ম্যাচে প্রতিপক্ষ এইবার।
ম্যাচ শেষে এদিন ভালভার্দে বলেন, ‘আমরা ঘরের মাঠে ড্র করতে একদম পছন্দ করিনা। কিন্তু এটাই ফুটবল। আমাদের প্রতিপক্ষ রক্ষণভাগে দুর্দান্ত খেলেছে। আর সে কারনেই আমরা গোল করতে পারিনি। আমাদের মাঠে গোল করতে না পারাটা কিছুটা বিস্ময়কর।’
স্যামুয়েল উমতিতি নিষিদ্ধ, থমাস ভারমালেন পুরোপুরি ফিট নন, জেরার্ড পিকে একমাত্র খেলোয়াড় হিসেবে বেঞ্চে, এই পরিস্থিতিতে ভালভার্দে জানুয়ারিতে দলভূক্ত করা ইয়েরি মিনাকে সেন্ট্রাল ডিফেন্ডার হিসেবে লুকাস ডিগনের সাথে জুটি বেঁধে মূল একাদশে নামিয়েছিলেন। রক্ষনভাগে এই দুজনকে খুব একটা বেশী সমস্যায় পড়তে হয়নি। কিন্তু পাকো আলকাসার ও ফিলিপ কুতিনহোকে এক সাথে মূল একাদশে নামানোর সিদ্ধান্তে ভালভার্দে খুব একটা সফল হতে পারেননি। তারা দুজনেই ঘন্টাখানেক মাঠে ছিলেন। এর মধ্যে ৫৮ মিনিটে কুতিনহোর একটি শট দারুণভাবে আটকে দেন গুয়াইটা।
এদিকে দ্বিতীয়ার্ধে বদলী বেঞ্চ থেকে মাঠে নামেন ওসমানে ডেম্বেলে। সম্প্রতী সাইডলাইনে যাবার পরে এটাই তার প্রথম ম্যাচ। কিন্তু গেটাফের ব্যাক-লাইনকে ভাঙ্গতে তরুন এই ফ্রেঞ্চ ফরোয়ার্ডও ব্যর্থ হয়েছেন। সাবেক আর্সেনাল মিডফিল্ডার ম্যাথিউ ফ্লামিনির কাল গেটাফের হয়ে দ্বিতীয়ার্ধে অভিষেক হয়েছে।
এদিকে দিনের অপর ম্যাচে মেস্টালায় লেভান্তেকে ৩-১ গোলে পরাজিত করে রিয়াল মাদ্রিদকে হঠিয়ে আবারো তৃতীয় স্থানে উঠে এসেছে ভ্যালেন্সিয়া। রিয়ালের সাথে তাদের পয়েন্টের ব্যবধান মাত্র এক।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ