Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮, ৪ কার্তিক ১৪২৫, ০৮ সফর ১৪৪০ হিজরী

কি অদ্ভুত কাকতাল!

| প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : গেল ৭ ফেব্রæয়ারী চলমান ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে সাভারে বিকেএসপির পাশাপাশি দুই মাঠে একই সময়ে প্রথমে ব্যাট করে ২৩০ রানের একই সংগ্রহ গড়েছিল শেখ জামাল ও মোহামেডান। এর চার দিন পর একই মাঠে প্রথমে ব্যাট করে একই সংগ্রহ (২৯৪ রান) গড়ে পাশাপাশি খেলতে নামা দুই দল। এ যাত্রায় শেখ জামালের সঙ্গী ছিল ব্রাদার্স ইউনিয়ন। অবশ্য কোনবারই জয়-পরাজয়ের ক্ষেত্রে আর কোন অন্তঃমিল খুঁজে পাওয়া যায়নি।
কিন্তু সারজায় চলমান আফগানিস্তান-জিম্বাবুয়ে দুই ওয়ানডেতে যে কাকতাল দেখা গেল তা ক্রিকেট ইতিহাসেই হয়ত বিরল। দ্বিতীয় ওয়ানডেটা ঠিক যেন প্রথম ওয়ানডের অনুলিপি। শুধু ফলাফলের বেলায় দলের নাম দুটি ঘুরিয়ে নিলেই চলবে।
প্রথম ওয়ানডেতে ৫ উইকেটে ৩৩৩ রান করে ১৫৪ রানে ম্যাচ জিতেছিল আফগানিস্তান। এবার জিম্বাবুয়েও সমান ৫ উইকেটে ৩৩৩ রান করে ম্যাচ জিতেছে ১৫৪ রানে! সেদিন ওয়ানডাউনে নেমে আফগানদের হয়ে ম্যাচজয়ী সেঞ্চুরি হাঁকিয়েছিলেন রহমত শাহ, এদিনও একই পজিসনে নেমে সেঞ্চুরি করে ম্যাচজয়ী ইনিংস উপহার দেন ব্রেন্ডন টেইলর। সেদিন ৫.৪ ওভার বল করে ৪ উইকেট তুলে নিয়েছিলেন লেগ স্পিনার রশিদ খান, এদিন ৫.১ ওভার বল করে ৪ উইকেট নেন জিম্বাবুয়ে লেগ স্পিনার গ্রেইগ ক্রেমার। দু’দলের মধ্যকার ৫ ম্যাচ সিরিজেও এখন সমতা। কি অদ্ভুত মিল!
এরপরও ৬০০ বলের একটি ম্যাচে অমিল তো থাকবেইÑ সেদিন জিম্বাবুয়ে অল-আউট হয়েছিল ৩৪.৪ ওভারে; এদিন আফগানরা গুটিয়ে যায় আরেকটু আগেভাগে, ৩১.১ ওভারে। তবে নিশ্চয় বুঝেছেন দু’দলের সংগ্রহ ছিল একই, ১৭৯! এক ম্যাচে এত মিল নিকট অতীতে কোন আন্তর্জাতিক ম্যাচে দেখা গেছে বলে মনে পড়ে না।
এদিন নাজিবুল্লাহ জদরানের (৫১ বলে ৮১) মত ঝড়ো ইনিংস খেলেন সিকন্দার রাজা (৭৪ বলে ৯২)। এদিন অবশ্য দুইশোর্ধো রানের ব্যবধানে হারের মুখে পড়েছিল আফগানিস্তান। কিন্তু শেষ উইকেটে মুজির-উর রহমানকে নিয়ে ৬৪ রান যোগ করে ব্যবধান কমান দশে নামা দৌলত জদরান। দৌলত ২৯ বলে ৪৭ রান করে অপরাজিত থাকেন। এটাই তাদের ইনিংসের সর্বোচ্চ রান। ৩৬ রানেই তারা হারায় ৫ উইকেট। ক্রেমারের পাশাপাশি চামারা উইকেট নেন ২৪ রানে ৩টি। গেল সেপ্টেম্বরে নতুনভাবে দলে ফেরার পর প্রথম ও সব মিলে ক্যারিয়ারের চতুর্থ শতক তুলে নেন টেইলর, খেলেন ১২১ বলে ৮ ছক্কা ও ৫ চারে ১২৫ রানের দারুণ এক ম্যাচজয়ী ইনিংস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ