Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০১৮, ১২ ফাল্গুন ১৪২৪, ০৭ জামাদিউস সানি ১৪৩৯ হিজরী
শিরোনাম

চট্টগ্রাম আইনজীবী সমিতিতে বিএনপি জামায়াত প্যানেলের বিপুল বিজয়

| প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপি-জামায়াত সমর্থিত আইনজীবী ঐক্য পরিষদ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। সমিতির মোট ১৯টি পদের মধ্যে সাধারণ সম্পাদকসহ ১২টি পদে বিএনপি-জামায়াতের আইনজীবীরা এবং সভাপতিসহ বাকি সাতটি পদে আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্রার্থীরা জয়ী হয়েছেন। মুক্তিযুদ্ধের সপক্ষের অপর দু’টি প্যানেল সমমনা আইনজীবী সংসদ ও গণতান্ত্রিক আইনজীবী সমিতি প্রতিদ্ব›িদ্বতা করলেও কোন পদেই বিজয়ী হয়নি।
রোববার গভীর রাতে এই নির্বাচনের ফল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার নাজমুল আহসান খান আলমগীর। সভাপতি পদে আওয়ামী লীগ সমর্থিত শেখ ইফতেখার সাইমুল চৌধুরী এক হাজার ৩৩৬ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তার নিকটতম বিএনপি-জামায়াত সমর্থিত প্রার্থী এ এস এম বদরুল আনোয়ার পেয়েছেন এক হাজার ৭৪ ভোট। সাধারণ সম্পাদক পদে নাজিম উদ্দিন চৌধুরী এক হাজার ৪৮৫ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম স্বতন্ত্র প্রার্থী আবু হানিফ পেয়েছেন ৬৪৪ ভোট। আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী প্রতিদ্ব›িদ্বতায়ও আসেননি। অভ্যন্তরীণ বিরোধের কারণে তিন দফায় সাধারণ সম্পাদক প্রার্থী বদল করে আওয়ামী সমর্থিত আইনজীবীরা। তাদের প্রার্থী উত্তম কুমার দত্ত পেয়েছেন ৪৯৪ ভোট।
আইনজীবী ঐক্য পরিষদের অন্য বিজয়ীরা হলেন- সহ-সভাপতি নুরুদ্দিন আরিফ চৌধুরী, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক হাসনা হেনা, অর্থ সম্পাদক শফিউল হক চৌধুরী, পাঠাগার সম্পাদক নুরুল করিম। নির্বাহী সদস্য মোঃ লোকমান, আকিব চৌধুরী, এইচ এস সোহরাওয়ার্দী, এনামুল হক, হাসান কায়েস, এহছানুল হক ও মোঃ ইয়াছিন জয়ী।
সমন্বয় পরিষদের বিজয়ীরা হলেন- সিনিয়র সহ-সভাপতি ছুরত জামাল, সহ-সাধারণ সম্পাদক ইয়াছিন খোকন এবং তথ্য ও প্রযুক্তি সম্পাদক পদে রাশেদুল আলম। নির্বাহী সদস্য পদে সেলিনা আক্তার, ইয়াছিন মাহমুদ তানজীল ও ফারহানা রবিউল লিজা। এবারের নির্বাচনে তিন হাজার ৭৩৭ জন ভোটারের মধ্যে মোট তিন হাজার ৮৫ জন ভোট দেন। নির্বাচনে অংশগ্রহণকারী অন্য দুটি প্যানেল মুক্তিযুদ্ধের চেতনা ও প্রগতিশীল ভাবধারায় বিশ্বাসী সমমনা আইনজীবী সংসদ এবং মুক্তিযুদ্ধের চেতনা ও পরিবর্তনের অঙ্গীকার নিয়ে বাংলাদেশ গণতান্ত্রিক আইনজীবী সমিতির প্রার্থী কোনো পদে জয়ী হননি।
নির্বাচনে সাধারণ সম্পাদকসহ সংখ্যাগরিষ্ঠ পদে বিজয়ী হওয়ায় দারুণ উচ্ছ¡সিত বিএনপি-জামায়াত সমর্থিত আইনজীবীরা। বেশিরভাগ পদে বিএনপি-জামায়াত সমর্থিতরা বিজয়ী হলেও সভাপতি পদ না পাওয়ার পেছনে আওয়ামী লীগ সমর্থিত শেখ ইফতেখার সাইমুলের ব্যাপক গ্রহণযোগ্যতাই মূল কারণ বলে মনে করছেন আইনজীবীরা। আইনজীবীরা বলেন, তিনি আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত থাকলেও আদালত অঙ্গণে তিনি সবার কাছে গ্রহণযোগ্য। ব্যক্তি ইমেজের কারণে তিনি বিজয়ী হয়েছেন। এবারের নির্বাচিত সাধারণ সম্পাদক নাজিম উদ্দিনও গ্রহণযোগ্য ব্যক্তিত্ব। গতবারের নির্বাচনে তিনি মাত্র এক ভোটে আবু হানিফের কাছে পরাজিত হন।
এদিকে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নবনির্বাচিত সভাপতি শেখ ইফতেখার সাইমুল চৌধুরী ও সাধারণ সম্পাদক নাজিম উদ্দিন চৌধুরীর সাথে গতকাল (সোমবার) পৃথকভাবে আলাপকালে দৈনিক ইনকিলাবকে অনুভূতি ব্যক্ত করে উভয়ে জানান, আইনজীবীদের অকুণ্ঠ সমর্থন নিয়ে জয়লাভে আমরা সবার কাছে কৃতজ্ঞ। কোনো মতভেদ বা বিভেদ নয়; আমরা ঐক্যবদ্ধভাবে পেশার সম্মান-মর্যাদা, আইনের শাসন সমুন্নত করার কাজে এগিয়ে যাবো। ইতিবাচক দৃষ্টিভঙ্গী নিয়ে দায়িত্ব পালনে আগামীর পথচলায় সবার সহযোগিতা চাই। প্রসঙ্গত এবার চট্টগ্রাম আইনজীবী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক উভয় পদে তরুণ নেতৃত্ব বিজয়ী হলো।

 


Show all comments
  • পারভেজ ১৩ ফেব্রুয়ারি, ২০১৮, ৩:৫৪ এএম says : 0
    জাতীয় নির্বাচন হলেও এরকমই হবে।
    Total Reply(0) Reply
  • Zafar Alam ১৩ ফেব্রুয়ারি, ২০১৮, ৩:০৩ পিএম says : 0
    প্রানঢালা অভিনন্দন ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ