Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে প্রশ্ন ফাঁসের অভিযোগে দুই স্কুলছাত্র গ্রেফতার

| প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো: প্রশ্নপত্র ফাঁস চক্রের দুই সদস্য সন্দেহে দুই স্কুল ছাত্রকে গ্রেফতার করেছে র‌্যাব। রোববার গভীর রাতে চট্টগ্রামের রাউজান উপজেলার জগন্নাথহাটে এ অভিযান পরিচালনা করা হয়। র‌্যাব জানায় তারা দুইজন এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সাথে জড়িত। গোপন সংবাদের ভিত্তিতে জগন্নাথহাট বাজার সংলগ্ন বেষ্ট টেলিকম অ্যান্ড গিফট সেন্টারের সামনে থেকে তাদের পাকড়াও করা হয়। তারা হলো, ডাবুয়া গ্রামের শাহ আলমের পুত্র মোঃ ইমরান (১৮) ও একই গ্রামের নুরুচ্ছফার পুত্র মোঃ নুরুল আফছার সবুজ (২০)। এদের মধ্যে ইমরান স্থানীয় একটি স্কুলের ১০ম শ্রেণির ছাত্র। সবুজ ৮ম শ্রেণি পর্যন্ত পড়ালেখা করার পর আর স্কুলে যায়নি।
প্রাথমিক জিজ্ঞসাবাদে তারা র‌্যাবকে জানায়, গত ৩ ফেব্রæয়ারি ফেইসবুকে একটি গ্রæপের মাধ্যমে তাদের প্রথম যোগাযোগ হয়। পরবর্তীতে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে অন্যান্য গ্রæপের সাথে তারা যুক্ত হয়। এ সমস্ত গ্রæপের অ্যাডমিনদের সাথে তাদের সখ্যতা গড়ে ওঠে এবং তাদের কাছ থেকে প্রশ্নপত্র সংগ্রহ করে পরীক্ষার্থীদের কাছ থেকে বিকাশের মাধ্যমে অর্থ গ্রহণ করে। পরে ইন্টারনেটের মাধ্যমে প্রশ্নপত্র পাঠিয়ে দেয়ার কাজে জড়িয়ে পড়ে। গণিত পরীক্ষা এবং সর্বশেষ আইসিটি পরীক্ষার প্রশ্নপত্র ওই দু’জনের ফেইসবুক আইডি থেকে ফাঁস করার প্রমাণ পেয়েছে র‌্যাব।
র‌্যাব জানায়, কিছু অসাধু ব্যক্তি ও সংঘবদ্ধ চক্র প্রতিবছরই বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করে আসছে। সরকারি-বেসরকারি চাকরি, স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রও ফাঁস করছে জালিয়াত চক্র। এর মাধ্যমে তারা অভিভাবকদের কাছ থেকে অর্থ হাতিয়ে নিচ্ছে। এ সকল চক্রকে আইনের আওতায় আনতে র‌্যাব বিশেষ গোয়েন্দা নজরদারি অব্যাহত রেখেছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ