Inqilab Logo

ঢাকা, রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০১৮, ১৩ ফাল্গুন ১৪২৪, ০৮ জামাদিউস সানি ১৪৩৯ হিজরী
শিরোনাম

মরহুম মাওলানা এম এ মান্নানের সহধর্মিণী মরহুমা হোসনে আরা বেগমের জন্য দোয়া মাহফিল অনুষ্ঠিত

| প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১২:৪৬ এএম, ১৩ ফেব্রুয়ারি, ২০১৮

মরহুমা কর্মের গুণে ও আলেম পীর মাশায়েখদের খেদমতের কারণে মহিয়ষী নারীতে পরিণত হয়েছিলেন
স্টাফ রিপোর্টার : দৈনিক ইনকিলাবের প্রতিষ্ঠাতা, সাবেক ধর্ম ও ত্রাণ মন্ত্রী, বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের প্রতিষ্ঠাতা সভাপতি মরহুম মাওলানা এম এ মান্নান (রহ.)-এর সহধর্মিনী মরহুমা হোসনে আরা বেগমের রুহের মাগফেরাত কামনার করে গতকাল সোমবার মাগরিব বনানীস্থ বাসভবনে বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
দোয়া মাহফিলে মরহুমা হোসনে আরা বেগমের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত পরিচালনা করেন দৈনিক ইনকিলাবের নির্বাহী সম্পাদক ও মসজিদে গাউছুল আজমের খতীব মাওলানা কবি রুহুল আমিন খান। দোয়া মাহফিলে বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং মরহুম এম এম মান্নানের পরিবারের সদস্যগণ ও আত্মীয়-স্বজন উপস্থিত ছিলেন। এতে মরহুমা’র কর্ম-জীবনের ওপর আলোকপাত করতে গিয়ে নেতৃবৃন্দ বলেন, মরহুমা হোসনে আরা বেগম সমাজ সেবামূলক কর্মের গুণে ও আলেম পীর মাশায়েখদের খেদমতের কারণেই মহিয়ষী নারীতে পরিণত হয়েছিলেন। তাঁকে আল্লাহপাক জান্নাতের উচু মাকাম দান করুন।
এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ধর্ম মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি’র সভাপতি ও সউদী-বাংলাদেশ সংসদীয় মৈত্রী গ্রুপের চেয়ারম্যান বজলুল হক হারুন এমপি, বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব মাওলানা শাব্বির আহমদ মোমতাজী, দৈনিক ইনকিলাবের নির্বাহী সম্পাদক মাওলানা কবি রুহুল আমিন খান ও সহকারী সম্পাদক মাওলানা উবায়দুর রহমান খান নদভী। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো: আবহসান উল্লাহ, মরহুমার চার ছেলে যথাক্রমে দৈনিক ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীন, মোহাম্মদ মঈন উদ্দীন, এ এস এম বাকী বিল্লাহ ও এ জেড এম সালাহ উদ্দীন , বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক আলহাজ আবু কাউসার।

দোয়া মাহফিলে মাওলানা কবি রুহুল আমিন খান বলেন, মরহুমা হোসনে আরা বেগমের প্রেরণাতেই মরহুম মাওলানা এম এ মান্নান তাঁর স্বপ্ন বাস্তবায়নে সফল হয়েছেন। বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন, দৈনিক ইনকিলাব, মসজিদে গাউছুল আজম কমপ্লেক্স এবং ইসলামী আরবী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা তারই প্রমান বহন করে। বিদেশে এবং দেশের বিভিন্ন মসজিদ মাদরাসায় মরহুমার জন্য দোয়া হচ্ছে। এই দোয়া কেয়ামত পর্যন্ত জারি থাকবে। বজলুল হক হারুণ এমপি বলেন, মরহুমা মহিয়ষী নারী ছিলেন বলেই মরহুম মাওলানা এম এ মান্নানের সকল কর্মক্ষেত্রে সাহস যুগিয়েছিলেন। তার গুণেই গুণান্বিত হয়ে তার যোগ্য সন্তানরা পরহেজগারী ও উন্নত জীবন-যাপন করছেন। মরহুমা’র অনুপ্রেরণায় মাওলানা এম এ মান্নান বাংলাদেশে ইসলামী আরবী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার স্বপ্ন দেখেছিলেন। তাঁর যোগ্য সন্তান এ এম এম বাহাউদ্দীন এ ঐতিহাসিক স্বপ্ন বাস্তবায়ন করেছেন। তিনি বলেন এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকরাই আগামীতে সমাজ ব্যবস্থার নেতৃত্ব দিবেন। মাওলানা শাব্বির আহমদ মোমতাজী বলেন, মরহুমা নেককার ও গণবতী নারী ছিলেন বলেই আল্লাহপাক তাকে চার যোগ্য সন্তান উপহার দিয়েছেন। মাওলানা উবায়দুর রহমান খান নদভী বলেন, মরহুম মাওলানা এম এ মান্নান দেশ ও জাতির জন্য জীবন যৌবন ব্যয় করেছেন। আর এ কাজে ঘরের ভেতর থেকে শক্তি ও সাহস যুগিয়েছেন মরহুমা হোসনে আরা বেগম। তিনি বলেন, মাওলানা এম এ মান্নান ছিলেন, দুনিয়াত্যাগী এবং আধ্যাত্বিক পুরুষ। মরহুমাও তেমনী ছিলেন পরহেজগার। মরহুমা গভীর রাতে আল্লাহ’র কাছে নীরবে দোয়া মোনাজাত করতেন। আর এসব কারণেই মহান আল্লাহপাক তাকে মসজিদে গাউছুল আজমের পাশে স্বামীর কবরের পাশে স্থান দিয়েছেন। উল্লেখ্য, মরহুমার দোয়া মাহফিলে বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের ঢাকা মহানগরী ও বিভিন্ন জেলা’র নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
এছাড়া মরহুমার ইন্তেকালে গতকালও বিভিন্ন সংগঠনের শোক ও দোয়া মাহফিল অব্যাহত ছিল। উল্লেখ্য, গত শুক্রবার দিবাগত গভীর রাতে অ্যাপোলো হাসপাতালে মরহুমা হোসনে আরা বেগম ইন্তেকাল করেন।
দৈনিক ইনকিলাবের সম্পাদক এ এম এম বাহাউদ্দীনের মাতা মোছাম্মৎ হোসনে আরা বেগমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন জাতীয় তাফসীর পরিষদ বাংলাদেশের চেয়ারম্যান মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, মহাসচিব হাফেজ মাওলানা মাকসুদুর রহমান, যুগ্ম মহাসচিব নাযীর আহমদ শিবলী ও মুফতী ওমর ফারুক যুক্তিবাদী, হকার্স শ্রমিক আন্দোলনের সভাপতি মুহাম্মদ ইমাম হোসেন ভুঁইয়া এবং সাধারণ সম্পাদক মুহাম্মদ জাকির হোসেন, ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা জেলা শাখার সভাপতি আলহাজ্ব সৈয়দ আলী মোস্তফা, সেক্রেটারী হাজী শাহাদাত হোসেন।
এক যুক্ত বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, মহান আল্লাহ মরহুমার সকল নেককাজ কবুল করে তাকে জান্নাতবাসী করেন এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।
ব্যুরো ও আঞ্চলিক অফিসের উদ্যোগে কোরানখানি মিলাদ ও দোয়ার মাহফিল
এদিকে মরহুমা হোসনে আরা বেগমের রূহের মাগফেরাত কামনা করে গতকাল (সোমবার) দৈনিক ইনকিলাবের ব্যুরো ও আঞ্চলিক অফিসের উদ্যোগে একযোগে বাদ আছর দেশের বিভিন্ন স্থানে কোরআনখানি, মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। বাদ আছর সকল মসজিদ ও ধর্মীয় প্রতিষ্ঠানে আয়োজিত কোরানখানি, মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাতে হাজার হাজার মুসল্লী অংশগ্রহণ করেন। দোয়া মাহফিলে দৈনিক ইনকিলাবের প্রতিষ্ঠাতা আলহাজ্ব মাওলানা এম এ মান্নান ও তার সহধর্মিনীর রুহের মাগফেরাত কামনা করে মহান আল্লাহ পাকের দরবারে বিশেষ মোনাজাত এবং উনাদের সন্তান সন্ততিদের হেফাজতে মহান আল্লাহ তা’আলার সাহায্য কামনা করা হয় ।
চট্টগ্রাম ব্যুরো প্রধান ও বিশেষ সংবাদদাতা শফিউল আলম জানান, গতকাল (সোমবার) বাদে আছর নগরীর ঐতিহ্যবাহী এনায়েত বাজার শাহী জামে মসজিদে আয়োজিত মাহফিলে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মসজিদের খতিব মাওলানা মীর মোহাম্মদ রাশেদুল আলম। এতে উপস্থিত ছিলেন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের চট্টগ্রাম মহানগর সেক্রেটারী আল আমিন বারীয়া কামিল মডেল মাদরাসার প্রিন্সিপাল আল্লামা মুহাম্মদ ইছমাইল নোমানী, বাংলাদেশ ইসলামিক ফ্রন্ট চট্টগ্রাম মহানগর সভাপতি ও বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির মহাসচিব এইচএম মুজিবুল হক শুক্কুর, কাগতিয়া আলীয়া গাউছুল আজম দরবারের প্রতিনিধি অধ্যক্ষ কাজী মুহাম্মদ ইছমাইল, ইসলামিক ফ্রন্ট মহানগরীর সাধারণ সম্পাদক এম মহিউল আলম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক এ এম মঈন উদ্দিন চৌধুরী হালিম, চট্টগ্রাম মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়নের (সিএমইউজে) সাবেক সাধারণ সম্পাদক কাশেম মাহমুদ, বিশেষ সংবাদদাতা ও চট্টগ্রাম ব্যুরো প্রধান শফিউল আলম, সিনিয়র রিপোর্টার রফিকুল ইসলাম সেলিম, স্টাফ রিপোর্টার আইয়ুব আলী, ম্যানেজার (বিজ্ঞাপন) আনোয়ার সাদাত মুরাদ, স্টাফ ফটোগ্রাফার মুনিরুদ্দিন হাসান, পটিয়া উপজেলা সংবাদদাতা এস কে এম নুর হোসেন, হাটহাজারী উপজেলা সংবাদদাতা আসলাম পারভেজ, আনোয়ারা উপজেলা সংবাদদাতা জাহেদুল হক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংবাদদাতা মীর রাসেলসহ এনায়েত বাজার শাহী জামে মসজিদের সর্বস্তরের মুসল্লিগণ শরিক হন। বিশেষ মোনাজাতে মাওলানা মীর মোহাম্মদ রাশেদুল আলম মরহুমা হোসনে আরা বেগমের রূহের মাগফিরাত কামনা, জান্নাতুল ফেরদাউস নসীবের জন্য মহান আল্লাহতালার দরবারে ফরিয়াদ করেন।
যশোর ব্যুরো প্রধান ও বিশেষ সংবাদদাতা মিজানুর রহমান তোতা জানান, বাদ আছর খয়েরতলা মাদরাসা জামে মসজিদে মিলাদ ও দোয়ার মাহফিল অনুষ্ঠিত হয়। এতে মোনাজাত পরিচালনা করেন হাফেজ আনিছুর রহমান। যশোর জেলা জমিয়াতুল মোদার্রেছীন জেলা কার্যালয়ে অনুষ্ঠিত মিলাদ ও দোয়ার মাহফিল শেষে মোনাজাত পরিচালনা করেন জেলা জমিয়ত সভাপতি মাওলানা নুরুল ইসলাম।
রাজশাহী ব্যুরো প্রধান রেজাউল করিম রাজু জানান, সোনাদিঘী জামে মসজিদে অনুষ্ঠিত মিলাদ ও দোয়া মাহফিল শেষে বিশেষ মোনাজাত পরিচালনা করেন পেশ ইমাম মাওলানা মামুনুর রশিদ। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জমিয়াতুল মোদার্রেছীনের যুগ্ম মহাসচিব অধ্যক্ষ মোকাদ্দাসুল ইসলাম, সিটি প্রেসক্লাবের সেক্রেটারী রফিক আলম, সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি আব্দুস সবুর, বিএনপি নেতা সৈয়দ মো: মোহসিন প্রমুখ।
বরিশাল ব্যুরো প্রধান ও বিশেষ সংবাদদাতা নাছিম উল আলম জানান, মহানগরীর চকবাজার জামে এবাদুল্লা মছজিদে বাদ যোহর অনুষ্ঠিত মিলাদ ও দোয়ার মাহফিল শেষে বিশেষ মোনাজাত পরিচালনা করেন খতিব মির্জা নুরুর রহমান বেগ। এছাড়া বরিশাল ব্যুরোর উদ্যোগে ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিলে বাদ আছর মিলাদ ও দোয়া মাহফিল অুনষ্ঠিত হয়।
নোয়াখালী ব্যুরো প্রধান ও বিশেষ সংবাদদাতা আনোয়ারুল হক আনোয়ার জানান, মাইজদী ফ্ল্যাট জামে মসজিদে বাদ আছর অনুষ্ঠিত মিলাদ মাহফিল শেষে বিশেষ মোনাজাত পরিচালনা করেন খতিব মাওলানা হামিদুর রহমান। এছাড়া নোয়াখালী ইসলামিয়া কামিল মাদরাসা মসজিদে বাদ আছর মিলাদ ও দোয়ার মাহফিল শেষে মোনাজাত পরিচালনা করেন খতিব মাওলানা জমির উদ্দিন।
ময়মনসিংহ ব্যুরো প্রধান ও বিশেষ সংবাদদাতা শামছুল আলম খান জানান, স্থানীয় আলমপাড়া জামে মসজিদে বাদ আছর মিলাদ ও দোয়ার মাহফিল শেষে বিশেষ মোনাজাত পরিচালনা করেন খতিব মাওলানা হামিদুর রহমান ।
বগুড়া ব্যুরো ও প্রধান বিশেষ সংবাদদাতা মহসিন আলী রাজু জানান, স্থানীয় নজরুল গবেষণা কেন্দ্র মিলনায়তনে বাদ আছর মিলাদ ও দোয়ার মাহফিলে বিশেষ অতিথি ছিলেন নজরুল গবেষণা কেন্দ্রের প্রতিষ্ঠাতা সভাপতি ডাক্তার আর.এ.এম তারেক ও বিশিষ্ট আইনজীবি অ্যাডভোকেট আলমগীর হেসেন। পরে মিলাদ মাহফিল শেষে বিশেষ মোনাজাত পরিচালনা করেন মাওলানা কাজী আরেফ বিল্লাহ বিলু ।
সিলেট অফিস প্রধান ফয়সাল আমীন জানান, ঐতিহ্যবাহী কাজীর বাজার মাদ্রাসায় আয়োজিত মিলাদ ও দোয়ার মাহফিল শেষে বিশেষ মোনাজাত পরিচালনা করেন প্রিন্সিপ্যাল মাওলানা হাবিবুর রহমান সাহেব ।
দিনাজপুর আঞ্চলিক প্রধান ও সিনিয়র রিপোর্টার মাহফুজুল হক আনার জানায়, স্টাফ কোয়াটার জামে মসজিদে আয়োজিত মিলাদ ও দোয়ার মাহফিল শেষে মোনাজাত পরিচালনা করেন হাফেজ ছানা উল্লাহ এছাড়া মির্জাপুর জামে মসজিদে মিলাদ ও দোয়ার মাহফিল শেষে মোনাজাত পরিচালনা করেন হাফেজ মো. রাসেল।
কক্সবাজার ব্যুরো প্রধান ও বিশেষ সংবাদদাতা শামছুল শারেক জানান, ইসলামিয়া মহিলা কামিল (মাস্টার্স) মাদরাসা মিলনায়তনে অনুষ্ঠিত মিলাদ ও দোয়া মাহফিলে সভাপতিত্ব করেন ভাইস প্রিন্সিপ্যাল মাওলানা আজম মোবারক উল্লা । প্রধান অতিথি ছিলেন কক্সবাজার জমিয়তের সহ-সভাপতি প্রিন্সিপ্যাল মাওলানা জাফর উল্লা নূরী। বিশেষ মোনাজাত পরিচালনা করেন হাসেমিয়া কামিল মাদরাসার প্রিন্সিপ্যাল মওলানা মহিব উল্লা।
খুলনা ব্যুরোর স্টাফ রিপোর্টার আবু হেনা মুক্তি জানান, খুলনা গটিয়াঘাটা জামে মসজিদে আয়োজিত মিলাদ ও দোয়ার মাহফিল শেষে বিশেষ মোনাজাত পরিচালনা করেন হাফেজ মাওলানা মাহবুবুর রহমান।

 


Show all comments
  • মারিয়া ১৩ ফেব্রুয়ারি, ২০১৮, ৪:০১ এএম says : 0
    আল্লাহ তাকে জান্নাতবাসী করুক।
    Total Reply(0) Reply
  • সফিক আহমেদ ১৩ ফেব্রুয়ারি, ২০১৮, ৪:০৪ এএম says : 0
    আল্লাহ পরিবারের সবাইকে এই শোক সহ্য করার তৌফিক দাও
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ