Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮, ৪ কার্তিক ১৪২৫, ০৮ সফর ১৪৪০ হিজরী

বাংলাদেশ পরিস্থিতি পর্যবেক্ষণ করছে ইইউ

| প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

 

স্টাফ রিপোর্টার : বাংলাদেশে ব্যস্ত সময় কাটাচ্ছে ইউরোপীয় পার্লামেন্টের (ইইউ) উচ্চ পর্যায়ের চারটি প্রতিনিধি দল। রোহিঙ্গা শরণার্থীসহ বাংলাদেশের সার্বিক বিষয় পর্যবেক্ষণ শেষে কাল বুধবার সাংবাদিকদের ব্রিফ করবে বলে জানিয়েছেন ইইউ অফিসের একজন কর্মকর্তা। এর আগে প্রতিনিধিদলটি ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনীতিক, ব্যবসায়ী, নাগরিক সমাজ ও গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করবে।
ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ৩২ সদস্যের একটি প্রতিনিধিদলকে সঙ্গে নিয়ে গতকাল পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম কক্সবাজারের মধুরছড়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন যান। সেখানে প্রতিনিধিরা নির্যাতিত রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন। প্রতিনিধিদলের সঙ্গে উপস্থিত ছিলেন জেমস নিকলসন, রিচার্ড করবট, ওয়াযিদ খান, সাজ্জাদ করিম, মার্ক তারাবলাসহ ৩২জন ইইউ’র সদস্য।
ইইউ প্রতিনিধি দল মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের মুখে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থী পরিস্থিতি ছাড়াও স¤প্রতি বিরোধী রাজনৈতিক দল বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দুর্নীতি মামলায় কারাদÐসহ সার্বিক রাজনৈতিক পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে।
ইইউ সংসদের চারটি প্রতিনিধিদলের মানবাধিকার, পররাষ্ট্র সম্পর্ক, দক্ষিণ এশিয়া ও পূর্ব দক্ষিণ এশিয়া সম্পর্ক এবং দক্ষিণ এশিয়া বিষয়ক সম্পর্কিত সংসদ সদস্যরা বাংলাদেশে রয়েছেন। এরপর ইইউ প্রতিনিধিদল বাংলাদেশ সফর শেষে মিয়ানমার সফর করবে বলে জানা গেছে।
জানা যায়, আন্তর্জাতিক স¤প্রদায়ের কাছে গ্রহণযোগ্য নির্বাচনের প্রস্তাব ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মামলার রায়ের বিষয় সরজমিনে দেখতে ও বাংলাদেশের নাগরিকের মৌলিক রাজনৈতিক অধিকার, মতপ্রকাশের স্বাধীনতা, বিচারবহিভূর্ত হত্যাকাÐ, শ্রম অধিকারসহ বাংলাদেশের সামগ্রিক মানবাধিকার পরিস্থিতি খতিয়ে দেখতে ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধি দলটি বাংলাদেশে এসেছে।
বাংলাদেশের ইইউ অফিসের এক কর্মকর্তা সাংবাদিকদের জানান, ইইউ পার্লামেন্টের চারটি প্রতিনিধিদল ঢাকায় রয়েছে। এর মধ্যে একটি দল রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণে কক্সবাজারে গেছে। তাদের সঙ্গ দিচ্ছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। ইইউ সংসদের প্রতিনিধিদল রোহিঙ্গাসহ বাংলাদেশের সার্বিক বিষয় পর্যবেক্ষণ শেষে কাল বুধবার সাংবাদিকদের ব্রিফ করবেন বলেও জানান তিনি।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ইতালি সফরে থাকায় ইইউ দক্ষিণ এশিয়া বিষয়ক সংসদীয় প্রতিনিধি দলটি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করবেন। এছাড়া সফরে পাঁচ সদস্যের প্রতিনিধিদলটি ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনীতিক, ব্যবসায়ী, নাগরিক সমাজ ও গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করবে বলে জানা গেছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ