Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ মে ২০১৮, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৫, ৬ রমজান ১৪৩৯ হিজরী

বসন্ত মেলা ও কারুশিল্প প্রদর্শনী শুরু

| প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) উদ্যোগে মতিঝিলে বিসিক ভবনে শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী বসস্ত মেলা ও কারুশিল্প প্রদর্শনী। চলবে আগামী ১৫ ফেব্রæয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সর্বসাধারণের জন্য এ মেলা উন্মুক্ত থাকবে। গত রবিবার বিসিক চেয়ারম্যান মুশতাক হাসান মুহ. ইফতিখার এ মেলা ও প্রদর্শনীর উদ্বোধন করেন।
সংশ্লিষ্টরা জানিয়েছেন, বিসিকের নকশা কেন্দ্র থেকে প্রশিক্ষণ গ্রহণকারীদের বিভিন্ন পণ্য সামগ্রীর পরিচিতি ও বাজার সৃষ্টির মাধ্যমে তাদেরকে সহায়তার উদ্দেশে এ মেলার আয়োজন করা হয়েছে। এতে বিভিন্ন ধরনের হস্ত ও কুটির শিল্পের মোট ৫১টি স্টল স্থান পেয়েছে। মেলায় বিভিন্ন ধরণের পোশাক, নকশীকাঁথা, তাঁতের ও জামদানি শাড়ি, পাটজাত হস্তশিল্প, আধুনিক পদ্ধতিতে উৎপাদিত মধু, খাদ্যজাত সামগ্রীসহ হস্ত ও কুটির শিল্পজাত পণ্য প্রদর্শিত হচ্ছে। এ ছাড়া মেলা উপলক্ষে জয়নুল আবেদিন প্রদর্শন কক্ষে কারুশিল্পীদের উৎপাদিত পণ্যসামগ্রী নিয়ে চলছে কারুশিল্প প্রদর্শনী। প্রসঙ্গত, বিসিক অন্যান্য কাজের পাশাপাশি নকশা কেন্দ্রের মাধ্যমে বøক, বাটিক প্রিন্টিং, স্ক্রিন প্রিন্টিং, পুতুল তৈরি, মৃৎ শিল্প, প্যাকেজিং, বাঁশ-বেতের কাজ, পাটজাত হস্তশিল্প, চামড়াজাত পণ্য, ধাতব শিল্প, বুনন শিল্প, ফ্যাশন ডিজাইন ও কৃত্রিম ফুলসহ ১৩টি ট্রেডে এ পর্যন্ত ২৮ হাজার ৭৮২ জন উদ্যোক্তাকে প্রশিক্ষণ দিয়েছে।

 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।