Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮, ১ কার্তিক ১৪২৫, ০৫ সফর ১৪৪০ হিজরী

ঢাকায় ‘ফ্যাশনোলজি সামিট’

| প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


অর্থনৈতিক রিপোর্টার : পোশাক শিল্পে প্রযুক্তির প্রয়োগ নিয়ে প্রথমবারের মত ঢাকায় বসেছে ‘বাংলাদেশ ফ্যাশনোলজি সামিট’। গতকাল সোমবার সকাল সাড়ে ৯টায় ঢাকার বসুন্ধরা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পুষ্পগুচ্ছ হলে শুরু হয় দিনব্যাপী এই সম্মেলন।
বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ এর আই আয়োজনের সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
আয়োজকরা জানান, যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ডস, ফ্রান্স, জাপান ও ভারতসহ বিভিন্ন দেশের ১৭ জন ফ্যাশন ও প্রযুক্তি বিশেষজ্ঞ এই সম্মেলনের চারটি সেশনে অংশ নিচ্ছেন। তারা প্রযুক্তি নির্ভর আগামীর পোশাক ও ফ্যাশন শিল্প সম্পর্কে দিক আলোচনা করবেন। উদ্যোক্তা, কর্মকর্তা, ক্রেতা প্রতিনিধি, বাণিজ্যিক সংগঠনের প্রতিনিধি, উন্নয়ন সহযোগীসহ পোশাক শিল্পের নীতি নির্ধারক পর্যায়ের প্রায় সাড়ে চারশ প্রতিনিধি অংশ নিচ্ছেন এ সম্মেলনে।
বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জের সিইও মোস্তাফিজ উদ্দিন বলেন, বাংলাদেশ ফ্যাশনলজি সামিটের উদ্দেশ্য হল প্রযুক্তি, উদ্ভাবন ও জ্ঞান বিনিময়ের মাধ্যমে বাংলাদেশের পোশাক শিল্পের বর্তমান ও ভবিষ্যতের মধ্যে সেতুবন্ধন তৈরি করা।
এ সম্মেলনে যোগ দিতে আসা ভারতের ডেডএক্সওয়াই ইন্টারন্যাশনালের চিফ ডিজাইন অ্যান্ড মার্কেটিং অফিসার মৌ নাথ বলেন, পোশাক খাতে প্রযুক্তির সর্বোচ্চ সুবিধাকে যুক্ত করতে ঢাকায় এ ধরনের সম্মেলন এটিই প্রথম। এর আগে বহু ফ্যাশন শো ও এক্সপো হলেও আন্তর্জাতিক কোনো ফ্যাশনোলজি হয়নি। প্রযুক্তি কীভাবে পোশাক খাতের উন্নয়নে ভুমিকা রাখতে পারে, ওয়েস্টেজ কমাতে পারে-সে দিকগুলো নিয়ে আলোচনা হবে এই সামিটে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।