Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ ফেব্রুয়ারি ২০১৮, ৬ ফাল্গুন ১৪২৪, ০১ জমাদিউস সানি ১৪৩৯ হিজরী

কলাপাড়ায় কারেন্ট জালসহ ৩০ মন জাটকা আটক

| প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


কলাপাড়া(পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা: পটুয়াখালীর কলাপাড়ায় অবাধে চালছে জাটকা নিধনের মহাউৎসব। কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগার সহ বিভিন্ন নদ-নদীতে প্রতিদিন এক শ্রেনীর জেলেরা এ জাটকা নিধনযজ্ঞ চালাচ্ছে। এসব মাছ স্থানীয় হাট-বাজার থেকে গ্রামে গ্রামে ফেরি করে বিক্রি করা হচ্ছে। এর ফলে ইলিশ মৌসুমে ইলিশে সংকট দেখা দিবে বলে স্থানীয়রা জানিয়েছেন। এদিকে উপজেলা মৎস্য অধিদপ্তর ও কোস্টগার্ড সদস্যরা আভিযান চালিয়ে প্রায় সাড়ে ছয় লক্ষ মিটার কারেন্ট জাল ও বিপুল সংখ্যক জাটকা আটক করেছে।
জানা গেছে, রবিবার সকাল থেকে শেষ বিকাল পর্যন্ত সাগর মোহনাসহ রামনাবাদ নদীতে অভিযান চালানো হয়। এ সময় এমএল বরকত যাত্রীবাহী একটি লঞ্চ থেকে ৩০ মন জাটকা উদ্ধার করে। একইদিন কোস্টগার্ডেও সদস্যরা বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে ৬ লক্ষ ১০ মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করে। এছাড়া ওইরাতে পৌর শহরের বাস স্ট্যান্ড থেকে ৮ মন জাটকা উদ্ধার করে উপজেলা মৎস্য অধিদপ্তর। অবৈধ কারেন্ট জাল গুলো পায়রা বন্দর এলাকায় প্রকাশ্যে পুড়িয়ে ফেলা হয়। জাটকা গুলো স্থানীয় বিভিন্ন এতিমখান, মাদ্রাসাসহ দু:স্থদের মাঝে বিতরন করা হয়েছে বলে কোস্টগার্ড কন্টিজেন্ট কমান্ডার মো.দেলোয়ার হোসেন জানিয়েছেন।
উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা কামরুল ইসলাম জানান,আটকৃত মাছ পায়রা বন্দর এলাকাসহ এতিমখানা ও দু:স্থদের মাঝে বিতরন করা হয়। তবে তাদের অভিযান আব্যাহত রয়েছে বলে তিনি জানান।

 

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।